বাংলা নিউজ > টুকিটাকি > Chilli Pickle Recipe: লঙ্কার আচারের স্বাদ ভালো হচ্ছে না? এই ভুলগুলো করছেন না তো

Chilli Pickle Recipe: লঙ্কার আচারের স্বাদ ভালো হচ্ছে না? এই ভুলগুলো করছেন না তো

সহজেই বানান লঙ্কার আচার। (ফাইল ছবি)

শীতের দুপুরে খাবারের সঙ্গে লঙ্কার আচার অন্য মাত্রা যোগ করে। কিন্তু লঙ্কার আচার কি শুধু দোকান থেকেই কিনতে হবে? নাকি বাড়িতেও সহজে বানিয়ে নিতে পারেন এই আচার?

অনেকেই লঙ্কার আচার খেতে ভালোবাসেন। দোকান থেকে কেনা লঙ্কার আচার নিয়ে অনেকেরই নানা আপত্তি থাকে। ওতে কেমন প্রিজারভেটিভ দেওয়া হচ্ছে, তা নিয়ে সংশয় থাকে অনেকেরই। তাই অনেকেই চান, বাড়িতে লঙ্কার আচার বানিয়ে নিতে।

কিন্তু এই আচার বানাতে গেলে দুটো সমস্যা হয়। সেটির স্বাদ দোকানের আচারের মতো হয় না। অথবা, সেটি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। 

নামজাদা শেফ কুণাল কাপুর livehindustan.com-এ এই লঙ্কার আচার বানানোর বিষয়ে পরামর্শ দিয়েছেন। বলে দিয়েছেন, কোথায় কোথায় ভুল হচ্ছে।

  • লঙ্কার আচার তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার কারণ, এতে জল থেকে যাওয়া। লঙ্কা দিয়ে আচার বানানোর আগে এগুলি ভালো করে ধুয়ে নেবেন তো বটেই। তার পরে ভালো মুছেও নেবেন। লঙ্কার গায়ে যেন কোনও রকম জল না থাকে।
  • সময় দিয়ে আচার তৈরি করুন। তাড়াহুড়ো করবেন না। যে রেসিপিতেই আচার বানান না কেন, সেটি যত্ন সহকারে করুন। আর বানানো হয়ে যাওর পরে সঙ্গে সঙ্গে খাবেন না। তাতে আচারের স্বাদ পাওয়া যায় না। অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা রেখে দিন আচার।
  • আচার বানানো আর তরকারি রান্না করা এক নয়। মনে রাখবেন, আচার বানানোর সময়ে যখনই আপনি রান্নার পাত্রে লঙ্কা দেবেন, তার আগে আঁচ বন্ধ করে দেবেন। সেটা না করলে দোকানের আচারের মতো স্বাদ আপনি পাবেন না। আঁচ বন্ধ করে পাত্রে লঙ্কা দিলে সেটি নরম হয়ে যায়, আর স্বাদও খোলে।

বন্ধ করুন