বাংলা নিউজ > টুকিটাকি > Cholesterol in winter: শীতকালে কোলেস্টেরল অনেকটাই বেড়ে যেতে পারে, কীভাবে সামাল দেবেন, রইল হদিশ

Cholesterol in winter: শীতকালে কোলেস্টেরল অনেকটাই বেড়ে যেতে পারে, কীভাবে সামাল দেবেন, রইল হদিশ

শীতকালের কম শরীরচর্চার কারণে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বাড়তে থাকে (Unsplash)

Cholesterol in winter how to keep in control easy tips: শীতকাল মানেই একাধিক রোগের বাড়বাড়ন্ত। এর মধ্যেইএই মরশুমে রক্তে বেড়ে যেতে পারে কোলেস্টেরল। কীভাবে কোলেস্টেরল আয়ত্তে রাখবেন জেনে নিন।

শীত মানেই একাধিক রোগের বাড়বাড়ন্ত। এর মধ্যে নানারকম বেশি ক্যালোরিযুক্ত খাওয়াদাওয়াও এই সময় খাওয়া হয়। তবে এর পাশাপাশি নিয়মিত শরীরচর্চাও জরুরি। নয়তো অতিরিক্ত ক্যালোরি শরীরে জমে একাধিক মারাত্মক রোগ ডেকে আনতে পারে। দেখা গিয়েছে, শীতকালের কম চলাফেরার কারণে রক্তে কোলেস্টেরলের পরিমাণও বাড়তে থাকে।

দেহের কিছু নির্দিষ্ট কাজকর্ম ঠিকভাবে চালাতে কোলেস্টরল থাকা জরুরি। তবে রক্তে বেশি পরিমাণে কোলেস্টেরল থাকলে তা হৃদরোগের মতো মারাত্মক সমস্যার আশঙ্কা বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞদের কথায়, শীতে শরীরচর্চায় ঘাটতি হলে এই বিপদের আশঙ্কা বেড়ে যেতে পারে।

ইন্টারভেনশনাল কার্ডিওলজির চিকিৎসক সুমন ভান্ডারির কথায়, বাড়িতেই কিছু সহজ উপায়ে কোলেস্টেরলে নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। রোজকার জীবনে এই অভ্যাসগুলি শরীর সু্স্থ রাখার ক্ষেত্রেও যথেষ্ট কার্যকরী।

  • নিয়মিত ব্যায়াম: বাড়িতেই নিয়মিত ব্যায়াম এই সময় খুব জরুরি। তাই একেবারেই তালিকার প্রথমে রাখা হয় ব্যায়ামকে। ঘরেই দিনে ২০ থেকে ২৫ মিনিট নানা ব্যায়াম করা যেতে পারে। এছাড়াও, রোদ উঠলে বাইরে বেরিয়ে কিছুটা হেঁটে এলেও অনেকটা উপকার মেলে।
  • অতিরিক্ত তৈলাক্ত খাবার: যেহেতু এই সময় শারীরিক পরিশ্রম কম হয়, তাই যতটা সম্ভব লাগাম টানতে হবে তেলেভাজা জাতীয় খাবারে। এই ধরনের খাবারে থাকা কোলেস্টেরল রক্তে জমে বিপদ বাড়াতে পারে।
  • মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলা: মিষ্টি জাতীয় খাবার ও পানীয়ও এই সময় শরীরের জন্য ভালো নয়। এই উপাদান রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় যা পরোক্ষভাবে কোলেস্টেরলকে প্রশ্রয় দেয়। এছাড়াও, ডায়াবিটিস রোগীদের জন্য এমন পানীয় যথেষ্ট ক্ষতিকর।
  • রেড মিট এড়িয়ে চলা: রেড মিট যেমন পাঁঠা, ভেড়া, শুয়োরের মাংস এই সময় এড়িয়ে চলা ভালো। এই ধরনের মাংস রক্তে খারাপ কোলেস্টেরল বাড়িয়ে দেয়। পাশাপাশি এগুলি হৃদযন্ত্রের স্বাস্থ্যের পক্ষেও ক্ষতিকর।
  • অতিরিক্ত পরিমাণ মদ্যপান: শীতে অতিরিক্ত পরিমাণে মদ্যপান লিভারের মারাত্মক ক্ষতি করে। এছাড়াও লিভারের সমস্যা থেকে রক্তেরও নানারকম রোগ দেখা দিতে পারে যা পরোক্ষভাবে হৃদযন্ত্রকে আঘাত করে।
  • ফর্টিফায়েড খাবার খাওয়া: ২ গ্রাম উদ্ভিদ স্টেরয়েডে ফর্টিফায়েড খাবার (মার্জারিন বা গ্রানুলা বার) খাওয়া শরীরের জন্য যথেষ্ট উপকারী। এই ধরনের খাবার খেলে রক্ত থেকে কম ঘনত্বের কোলেস্টেরল (অর্থাৎ খারাপ কোলেস্টেরল) ১০ শতাংশ কমে যেতে পারে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন