বাংলা নিউজ > টুকিটাকি > Alzheimer's Disease Drug's Clinical Trial: অ্যালজাইমার্স ডিজিজের ওষুধ কি আসবে? ১০ বছর পরীক্ষা চালিয়ে কেন হতাশ বিজ্ঞানীরা
অ্যালজাইমার্স ডিজিজের ওষুধ পাওয়া যাবে কি?

Alzheimer's Disease Drug's Clinical Trial: অ্যালজাইমার্স ডিজিজের ওষুধ কি আসবে? ১০ বছর পরীক্ষা চালিয়ে কেন হতাশ বিজ্ঞানীরা

  • প্রায় এক দশক ধরে কলম্বিয়া দেশের ৬,০০০ মানুষের উপর চালানো হয় অ্যালজাইমার-প্রতিরোধী ক্রেনেজুমাব ওষুধের ট্রায়াল। কী হল সেই ট্রায়ালের ফলাফল?

অনেক আশা জাগিয়ে শুরু হয়েছিল অ্যালজাইমারের ওষুধ ক্রেনেজুমাবের ক্লিনিক্যাল ট্রায়াল। কিন্তু এই ট্রায়ালের ফলাফল চিকিৎসক ও গবেষকদের হতাশ করল।অ্যালজাইমার্স ডিজিজে আক্রান্তদের প্রধানত দুইটি সমস্যা দেখা যায়। এই রোগীদের চিন্তাশক্তি ও স্মৃতিশক্তি উভয়ই হ্রাস পায়। বিজ্ঞানীরা আশা করেছিলেন, ক্রেনেজুমাব ওষুধটি অ্যালজাইমারে আক্রান্ত রোগীদের ওই সমস্যগুলি দূর করতে সাহায্য করবে। কিন্তু ট্রায়ালের ফলাফলে ক্রেনেজুমাবের কোনও বিশেষ কার্যকারিতা পাওয়া যায়নি। (আরও পড়ুন: ইস্ট্রোজেনের ক্ষরণ না কমলে মহিলাদের অ্যালজাইমার্স ডিজিজের আশঙ্কা কম, বলছে গবেষণা)

কলম্বিয়া দেশের ৬,০০০ জন মানুষের উপর প্রায় এক দশক ধরে এই ট্রায়াল চালানো হয়। এই ট্রায়ালের অন্যতম উদ্দেশ্য ছিল বংশগতভাবে যাঁরা অ্যালজাইমার্স ডিজিজের শিকার, তাঁদের উপর এই ওষুধের প্রভাব কী হতে পারে তা দেখা। এই ট্রায়ালের আয়োজন করেছিল আমেরিকার Phoenix শহরেরBanner Alzheimer’s Institute। (আরও পড়ুন: স্মৃতিশক্তি কমে যাচ্ছে কি? সাবধান, মস্তিষ্কে তৈরি হতে পারে এই প্রোটিন)

গবেষকদলের অন্যতম সদস্যDr. Eric Reiman বলেছেন, ‘গবেষণায় ক্রেনেজুমাবের কোনও বিশেষ কার্যকারিতা না দেখতে পাওয়ায় আমরা হতাশ।’ কিন্তু তিনি একথাও বলেছেন, এই ট্রায়ালের মাধ্যমে অ্যালজাইমার রোগের বিষয়ে অনেক নতুন তথ্য জানা গিয়েছে। ভবিষ্যতে এই তথ্যের উপর ভিত্তি করে এই রোগের চিকিৎসা পদ্ধতি অনেক উন্নত হবে।

এই ট্রায়ালে অংশ গ্রহণকারী এক ব্যক্তির স্ত্রী স্বাভাবিকভাবেই এই ফলাফলে হতাশ। তিনি জানিয়েছেন, তাঁর ৪৫ বছর বয়সি স্বামী অ্যালজাইমারে আক্রান্ত হয়েছেন ৮ বছর আগে। এই ট্রায়ালের ফলাফলের উপর তাঁর জীবনের প্রায় সব কিছুই নির্ভর করছিল। কিন্তু এখন মনে হচ্ছে তাঁর জীবনের সমস্ত আশাই শেষ।

বন্ধ করুন