বাংলা নিউজ > টুকিটাকি > গরম গরম ভাত আর নারকেলের দুধ দিয়ে চিকেন কারি, খাওয়ার পর হাত চাটবেন!

অনেক বাড়িতেই সপ্তাহে ২-৩ দিন চিকেন খাওয়া হয়। এদিকে একঘেয়ে মুরগির ঝোল বা চিলি চিকেন খেতে মন চায় না অনেকেরই। তাই ট্রাই করে দেখতে পারেন চিকেনের এই নতুন পদ। যা তৈরি হবে নারকেলের দুধ দিয়ে। আর একবার খেলে বারবার খেতে মন চাইবে। 

উপকরণ

মুরগি (১ কেজি), সাদা তেল (১/২ কাপ), লেবুর রস (২ টেবিল চামচ), পেঁয়াজ বাটা (১/২ কাপ), কাঁচালঙ্কা কুচি  (৪/৫ টি), আদা বাটা (১ চা চামচ), রসুন বাটা (১ চা চামচ), জিরে বাটা (১ চা চামচ), গোটা এলাচ (৩/৪ টি), দারচিনি (৩/৪ টি), নারকেলের দুধ (১ কাপ), গোলমরিচ গুঁড়ো (১/২ চা চামচ), শুকনা লঙ্কার গুঁড়ো (১ চা চামচ)

কীভাবে বানাবেন

প্রথমে মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে নুন ও লেবুর রস মাখিয়ে হালকা সোনালি করে ভেজে নিন। তারপর কড়াইতে তেল গরম করে তাতে দারচিনি ও এলাচের ফোঁড়ন দিন। এরপর তাতে পেঁয়াজ দিয়ে হালকা করে ভেজে নিন। পেঁয়াজের কাঁচা গন্ধ চলে গেলে একে একে সব মসলা দিয়ে ভালো করে কষান।

মসলা কষানো হয়ে গেলে তাতে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন। আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে নারকেলের দুধ দিয়ে ভালো করে নেড়ে নিন। সামান্য জল দিয়ে অল্প আাঁচে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করে নিন। গ্রেভি ফুটে একটু ঘন হয়ে এলে সামান্য নেড়ে নামিয়ে নিতে হবে।

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বন্ধ করুন