বাংলা নিউজ > টুকিটাকি > Cholesterol reasons by CDC: স্বাস্থ্যকর খাবার খেলেও বাড়তে পারে কোলেস্টেরল, কী বলছে নতুন গবেষণা

Cholesterol reasons by CDC: স্বাস্থ্যকর খাবার খেলেও বাড়তে পারে কোলেস্টেরল, কী বলছে নতুন গবেষণা

ডায়েট ও রোজ ব্যায়াম করার পরও কিছু কারণে রক্তে কোলেস্টেরল বেড়ে যেতে পারে (Unsplash)

Cholesterol may increase instead of maintaining healthy life CDC new information: স্বাস্থ্যকর খাবার খেলেও অনেকসময় দেখা যায়, কোলেস্টেরল ধরা পড়েছে। এর আসল কারণ কী। আমেরিকান রোগ নিয়ন্ত্রণকারী সংস্থা সিডিসি-এর তরফে সম্প্রতি জানা গেল নতুন তথ্য।

কোলেস্টেরল এখন ঘরে ঘরে দেখা যায়। প্রচুর মানুষ বেশি কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। তবে অনেকেই এই রোগটি কেন হয় সে সম্পর্কে বিস্তারিত জানেন না। কোলেস্টেরল আদতে রক্তের একটি ফ্যাট জাতীয় পদার্থ। এটি সবার রক্তেই থাকে। আমাদের লিভার থেকে এটি তৈরি হয়ে রক্তে মেশে। এছাড়াও, খাবারের মাধ্যমেও আমাদের শরীরে কোলেস্টেরল প্রবেশ করে। তবে খারাপ লিপিডের পরিমাণ শরীরে বেড়ে যাওয়া একবারেই ভালো নয়। এর থেকে হার্ট অ্যাটাক, স্ট্রোক সহ নানা মারাত্মক রোগ হতে পারে।

তবে সব কোলেস্টেরল খারাপ, তেমনটাও কিন্তু নয়। এইচডিএল (হাই ডেনসিটি লাইপোপ্রোটিন) হল ভালো কোলেস্টেরল। এটি শরীরকে নানারকম রোগের হাত থেকে বাঁচিয়ে রাখে। অন্যদিকে খারাপ কোলেস্টেরল হল এলডিএল (লো ডেনসিটি লাইপোপ্রোটিন)। এটি রক্তনালীতে জমে গিয়ে ব্লকেজ তৈরি করে। যার থেকে হার্ট অ্যাটাকের মতো সমস্যা হতে পারে।

কেন রক্তে কোলেস্টেরল বেড়ে যায়?

আমেরিকার ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর তথ্য অনুযায়ী, নানা কারণে রক্তে কোলেস্টেরল বাড়তে পারে। এর মধ্যে রয়েছে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস, নিয়মিত ব্যায়াম না করা, ডায়াবিটিস ও অতিরিক্ত ওজনের সমস্যা। তবে বিশেষজ্ঞদের কথায়, ডায়েট ও রোজ ব্যায়াম করার পরও কিছু কারণে রক্তে কোলেস্টেরল বেড়ে যেতে পারে।

​১.পরিবারে আগে কারও এই সমস্যা থাকলে: পরিবারের কারও এই অসুখ থাকলে আপনারও এই রোগ হতে পারে। তাই মাঝেমাঝেই কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করা জরুরি। বিশেষ করে বাবা মায়ের রক্তে কোলেস্টেরল বা হৃদরোগ থাকলে অবশ্যই সতর্ক হতে হবে। বয়স তিরিশের কোঠা পেরোলে বছরে একবার করে কোলেস্টেরল মাপা দরকার।

​২. বেশি বয়স: বয়স হলে এই রোগের আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। দেখা গিয়েছে বেশি বয়সে শরীর কোলেস্টেরল স্বাভাবিক প্রক্রিয়ায় বার করে দিতে পারে না। এতেই এর মাত্রা বাড়তে থাকে। তাই নির্দিষ্ট বয়সের পর গিয়ে হৃদরোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ে।

​৩. মহিলাদের ঝুঁকি বেশি: সিডিসি মতে, পুরুষের তুলনায় মহিলাদের এই রোগের আশঙ্কা বেশি। দেখা গিয়েছে, ৫৫ বছর বা মেনোপজের পর মহিলাদের এই সমস্যা বেশি দেখা দেয়। এছাড়াও পুরুষদের এইচডিএল কোলেস্টেরল বেশি থাকে। ফলে তাদের রোগের আশঙ্কা অনেকটাই কম।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন