বাংলা নিউজ > টুকিটাকি > End of Pandemic: থাকবে না মাস্ক, ফোন করলে শুনতে হবে না করোনা-বিধি, কোভিডকে বিদায় জানানোর সময় এল?
কোভিড কি শেষ হতে চলেছে? (ফাইল ছবি)

End of Pandemic: থাকবে না মাস্ক, ফোন করলে শুনতে হবে না করোনা-বিধি, কোভিডকে বিদায় জানানোর সময় এল?

  • কমে যাচ্ছে করোনা সংক্রমণের পরিমাণ। এবার আস্তে আস্তে স কিছু আগের মতো হয়ে যেতে পারে। বিভিন্ন দেশে তার প্রক্রিয়া নাকি শুরু হচ্ছে। 

দু’বছরের বেশি সময় পেরিয়ে গিয়েছে। এবার কি শেষ হতে চলেছে করোনা নিয়ে কড়াকড়ি? সেরকমই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO ভাবতে শুরু করেছে, করোনা নিয়ে কড়াকড়ি এবার শিথিল করা হবে।

কী ভাবছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা?

যত দূর জানা গিয়েছে, করোনাকে পুরোপুরি উপেক্ষা করার কথা ভাবছে না তারা। কিন্তু করোনার কারণে স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে যে ইমার্জেন্সির কথা ভাবা হয়েছিল, সেই পরিস্থিতি যে আর নেই, তা টের পাচ্ছে এই সংস্থা। তাই কমে যেতে পারে করোনা নিয়ে বিধিনিষেধ।

বহু দেশের পরিসংখ্যান বলছে, সে সব জায়গা ইতিমধ্যেই করোনা সংক্রমণের হার কমছে। একমাত্র হংকং এবং চিনে করোনা সংক্রমণের হার আবার বাড়তে শুরু করেছে। কিন্তু তার পরেও গোটা পরিস্থিতির নিরিখে Public Health Emergency শেষ হয়েছে বলে ঘোষণা করতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তেমনটাই জানা গিয়েছে বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে বলা হয়েছে, এ বছরে সারা পৃথিবীতেই প্রচুর মানুষ কোভিডের টিকা পেয়েছেন। আর সেটিই বড় পার্থক্য তৈরি করে দিয়েছে। এর পাশাপাশি ওমিক্রনের কারণে অনেকেই কোভিডে আক্রান্ত হয়েছেন। তাঁরা রোগ প্রতিরোধ শক্তি পেয়েছেন স্বাভাবিক উপায়ে। আর তাতেই বাড়ছে Public Health Emergency উঠে যাওয়ার সম্ভাবনা।

যদি করোনা নিয়ে কড়াকড়ি এবার বন্ধ হয়, তাহলে হয়তো মাস্ক পরার নিয়মের ক্ষেত্রেও শিথিলতা আসবে। পাশাপাশি টেলিফোন করার সময়ে করোনার যে স্বাস্থ্যবিধি শোনা যায়, সে সবগুলিওহয়তো এবার বন্ধ হবে। এমনটাই মনে করছেন অনেকে।

বন্ধ করুন