বাংলা নিউজ > টুকিটাকি > Rare Bird Flu H3N8: বিরল বার্ড ফ্লু-তে আক্রান্ত শিশু, মুরগি-কাক থেকে ছড়িয়েছে সংক্রমণ
বিরল বার্ড ফ্লু মানুষকে সংক্রমিত করছে। 

Rare Bird Flu H3N8: বিরল বার্ড ফ্লু-তে আক্রান্ত শিশু, মুরগি-কাক থেকে ছড়িয়েছে সংক্রমণ

  • চিকিৎসার পরিভাষায় এই বিরল বার্ড ফ্লু-টির নাম H3N8। এর আগে এই অসুখটি কখনও মানুষের শরীরে সংক্রমিত হয়নি। এই প্রথম বার এটি সংক্রমিত হল।

করোনার আবহের মধ্যেই নতুন করে ভয় দেখাতে শুরু করল এক বিরল অসুখ। এবং এটিরও সূত্রপাত হল চিনেই। মানুষের শরীরে প্রথম বার পাওয়া গেল বিরল এক বার্ড ফ্লুর সংক্রমণ। চিনের হেনান প্রদেশে এই বার্ড ফ্লুর সংক্রমণের খবর পাওয়া গেল মঙ্গলবার, ২৬ এপ্রিল।

চিকিৎসার পরিভাষায় এই বিরল বার্ড ফ্লু-টির নাম H3N8। এর আগে মানুষের শরীরে এই অসুখটি সংক্রমণের লক্ষণ কখনও পাওয়া যায়নি। এবার সেটি পাওয়া গেল চার বছরের এক শিশুর শরীরে।

জানা গিয়েছে, এই শিশুদের বাড়িতে গৃহপালিত মুরগি এবং কাক রয়েছে। সেখান থেকেই সংক্রমণ ছড়িয়েছে বলে আন্দাজ করছেন চিকিৎসকরা। শিশুটির মারাত্মক জ্বর-সহ অন্যান্য নানা উপসর্গ রয়েছে।

এর আগে এই বিশেষ ধরনের বার্ড ফ্লুর সংক্রমণের চিহ্ন পাওয়া গিয়েছে অন্য প্রাণীর শরীরে। ঘোড়া, কুকুর, সিল মাছ ছাড়াও বহু ধরনের পাখি সংক্রমিত হয়েছে এই জীবাণুতে। কিন্তু মানুষের শরীরে এটি সংক্রমণ ঘটাতে পারেনি। কিন্তু এবার সেই ঘটনাই ঘটেছে। আর সেটিই চিন্তায় ফেলেছি বিজ্ঞানীদের।

তবে মানুষ থেকে মানুষের শরীরে এটি ছড়াবে কি না, তা নিয়ে এখনও ধারণা পরিষ্কার নয়। জোর কদমে চলছে পরীক্ষা। বিজ্ঞানীরা বলছেন, দ্রুত সেটি টের পাওয়া যাবে।

বন্ধ করুন