বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Sore Throat: সাধারণ গলাব্যথা নাকি কোভিড? কী কী লক্ষণ দেখে বুঝবেন? কীভাবে সাবধান হবেন

Covid-19 Sore Throat: সাধারণ গলাব্যথা নাকি কোভিড? কী কী লক্ষণ দেখে বুঝবেন? কীভাবে সাবধান হবেন

গলায় ব্যথার কারণ কি কোভিড? নাকি অন্য কিছু?

Covid or Non Covid Sore Throat: বর্ষার মরশুমে ঠান্ডা লেগেও গলাব্যথা হচ্ছে আবার করোনার কারণে গলাব্যথা হচ্ছে। পার্থক্য বুঝবেন কীভাবে?

একদিকে মরশুম বদল এবং বর্ষার কারণে গলায় ব্যথা, অন্যদিকে ওমিক্রনের নতুন রূপের কারণেও গলায় ব্যথা হচ্ছে অনেকের। কিন্তু কী করে বুঝবেন, কোনটির কারণে গলায় ব্যথা? সম্প্রতি এই বিষয়টি নিয়ে কিছুটা পরিষ্কার ধারণা দিয়েছে এক সমীক্ষা।

সম্প্রতি ইংল্যান্ডে ZOE নামের একটি অ্যাপ কোভিডের কারণে গলাব্যথা এবং সাধারণ ঠান্ডা লাগা বা ফ্লুয়ের কারণে হওয়া গলাব্যথার মধ্যে পার্থক্য বোঝার জন্য একটি সমীক্ষা চালিয়েছিল। সেখানে থেকে কী বোঝা গিয়েছে?

গলাব্যথার লক্ষণগুলি কী কী (Sore throat for symptom):

  • সাধারণত বর্ষাকালে অনেকেরই এই সমস্যা হয়। মরশুম বদলের সময়ে ঠান্ডা লেগে গলায় ব্যথা হতে পারে।
  • হালে ওমিক্রনের বেশ কয়েকটি রূপের ক্ষেত্রেও এই সমস্যা হচ্ছে। অনেকেরই গলায় ব্যথা হচ্ছে।
  • যদিও দু’টির মধ্যে পার্থক্য রয়েছে।

গলাব্যথার সময়ে কী কী হয় (What happens during sore throat):

  • জ্বর, কাশি, নাক দিয়ে জল পড়া, হাঁচি— এই সব ক’টাই হতে পারে গলাব্যথার সঙ্গে। বিশেষ করে কোভিড সংক্রমণ থেকে গলাব্যথা হলে এর অনেকগুলিই দেখা যায়।
  • কারও কারও ক্ষেত্রে গলার ভিতরে চুলকাতে থাকে। গলা শুকিয়ে যায়। গলা ভেঙেও যেতে পারে এই সময়ে।

কোভিডের কারণে গলাব্যথা এবং অ্য কারণে হওয়া গলাব্যথার পার্থক্য কী (How to differentiate between Covid and non Covid sore throat):

  • প্রথমেই যে বিষয়টি খেয়াল রাখতে হবে, তা হল কোভিড সংক্রমণ অনেক দ্রুত ছড়ায় এবং দীর্ঘ দিন লেগে যায় এ থেকে পুরোপুরি সেরে উঠতে।
  • ইংল্যান্ডের ZOE Covid Symptom Study app-এ সমীক্ষা বলছে, সাধারণত শিশু এবং ৬৫ উপরে যাঁদের বয়স, তাঁদের মধ্যেই করোনার কারণে গলায় ব্যথা বেশি পরিমাণে দেখা যায়।
  • কোভিডের কারণে হওয়া গলাব্যথা ৫ দিনের মধ্যে সেরে যায়।
  • সাধারণত করোনা সংক্রমণের প্রথম সপ্তাহের মধ্যেই গলায় ব্যথা দেখা দেয়। বেশ দ্রুত এটি মারাত্মক আকার নেয়।
  • প্রথম দিন এটি মারাত্মক অবস্থায় থাকে। তার পরের দিন থেকেই আস্তে আস্তে কমতে থাকে।

এই সমীক্ষাটি বলছে, অনেকের ক্ষেত্রেই করোনা সংক্রমণের ফলে গলাব্যথা হচ্ছে, কিন্তু তার পাশাপাশি মাথাব্যথার মতো উপসর্গও দেখা গিয়েছে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে খোদাইয়ের সময় অলৌকিক রাম লালা, ছবি শেয়ার করলেন অরুণ যোগীরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.