বাংলা নিউজ > টুকিটাকি > কমবে ওজন, প্রখর হবে দৃষ্টি! ভুট্টা খেলে আর কী কী উপকার পাবেন জানেন? দেখে নিন

কমবে ওজন, প্রখর হবে দৃষ্টি! ভুট্টা খেলে আর কী কী উপকার পাবেন জানেন? দেখে নিন

ভুট্টা

খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পেটের স্বাস্থ্যের যত্ন নেয়। এটি চোখের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। শুধু তাই নয়, ভুট্টা ব্লাড সুগার ও ওজন নিয়ন্ত্রণে রাখে। ভুট্টার রয়েছে আরও অনেক উপকারিতা। কী কী? দেখে নিন।

সুস্বাস্থ্য ও ফিটনেসের জন্য শরীরে বিভিন্ন ধরনের ভিটামিন এবং পুষ্টির প্রয়োজন। এর জন্য অনেকেই বিভিন্ন ধরনের ফল ও খাবার খেয়ে থাকেন। ভুট্টাও একই রকম ভাবে খুবই স্বাস্থ্যকর একটি খাবার। ভুট্টা পুষ্টির ভাণ্ডার। এতে রয়েছে নানা রকমের ভিটামিন। এটি খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পেটের স্বাস্থ্যের যত্ন নেয়। এটি চোখের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। শুধু তাই নয়, ভুট্টা ব্লাড সুগার ও ওজন নিয়ন্ত্রণে রাখে। ভুট্টার রয়েছে আরও অনেক উপকারিতা। কী কী? দেখে নিন।

ভুট্টায় কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ভিটামিন বি১, ভিটামিন বি৯, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম-সহ অনেক পুষ্টিগুণ রয়েছে।এছাড়াও এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। এতে উপস্থিত ভিটামিন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি হজম শক্তিও বৃদ্ধি করে।

আরও পড়ুন: এই ৫ সস্তা শাকেই লুকিয়ে লাখ টাকার গুণ! ডায়াবিটিস থেকে ওজন সবই রাখে নিয়ন্ত্রণে

চোখের জন্য উপকারী: ভুট্টা চোখ সুস্থ রাখে। এতে প্রচুর পরিমাণে লুটেইন পাওয়া যায়, যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি চোখের অন্যান্য সমস্যাও দূর করে। তাই চোখে যদি কোনও সমস্যা থেকে থাকে তাহলে এটি খেতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ: ভুট্টা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। এটি ব্লাড সুগারের রোগীদের জন্য খুবই উপকারী। এতে এমন অনেক উপাদান রয়েছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরও পড়ুন: কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ

দ্রুত ওজন কমায়: ভুট্টা খেলে ওজন কমে দ্রুত। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হজম শক্তি বাড়ায়। ভুট্টায় ফাইবার থাকার কারণে এটি অনেকক্ষণ পেট ভরা রাখে। তাই যখন তখন খিদে পায় না। আর ভুল সময়ে না খাওয়ার জন্য ওজনও বেড়ে যায় না।

হজমশক্তি বাড়ায়: ভুট্টা হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। ভুট্টায় যেহেতু প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে তাই এটি খাবার হজমে সাহায্য করে। শুধু তাই নয়, এটি পেটের ফোলাভাব, গ্যাস ও বদহজমের মতো সমস্যাগুলি থেকেও মুক্তি দেয়। পাশাপাশি ভুট্টা পেটও ভালোভাবে পরিষ্কার রাখে।

হার্ট সুস্থ রাখে: ভুট্টা অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস, যা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি হার্টকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ভুট্টায় দ্রবণীয় ফাইবারও থাকে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

টুকিটাকি খবর

Latest News

আগামিকাল কেমন কাটবে আপনার? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল তিন চারদিনের জ্বর, শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু শিশুর, বাড়ছে আতঙ্ক প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.