বাংলা নিউজ > টুকিটাকি > New Infectious Diseases: যত গরম বাড়বে, বাড়বে নতুন নতুন সংক্রামক রোগের আশঙ্কা, কেন বলছেন বিজ্ঞানীরা
কেন বাড়ছে বিভিন্ন সংক্রামক রোগের আশঙ্কা?
কেন বাড়ছে বিভিন্ন সংক্রামক রোগের আশঙ্কা?

New Infectious Diseases: যত গরম বাড়বে, বাড়বে নতুন নতুন সংক্রামক রোগের আশঙ্কা, কেন বলছেন বিজ্ঞানীরা

  • ক্রমশ বাড়ছে বিভিন্ন ধরনের সংক্রামক রোগের আশঙ্কা। এর জন্য দায়ী কে? কী বলছেন বিজ্ঞানীরা?

যত দিন যাবে, বিভিন্ন ধরনের সংক্রামক অসুখের আশঙ্কা আরও বাড়বে। শুধু মানুষের মধ্যে নয়, এই ধরনের সংক্রামক রোগের আশঙ্কা বাড়তে পারে অন্য প্রাণীদের মধ্যেও। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ‘নেচার’ জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এমনই জানিয়েছেন বিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য় ক্রমশ বিভিন্ন সংক্রামক রোগের আশঙ্কা বাড়বে। এমনকী নানা ধরনের নতুন নতুন সংক্রামক অসুখও দেখা দিতে পারে।

এই সব সংক্রামক অসুখগুলি মানুষের থেকে যেমন অন্য প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে, তেমনই আশঙ্কা রয়েছে অন্য প্রাণী থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ারও।

কেন নতুন নতুন সংক্রামক রোগ বাড়ছে?

বিজ্ঞানীরা বলছেন, এর পিছনে ভূমিকা রয়েছে জলবায়ু পরিবর্তনের। ক্রমশ বাড়ছে গরম। আর তার ফলেই পরিচিত জীবাণুগুলির মধ্যে Mutation-এর ফলে সেগুলি নতুন রূপ ধারণ করতে পারে। নতুন রূপ পাওয়া জীবাণুগুলির মানুষ এবং বিভিন্ন প্রাণীর মধ্যে চলাচল বাড়বে। আর তাতেইআরও বাড়বে এই রূপ বদল। শেষ পর্যন্ত তাতে আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে এই সব জীবাণু।

এছাড়াও বিশ্ব উষ্ণায়নের ফলে বরফের তলায় চাপা পড়ে থাকা নানা জীবাণুও আবার খোলা বাতাসের সংস্পর্শে এসে হাজির হচ্ছে। হাজার হাজার বছর পুরনো পৃথিবীর সেই সব জীবাণুর যেহেতু সময়ের সঙ্গে কোনও বিবর্তন হয়নি, ফলে তার সঙ্গে পরিচয় নেই মানুষেরও। সব মিলিয়ে যত দিন যাবে নতুন নতুন সংক্রামক রোগের আশঙ্কা বাড়বে বলে বিজ্ঞানীদের আশঙ্কা।

২০৭০ সালের মধ্যে পৃথিবীতে নতুন বহু ধরনের সংক্রামক অসুখ হাজির হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। এ থেকে বাঁচার একমাত্র রাস্তা পৃথিবী উষ্ণতা নিয়ন্ত্রণ।

বন্ধ করুন