বাংলা নিউজ > টুকিটাকি > Vaccine for Kids in 12-14 Age Group: কী এই Corbevax, কেন টিকাটি শিশুদের দেওয়া হচ্ছে? জেনে নিন, নতুন ভ্যাকসিন সম্পর্কে
শিশুদেরই শুধু কেন দেওয়া হবে Corbevax? (প্রতীকী ছবি)

Vaccine for Kids in 12-14 Age Group: কী এই Corbevax, কেন টিকাটি শিশুদের দেওয়া হচ্ছে? জেনে নিন, নতুন ভ্যাকসিন সম্পর্কে

  • চলতি সপ্তাহ থেকেই Biological E কোম্পানির Corbevax দেওয়া শুরু হবে ১২ থেকে ১৪ বছরের কিশোর-কিশোরীদের। জেনে নিন, নতুন এই টিকাটি সম্পর্কে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়ে দিয়েছেন, বুধবার থেকে ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু হবে। একই সঙ্গে এবার ষাটোর্ধ্ব সকলেই পাবেন বুস্টার। তবে ১২ থেকে ১৪ বছরের মধ্যে যারা, তাদের Corbevax নামের টিকাই দেওয়া হবে। কী এই টিকা? জেনে নিন। 

1

হায়দরাবাদের Biological E. Ltd কোম্পানি এবং Texas Children’s Hospital Centre আর Baylor College of Medicine-এর যৌথ উদ্যোগে এই টিকাটি তৈরি করা হয়েছে। 

2

এটি ভারতে তৈরি প্রথম Protein Sub-unit Vaccine। 

3

১২ থেকে ১৮ বছরের মধ্যে যাদের বয়স, তাদের এই টিকা দেওয়ার অনুমোদন গত ফেব্রুয়ারি মাসে পেয়েছে Corbevax।

4

এই টিকাটির সঙ্গে মিল রয়েছে হেপাটাইটিসের টিকার। Pfizer-BioNTech বা Moderna-র মতো টিকা হল mRNA টিকা। আর Covishield বা Sputnik V হল non-replicating viral vector টিকা। কিন্তু Corbevax এগুলির চেয়ে পুরোপুরি আলাদা। 

5

তৃতীয় দফার পরীক্ষার শেষে দাবি করা হয়েছে, Corbevax থেকে যে রোগ প্রতিরোধ শক্তি পাওয়া যায়, তা Covishield-এর চেয়ে বেশি। 

6

নির্মাতাদের দাবি, এটি গোড়ার কোভিডের বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকর, ডেল্টার বিরুদ্ধে ৮০ শতাংশ কার্যকর। ওমিক্রনের বিরুদ্ধেও ভালোভাবেই কাজ করে এটি। 

7

ভাইরাসটির বাইরের আবরণে যে Spike Protein থাকে, এই টিকাটি সেই প্রোটিনকে ভাঙে এবং ভাইরাসটিকে শেষ করে। 

8

নির্মাতাদের তরফে দাবি করা হয়েছে, এই টিকাটি খুব বেশি দামের হবে না। ফলে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলিতে এই টিকা ব্যবহার করা যাবে।

বন্ধ করুন