বাংলা নিউজ > টুকিটাকি > বায়ুদূষণ প্রাণ কাড়ছে নাগরিকদের, তালিকার শীর্ষে দিল্লি, তৃতীয় কলকাতা

বায়ুদূষণ প্রাণ কাড়ছে নাগরিকদের, তালিকার শীর্ষে দিল্লি, তৃতীয় কলকাতা

বায়ুদূষণ প্রাণ কাড়ছে নাগরিকদের, তালিকার শীর্ষে দিল্লি, তৃতীয় কলকাতা (Freepik)

অশোকা ইউনিভার্সিটি, সাসটেইনেবল ফিউচার কোলাবোরেটিভ (এসএফসি) ও বোস্টন বিশ্ববিদ্যালয় (ইউএস)-এর গবেষকরা এই বিষয় নিয়ে বিস্তারিত গবেষণা করছেন। সার্ভে করা সমস্ত শহরগুলির মধ্যে দিল্লিতে সর্বোচ্চ, তারপরে রয়েছে মুম্বই-এর নাম (প্রতি বছর প্রায় ৫,১০০ জনের মৃত্যু)।

সাম্প্রতিক প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, স্বল্পমেয়াদী বায়ুদূষণের কারণে ভারতের প্রথমসারির ১০টি শহরে বার্ষিক ৩৩ হাজার জন প্রাণ হারিয়েছেন। প্রসঙ্গত, প্রতি বছর ১২ হাজার মৃত্যুর ঘটনা নিয়ে এই তালিকার শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। গবেষণায় দেখা গেছে বাতাসে PM 2.5-এর কম ঘনত্বে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় এবং উচ্চ ঘনত্বে তা কমে যায়। এমনকি বর্তমান ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ডের ৬০ মাইক্রোগ্রাম প্রতি ঘনমিটারের নীচে বায়ুদূষণের মাত্রাও ভারতে দৈনিক মৃত্যুর হার বাড়ায়।

অশোকা ইউনিভার্সিটি, সাসটেইনেবল ফিউচার কোলাবোরেটিভ (এসএফসি) ও বোস্টন বিশ্ববিদ্যালয় (ইউএস)-এর গবেষকরা এই বিষয় নিয়ে বিস্তারিত গবেষণা করছেন। সার্ভে করা সমস্ত শহরগুলির মধ্যে দিল্লিতে সর্বোচ্চ, তারপরে রয়েছে মুম্বই-এর নাম (প্রতি বছর প্রায় ৫,১০০ জনের মৃত্যু)। যেখানে সিমলায় বায়ু দূষণের মাত্রা সর্বনিম্ন ছিল, সেখানেও বায়ুদূষণের ফলে প্রতি বছর ৫৯ জন প্রাণ হারিয়েছে। অন্যান্য শহরগুলির মধ্যে তালিকায় রয়েছে, কলকাতা (প্রতি বছরে ৪,৭০০ জনের মৃত্যু), চেন্নাই (প্রতি বছরে ২,৯০০ জন), আহমেদাবাদ (প্রতি বছরে ২,৫০০ জন), বেঙ্গালুরু (প্রতি বছর ২,১০০ জন), হায়দ্রাবাদ (প্রতি বছরে ১,৬০০ জন), পুনে (প্রতি বছরে ১,৪০০ জন), বারাণসী (প্রতি বছরে ৮৩০ জন)।

SFC-এর পরিবেশগত স্বাস্থ্য ও নীতি গবেষক ভার্গব কৃষ্ণ X.com-এর একটি পোস্টে বলেন, ‘আমরা দেখেছি যে এই শহরগুলিতে প্রতি বছর প্রায় ৩৩ হাজার জনের মৃত্যুর জন্য দায়ী বায়ুতে উপস্থিত দূষক পদার্থ, দূষিত বায়ু কণা৷ তিনি আরও উল্লেখ করেছেন যে বর্তমান নীতি উপকরণ, যেমন গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP) মূলত চরম অবস্থার ওপর ফোকাস করে। এর পরিবর্তে, সারা বছর ধরে কাজ চালানোর প্রয়োজন রয়েছে। কারণ ঝুঁকির একটি বড় অংশ নিম্ন থেকে মাঝারি বায়ু দূষণের স্তরে কেন্দ্রীভূত, যেখানে GRAP মূলত অকার্যকর। ফলে বায়ু দূষণ দিয়ে বিস্তারে ও গভীরে কাজ করার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন ভার্গব কৃষ্ণ।

টুকিটাকি খবর

Latest News

সপ্তম বেতন কমিশন চালু হচ্ছে রাজ্যে, আজই ঘোষণা, কতটা বেতন বাড়ছে সরকারি কর্মীদের? ‘১৫ মিনিট লাগবে…..’, DA মামলার শুনানিতে ঠিক কী হল? সামনে এল তথ্য! কবে ফের উঠবে? চুপিচুপি বিয়ে শোভন-সোহিনীর! ছিলেন সৌরভ-দর্শনা, টলিউড থেকে আর কারা নিমন্ত্রিত এগিয়ে এসে ঝামেলা মিটিয়েছিল গম্ভীর, কোহলি নয়- চাঞ্চল্যকর দাবি ভারতের প্রাক্তনীর আজ কারা প্রেম জীবনে হতাশ বোধ করবেন? দেখে নিন এক নজরে কী বলছে আজকের প্রেম রাশিফল মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল পাকিস্তানে যেতে দিচ্ছে না ভারত সরকার, তার লিখিত প্রমাণ দাও,BCCI-কে বলতে পারে PCB কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.