বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: এবারের চমক 'বড় দুর্গা' নয়, ৭১ ফুটের শিব মন্দির, কোথায় জানেন?
থিম পুজো

Durga Puja: এবারের চমক 'বড় দুর্গা' নয়, ৭১ ফুটের শিব মন্দির, কোথায় জানেন?

  • Durga Puja 2022: ৭৩ বছরের পুজোতে এবার থিম হল ৭১ ফুটের শিব মন্দির। এই পুজো এবার কোথায় হচ্ছে জানেন? পুজো উদ্যোক্তারা কী বলছেন এই পুজো নিয়ে দেখুন।

পুজোর বাদ্যি বেজে গিয়েছে প্রায়। এখন খালি শেষ মুহূর্তের টুকটাক কাজ চলছে সব জায়গার মণ্ডপে। করোনার প্রকোপ এবার অনেকটাই স্তিমিত, ফলে সব জায়গাতেই এবার আগের মতো করে হইহই করে প্রস্তুতি করার হচ্ছে পুজোর জন্য। কলকাতার সঙ্গে জেলার পুজোতেও এবার রয়েছে নানান চমক। আকর্ষণীয় থিম হচ্ছে একাধিক জায়গায়। বাদ যায়নি উত্তরের কোচবিহার জেলা।

কোচবিহার জেলার টাকাগাছ পুজো এবার ৭৩ বছরে পড়ল। আর এবার সেই পুজোকে স্মরণীয় করে রাখতে দারুন একটি মণ্ডপ প্রস্তুত করেছে। গত দুই বছর করোনার জন্য সেভাবে পুজো বা থিম করা সম্ভব হয়নি। মানুষজন ভিড় করে পুজো দেখতে বেরোয়নি। কিন্তু এবার ছবিটা বদলেছে।

টাকাগাছ পুজোতে এবার ৭১ ফুটে শিব মন্দির গড়ে তোলা হয়েছে। তাই মনে করা হচ্ছে যে এবার এই মণ্ডপ দেখতে মানুষ ভিড় জমাবেন। আপাতত দ্রুত গতিতে এই পুজোর মণ্ডপ শেষ করার কাজ চলছে। তবে যতই থিম পুজো হোক এবার এই ক্লাবের পুজোতে সমস্ত পরিবেশ বান্ধব জিনিস দিয়েই মণ্ডপ গড়ে তোলা হবে, যেমন বাঁশ, কাঠ, প্লাইউড, ইত্যাদি।

তবে এই পুজোর উদ্যোক্তারা থিম পুজো করছে কেবল এমনটা নয়। তারা একই সঙ্গে একাধিক সামাজিক কাজকর্ম করবেন। সমাজসেবা মূলক কাজকর্ম চোখে পড়বে বলেই জানা গিয়েছে। এই পুজোর ৫০ বছর উদযাপন করা হয় যে বছর, সেই বছর ব্যাপক ভিড় হয়েছিল এই পুজো দেখার জন্য। এবারও একই রকম ভিড় হবে বলে অনুমান করা হচ্ছে।

এই পুজোতে এবার অসমের একটি শিব মন্দিরের আদলে মণ্ডপ গড়ে তোলা হয়েছে। ফলে এই পুজো উদ্যোক্তারা যেমন দর্শনার্থীদের জন্য মুখিয়ে আছেন, আগের মতোই ভিড়, জনসমাগম প্রত্যাশা করছেন, তেমনই স্থানীয় বাসিন্দারা কোচবিহারের এই জনপ্রিয় পুজো দেখার জন্য মুখিয়ে আছেন। দুই বছর পর চেনা ছন্দে আবারও দুর্গাপুজো পালন করতে প্রস্তুত টাকাগাছ ক্লাবের পুজো।

বন্ধ করুন