বাংলা নিউজ > টুকিটাকি > ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? ভরসা রাখুন ডাবের জলে

ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন? ভরসা রাখুন ডাবের জলে

 প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের জল রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। (Pixabay)

Coconut Water For fatty Liver: এখনকার অনিয়ন্ত্রিত জীবনযাত্রা ক্ষতি করছে মানব দেহের। অনেক অজানা রোগ থাবা বসাচ্ছে শরীরে। যার মধ্যে ফ্যাটি লিভারের সমস্যা অন্যতম। এক্ষেত্রে মানতে হয় অনেক নিয়ম। সব খাবার খাওয়াও যায় না। তবে এই একটি পানীয় দূর করতে পারে ফ্যাটি লিভারের সমস্যাকে। 

কাজের প্রয়োজনে বেশিক্ষণ বসে থাকা, নিয়মিত ব্যায়াম না করা ফ্যাটি লিভারের অন্যতম কারণ বলে মনে করা হয়। এক্ষেত্রে মানতে হয় ডাক্তারের অনেক বারণ। বারণ থাকা সত্বেও আমরা এমন সব খাবারের পেছনে ছুটি, যা মোটেও ফ্যাটি লিভারের জন্য নিরাপদ নয়। তবে, বিশেষজ্ঞদের কথায় ডাবের জল অনায়াসে কমিয়ে দিতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। ডাবের জল ফ্যাটি লিভারের জন্য মোক্ষম দাওয়াই। আসুন তবে জেনে নেওয়া যাক ডাবের জলের কী কী গুণ।

বাইরের খাবারের প্রতি তীব্র ঝোঁক, নিয়মিত শরীরচর্চা না করা, বসে বসে অনেকক্ষণ কাজ করার ফলে শরীরে অনেক ধরনের রোগ বাসা বাঁধে। তার মধ্যে অন্যতম ফ্যাটি লিভার। অনিয়মিত অনিয়ন্ত্রিত খাবারের ফলে লিভারে মেদ জমে। ৫-৬% মেদ জমা হলেই তা লিভারের জন্য বিপজ্জনক। আর তখনই দেখা দেয় লিভার ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধি।

প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের জল রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করে। ডাবের জলের মধ্যে রয়েছে ইলেক্টোরাইট, পটাশিয়াম। এই দু'টি উপাদান লিভারের জন্য খুবই ভালো। সেই সঙ্গে ডাবের জল শরীরে জলের ঘাটতিও পূরণ করে।

ডাবের জল খেলে শর্করা থাকে নিয়ন্ত্রণে। শর্করা কম থাকাই লিভারের সমস্যা এড়ানো যায়। ডাবের জলে শর্করার পরিমাণ বাজার চলতি অন্যান্য পানীয়র থেকে কম। ফ্যাটি লিভারের সমস্যায় ভুগলে চোখ বন্ধ করে ডাবের জলে চুমুক দিতে পারেন।

লিভারের সংক্রমণ এড়ায় ডাবের জল। এর মধ্যে ভিটামিন সি, ফাইটনিউট্রিয়েন্ট-সহ একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইসঙ্গে লিভারকেও সুস্থ রাখে। তাই ফ্যাটি লিভারের সমস্যা এড়াতে প্রথম পছন্দ ডাবের জল কেন হবে না?

লিভারের সমস্যা যখন ঘরে ঘরে, চিকিৎসকের প্রথম পরামর্শ তখন ডাবের জল। ডাবের জলে পটাশিয়াম থাকে ভরপুর। এই পটাশিয়াম লিভার সুস্থ রাখার জন্য খুবই দরকার। তাই লিভারের যত্ন নিতে ডাবের জল খেতেই হবে।

অনেকে বাজার চলতি ড্রিঙ্কস বেশি পছন্দ করেন। কিন্তু তাদের এই অভ্যাস আগেই ছাড়তে হবে। পরিবর্তে ডাবের জল খান। ডাবের জলের স্বাদ অন্যান্য পানীয় তুলনায় সুমিষ্ট। তাই ডাবের জলের ওপর ভরসা করাই যেতে পারে। জলের ঘাটতিই লিভারের সমস্যার আসল কারণ। দিনের মধ্যে ৬-৮ গ্লাস জল অবশ্যই খান।

টুকিটাকি খবর

Latest News

মেট্রোর পিলারে আগুন! সন্ধ্যার অফিস টাইমে ব্যাহত পরিষেবা, এখন পুরো লাইনে চলছে? নিয়োগ দুর্নীতিতে জড়িত পরেশকে ‘গুরুত্বপূর্ণ নেতা’ সম্বোধন মমতার, তোপ বিরোধীদের GTA নিয়োগ দুর্নীতিতে CBI অনুসন্ধানে আপত্তি রাজ্যের, কারণ জানতে চায় হাইকোর্ট অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ একসঙ্গে ১৮ জন মাওবাদীকে নিকেশ করল যৌথবাহিনী, ছত্তিশগড়ে তুমুল গুলির লড়াই শুক্রর মেষে প্রবেশ, সময় বদলাবে ৩ রাশির, আয় বাড়বে, কাজে আসবে গতি 'রাস্তায় লোকজন বলে ধ্যাষ্টা জ্যাঠু’! 'নিম ফুলের মধু'র জ্য়াঠামশাই-এর কথায় রচনা… KKR vs RR Live Score Updates, IPL 2024: রাজস্থানের বিরুদ্ধে টস হারলেন শ্রেয়স নিশীথের কনভয় থামিয়ে পুলিশের তল্লাশি, তুমুল বচসা জুড়ে দিলেন বিজেপি প্রার্থী ফের বিতর্ক, সৌমিত্র খাঁর মিছিলে BJP নেত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়া অভিযুক্ত

Latest IPL News

অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.