বাংলা নিউজ > টুকিটাকি > Cold winter trigger a heart attack: উচ্চ রক্তচাপ রয়েছে? তাহলে শীতে হৃদরোগের ঝুঁকি অনেকটাই বেশি, কেন জানেন

Cold winter trigger a heart attack: উচ্চ রক্তচাপ রয়েছে? তাহলে শীতে হৃদরোগের ঝুঁকি অনেকটাই বেশি, কেন জানেন

উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাকের মতো গুরুতর বিপদ ঘটার আশঙ্কা বেড়ে যায়। (Pixabay)

Cold winter days trigger a heart attack know why: উচ্চ রক্তচাপের সঙ্গে তাপমাত্রার সম্পর্ক রয়েছে। তাপমাত্রা কমলে রক্তচাপ বেড়ে যায়। এর ফলে বাড়ে হৃদরোগের আশঙ্কা।

দিল্লি ও সারা উত্তর ভারত জুড়ে তাপমাত্রা নেমে এসেছে হিমাঙ্কের কাছাকাছি। একইসঙ্গে চলছে তীব্র শৈত্যপ্রবাহ। এর মধ্যেই বাড়ছে নানা মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা। সাধারণ সর্দি কাশির সমস্যার পাশাপাশি এই সময় গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এর মধ্যে অন্যতম হল হৃদরোগ। শীত পড়তেই যে যে রোগের বাড়বাড়ন্ত হয়, তার মধ্যে প্রধান হৃদপিন্ডের বিভিন্ন সমস্যা। বিশেষজ্ঞদের কথায়, এই সময় রক্তনালি স্বাভাবিকের তুলনায় অনেকটাই সরু হয়ে যায়। এর ফলে রক্তের প্রবাহ বেড়ে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এই উচ্চ রক্তচাপই ডেকে আনে বিপদ। দেখা গিয়েছে, উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাকের মতো গুরুতর বিপদ ঘটার আশঙ্কা বেড়ে যায়।

চিকিৎসকদের কথায়, শীত পড়তেই করোনারি ধমনী সংকুচিত হয়ে যায়। এর ফলে অ্যাঞ্জাইনা, বুকে ব্যথা ও স্ট্রোক হওয়ার আশঙ্কা বেড়ে যায়। সাধারণভাবে সারাবছরই যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাদের এই সময় রক্ত ঘন হয়ে যাওয়া, রক্ত জমাট বেঁধে যাওয়ার প্রবণতা বাড়তে থাকে। এগুলিও হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়িয়ে দেয়। গত বৃহস্পতিবার হঠাৎ করেই তাপমাত্রা কমে যাওয়ার উত্তরপ্রদেশের কানপুরে ১৭ জন ব্যক্তি হার্ট অ্যাটাক ও ব্রেন স্ট্রোকে মারা যান। কোনওরকম চিকিৎসা করার আগেই মৃত্যু হয় তাঁদের।

শীত বাড়তেই কেন হৃদরোগ?

চিকিৎসকদের কথায়, তাপমাত্রার সঙ্গে রক্তচাপের সম্পর্ক রয়েছে। তাই শীতে হৃদপিন্ডের কাজ বেড়ে যায়। এই সময় সমপরিমাণ রক্ত সারা দেহে পৌঁছে দিতে বেশি পরিশ্রম হয় হৃদযন্ত্রে। এর ফলেই বেড়ে যায় রক্তচাপ। আবার রক্তচাপ বাড়লে বিপদ বাড়ে হৃদপিন্ডের।

সাধারণত রক্তের মাধ্যমে অক্সিজেন সারা দেহে পৌঁছে যায়। তবে যাতায়াতের পথে কোথাও বাধা পেলেই তৈরি হয় সমস্যা। এই সময় রক্ত জমাট বেঁধে কোথাও জমে থাকলে ব্লকেজ তৈরি হয়। এটিই রক্তপ্রবাহে বাধা তৈরি করে। এর ফলেই হতে পারে হার্ট অ্যাটাক।

কীভাবে এই বিপদ এড়ানো যেতে পারে?

শরীরের তাপমাত্রা ধরে রাখতে পারলেই এই বিপদের আশঙ্কা অনেকটা কমানো যায়। এর জন্য শীতে যতটা কম বেরোনো যায়, ততই ভালো। এছাড়াও, শরীর গরম রাখতে আগে থেকেই গরম জামাকাপড় পরা উচিত। এতে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। যাদের রক্তচাপ বেশি, তাদের এই সময় বেশি সতর্কতা অবলম্বন করা উচিত। এর পাশাপাশি চিকিৎসকের পরামর্শও নেওয়া ভালো।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

বন্ধ করুন