বাংলা নিউজ > টুকিটাকি > Coconut Water Benefits: গর্ভবতী মহিলাদের জন্য দারুর উপকারি নারকেলের জল! জানুন গুণাগুণ

Coconut Water Benefits: গর্ভবতী মহিলাদের জন্য দারুর উপকারি নারকেলের জল! জানুন গুণাগুণ

ডাবের জলের উপকারিতা একনজরে

বলা হয়, নারকেলের জল পান করলে শিশুর মস্তিষ্ক ভাল থাকে। ফলে এটি গর্ভাবস্থায় থাকা মা ও শিশু দুজনের পক্ষেই ভাল। তবে বেশি নারকেলের জল আবার শরীরে বিরূপ প্রতিক্রিয়াও তৈরি করতে পারে।

গর্ভবতী মহিলাদের নিজের ও সন্তানের দুজনের স্বাস্থ্য ধরে রাখতেই মনোযোগী হতে হয়। ফলে খাওয়া দাওয়ার ক্ষেত্রে গর্ভবতী মহিলাদের খানিকটা সচেতন থাকতে হয়। গর্ভাবস্থায় যাতে সন্তানের কাছেও সঠিক পুষ্টি পৌঁছতে পারে তার দেখভালও করতে হয় মাকে। বলা হয়, এই সময় যাতে মহিলারা অনেকটা পরিমাণ জল পান করেন, তার দিকেও খেয়াল রাখতে হয়।

কোন সময় থেকে নারকেলের জল পান করা প্রয়োজন?

গর্ভাবস্থায় মহিলাদের ডায়েটে একাধিক বিষয়কে শামিল করা হয়। তারমধ্যে অন্যতম হল নারকেলের জল। ডাবের জলে রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্লোরাইড। এটি পান করলে শরীরে ইলেকট্রোলাইটস ও তরল পদার্থের পরিমাণ তৈরি হয়। বলা হয় গর্ভবতী মহিলাদের গর্ভধারণের তৃতীয় মাস থেকেই উচিত নারকেলের জল পান করা। এই সময় পুষ্টির প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। একে মা ও শিশু দুজনেই পুষ্টিগুণে সমৃদ্ধ হয়। রোজের এই খাবারগুলি আপনার হার্টের ক্ষতি করছে না তো অজান্তে! কী বলছেন বিশেষজ্ঞরা?

উপকারিতা

বলা হয়, নারকেলের জল পান করলে শিশুর মস্তিষ্ক ভাল থাকে। ফলে এটি গর্ভাবস্থায় থাকা মা ও শিশু দুজনের পক্ষেই ভাল। তবে বেশি নারকেলের জল আবার শরীরে বিরূপ প্রতিক্রিয়াও তৈরি করতে পারে। গর্ভাবস্থায় রোজ এক গ্লাস করে নারকেলের জলই যথেষ্ট শরীরের পক্ষে। 'বৃহস্পতি' তুঙ্গে থাকছে এই রাশিগুলির! ধন সম্পত্তি থেকে শিক্ষায় ভাল সময় কাদের?

গর্ভাবস্থায় নারকেলের জল পানের উপকারিতা-

- নারকেলের জল ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখে। শরীরে রক্ত বাড়ায় এছাড়াও মূত্রাশয় থেকে আসা কোনও সংক্রমণকে রুখে দেয়।

-বুক জ্বালার সমস্যা থেকে নারকেলের জল দেয় রেহাই। যে বুক জ্বালা গর্ভবতী থাকাকালীন বহু মহিলার ক্ষেত্রেই সমস্যা হয়ে ওঠে।

- গর্ভাবস্থায় সকালে উঠে খানিকটা দুর্বল লাগে। তা থেকে রক্ষা পেতে নারকেলের জল খুবই উপকারি।

-এতে থাকে ওমেগা থ্রি, ফ্যাটি অ্যাসিড, ফাইবার। ফলে তা মা ও সন্তান দুজনের স্বাস্থ্যের পক্ষেই খুব ভাল।

টুকিটাকি খবর

Latest News

সুপারফ্লপ মমতার স্বপ্নের প্রকল্প? কেন সরকারের করা ঘরে যাচ্ছেন না চা শ্রমিকরা? Champions League: ১০ জনের বার্সেলোনাকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে PSG ভোটের মুখে পুলিশের ওসির বিরুদ্ধে সরকার বিরোধী কাজ করার অভিযোগ TMC বিধায়কের প্রস্তুতির সময় হারিয়েছেন মাকে, ইউপিএসসিতে দ্বিতীয় হয়েও চোখে জল অনিমেষের TMC-র মহিলা কর্মীদের আবির মাখানোর অভিযোগ, BJP-র সঙ্গে সংঘর্ষে উত্তপ্ত দত্তপুকুর প্রথম দফার নির্বাচনে কোচবিহারে থাকবেন রাজ্যপাল, সিদ্ধান্ত নিলেন আনন্দ বোস শান্তি শৃঙ্খলা ব্যাহত হওয়ার আশঙ্কা, রামনবমী পালনের অনুমতির পরেও প্রত্যাহার JU-র মা অন্নপূর্ণার পুজো, সোনায় মোড়া শুভশ্রী! ইয়ালিনির ছবি দিল নায়িকার বান্ধবী গরম পড়তেই বেড়েছে বিদ্যুতের চাহিদা, বিভ্রাট রুখতে নয়া ব্যবস্থা সিইএসসি’র স্বাভাবিকের ৭ ডিগ্রি ওপরে যাবে পারদ, দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের সতর্কতা

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.