বাংলা নিউজ > টুকিটাকি > Are eggs good for you or not: রোজ ডিম খাচ্ছেন? এর ফলে কী হতে পারে জানেন
রোজ ডিম খেলে কী হয়? (ফাইল ছবি)

Are eggs good for you or not: রোজ ডিম খাচ্ছেন? এর ফলে কী হতে পারে জানেন

  • রোজ জলখাবারে ডিম খান? জানেন কি এর ফলে ক্ষতিও হতে পারে? ডিম খাওয়ার আগে কয়েকটি নিয়ম মনে রাখতে হবে।

অনেকেই রোজ জলখাবারে একটা বা দুটো ডিম খান। তার কারণ ডিমে হাজারো পুষ্টিগুণ রয়েছে। শরীরের দৈনিক যতটা প্রোটিন দরকার, তার বেশির ভাগটাই ডিম থেকে চলে আসে। তাছাড়া নানা ধরনের ভিটামিন তো রয়েছেই। কিন্তু রোজ ডিম খেলে সমস্যাও হতে পারে। এমনকী রোজ একটি করে ডিম খেলেও সমস্যা হতে পারে। এমনই বলছে হালের গবেষণা। 

সম্প্রতি ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, কয়েক জন গবেষক প্রায় ১০ বছর ধরে ৮০০০ মানুষের রক্ত পরীক্ষা করে একটি সিদ্ধান্তে পৌঁছেছেন। এই ৮০০০ মানুষের প্রত্যেকেই ডিম খান। কেউ রোজ একটি, কেউ দু’টি, কেউ বা তারও বেশি। আবার এমন অনেকে আছেন, যাঁরা কয়েক দিন অন্তর অন্তর ডিম খান। কী আবিষ্কার করেছেন গবেষকরা? তাঁদের দাবি, নিয়মিত ডিম খেলে, তা সে একটা করেই হোক না কেন, টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা বিপুল ভাবে বেড়ে যায়। 

একই ধরনের আরও একটি গবেষণা চালানো হয়েছে ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার গবেষখদের তরফেও। তাঁরাও দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়ে আবিষ্কার করেছেন, ডিমের বেশ কিছু উপাদান টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা বাড়িয়ে দেয়। এবং এই আশঙ্কা পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে অনেক বেশি। 

তবে এই সমস্যা থেকে বাঁচার রাস্তাও আছে। বিজ্ঞানীরা বলছেন, টাইপ ২ ডায়াবিটিসের প্রধান কারণ ডিমে থাকা কোলাইন। এটি মূলত কুসুমেই থাকে। ফলে কুসুম বাদ দিলে এই সমস্যার আশঙ্কা কমে। তাছাড়া নিয়মিত ডিম খেলে তার সঙ্গে যদি প্রতিদিন এক্সারসাইজ করা যায়, তাহলেও এই আশঙ্কা কমতে পারে। তবে ডায়াবিটিসের লক্ষণ থাকলে ডিম খাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে কথা বলে নেওয়াই ভালো।

বন্ধ করুন