বাংলা নিউজ > টুকিটাকি > Condom Price Rise: কন্ডোমের প্যাকেটের দাম সোনার গয়নার মূল্যকে টক্কর দিচ্ছে! হু হু করে দামবৃদ্ধির নেপথ্যে কোন কারণ?
কন্ডোমের দাম আকাশ ছোঁয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য গেটি ইমেজস)

Condom Price Rise: কন্ডোমের প্যাকেটের দাম সোনার গয়নার মূল্যকে টক্কর দিচ্ছে! হু হু করে দামবৃদ্ধির নেপথ্যে কোন কারণ?

  • গর্ভপাত করার অভিযোগ এলে তার জেরে কঠোর শাস্তির কথা রয়েছে আইনে। যার ফলে ভেনেজুয়েলায় এই কন্ডোমের দামের বেড়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। যদিও বাজারে গর্ভ নিরোধক ওষুধ রয়েছে, তা সত্ত্বেও ওষুধের চেয়ে কন্ডোমকেই অনেকে মনে করেন নিরাপদ।

মূল্যবৃদ্ধি ইতিমধ্যেই সাধারণের জীবনে নাভিশ্বাস তুলছে। তার ওপর কন্ডোমের একটি প্যাক যদি ৬০ হাজার টাকায় (ভারতীয় মুদ্রায়) বিক্রি হয়, তাহলে তো সাধারণের সমস্যা বাড়তে বাধ্য! এই পরিস্থিতি ভেনেজুয়েলায়। সেখানে কন্ডোম থেকে জন্ম নিয়ন্ত্রক ওষুধের দাম আকাশ ছুঁয়েছে। প্রশ্ন উঠতেই পারে আচমকা এই দাম বৃদ্ধি কেন হচ্ছে? রয়েছে তারও জবাব।

ভারতীয় টাকায় সোনার একটা সামান্য ছোট দুল কিম্বা আংটিরও এত দাম হয় না ভেনেজুয়েলায় এক প্যাক কন্ডোমের দাম যতটা! আর ভেনেজুয়েলায় এই দামবৃদ্ধির নেপথ্যে রয়েছে কড়া জন্ম নিয়ন্ত্রক বিধি আইন। যার জেরে ফার্মাসি ও সুপার মার্কেটে কন্ডোম ও জন্ম নিয়ন্ত্রক বিধির দাম বেড়ে গিয়েছে। ২০১৫ সালে রাষ্ট্রসংঘের ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট অনুযায়ী বলা হচ্ছে, ভেনেজুয়েলা এমন একটি দেশ যেখানে বিশ্বের সবচেয়ে বেশি কিশোরীদের মধ্যে গর্ভধারণের ঘটনা ঘটছে। আর এই দেশটিতে গর্ভপাত একেবারেই নিষিদ্ধ করা হয়েছে। শুধু অল্প বয়সে গর্ভ ধারণই নয়, এই দেশে এইচআইভির সংক্রমণ ও যৌনরোগের সংক্রমণও হু হু করে বাড়ছে। ফলে সেফ সেক্স-এর বার্তা দেওয়া হচ্ছে। বিয়ে করতে এক পায়ে খাড়া এঁরা! আপনিও কি এঁদের মধ্যে একজন? জানুন রাশিফলে

উল্লেখ্য, ভেনেজুয়েলায় গর্ভপাত করার অভিযোগ এলে তার জেরে কঠোর শাস্তির কথা রয়েছে আইনে। যার ফলে এই সমস্যা দেখা দিচ্ছে। যদিও বাজারে গর্ভ নিরোধক ওষুধ রয়েছে, তা সত্ত্বেও ওষুধের চেয়ে কন্ডোমকেই অনেকে মনে করেন নিরাপদ। যার জেরে ভেনেজুয়েলায় হু হু কর বেড়ে গিয়েছে কন্ডোমের দাম। যা সাধারণের আয়ত্তের বাইরে যাচ্ছে। সাম্প্রতিক রিপোর্ট বলছে, পরিস্থিতি যেদিকে গিয়েছে, তাতে ভেনেজুয়েলার মানুষ আয়ের অর্ধেক টাকা খরচ করে ফেলেন কন্ডোম কিনতেই।

বন্ধ করুন