বাংলা নিউজ > টুকিটাকি > Omicron BF.7 in India: চিনে মারাত্মক বাড়ছে করোনা, ভারতে ওমিক্রন BF.7 নিয়ে ভয় কতটা? ৩টি জরুরি কথা

Omicron BF.7 in India: চিনে মারাত্মক বাড়ছে করোনা, ভারতে ওমিক্রন BF.7 নিয়ে ভয় কতটা? ৩টি জরুরি কথা

ভারতে নতুন করে কোভিডের ভয় কতটা? (PTI)

Three reasons India will not see a Covid-wave like China’s: চিনের সঙ্গে ভারতের কোভিড পরিস্থিতির তফাত কী কী? ৩টি বিষয় বলছেন বিশেষজ্ঞরা। 

চিনের পরিস্থিতি নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে অনেকের মধ্যেই। সারা পৃথিবীতেই আবার নতুন করে করোনা দুশ্চিন্তায় ফেলেছে। ভারতেও সরকারি স্তরে ভাবনাচিন্তা চলছে করোনা মোকাবিলার। এই পরিস্থিতি ভারতে সত্যিই ভয় কতটা? চিনে যে হারে করোনা সংক্রমণ বাড়ছে, ভারতেও কি ভয় ততটাই? এই ওমিক্রন BF.7 কি ভারতেও আবার জটিলতা সৃষ্টি করবে? বিশেষজ্ঞরা তিনটি বিষয় মনে রাখতে বলছেন।

প্রথমত, ভারতের টিকা চিনের টিকার চেয়ে দ্রুত কাজ করে

ভারতে যত করোনা টিকার ব্যবহার হয়েছে, তার মধ্যে বেশির ভাগই হয় কোভিশিল্ড, নয় কোভ্যাক্সিন। তার পাশাপাশি চিনে মূলত ব্যবহার হয়েছে করোনাভ্যাক আর সিনোফার্ম। ব্রাজিলে এই সব টিকার নিয়ে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, সিনোফার্মের টিকার কার্যক্ষমতা ভালো হলেও, বয়স্কদের উপর করোনাভ্যাকের প্রভাব বেশ কম। ফলে বিশেষজ্ঞদের ধারণা, চিনের মতো দেশে যেখানে বড় সংখ্যক বয়স্করা এই নতুন ওমিক্রনে কাহিল হচ্ছেন, ভারতে তার আশঙ্কা তুলনামূলকভাবে অনেকটাই কম।

দ্বিতীয়ত, লকডাউনের কারণে চিনে এর আগে সংক্রমণও কম হয়েছে

ভারতে ওমিক্রনের সময়ে বেশির ভাগ মানুষই করোনায় আক্রান্ত হয়েছেন। এমন কোনও মানুষ পাওয়া বিরল, যাঁর নিজের বা তাঁর পরিবারের কারও কোভিড সংক্রমণ হয়নি। চিনে এই ঘটনাটাই ঘটেনি। সেখানে দীর্ঘ দিন ধরে কড়া লকডাউন চলেছে। ফলে বেশি ভাগ মানুষ কোভিডের সংস্পর্শে আসার সুযোগ পাননি। তাতে কোভিডের স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তিও তৈরি হয়নি তাঁদের মধ্যে। হালে লকডাউন শিথিল করার পরেই বাড়ছে কোভিডের সংক্রমণ। এটি ভারতে হওয়ার আশঙ্কা অত্যন্ত কম বলেও মনে করছেন অনেক বিশেষজ্ঞ।

তৃতীয়ত, নতুন ওমিক্রন ভারতে জুলাই থেকেই আছে

বর্তমানে চিনে যে ওমিক্রন আতঙ্কের সৃষ্টি করেছে, সেটি ভারতে জুলাই মাস থেকেই আছে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ। হালে ভারতে করোনার জিনোম সিক্যুয়েন্সিংয়ে জোর দেওয়া হয়েছে। তাতে দেখা গিয়েছে BF.7 নামের ওমিক্রনটি ভারতে বহু দিন ধরেই রয়েছে। এমনকী গত অক্টোবরেও ওমিক্রনের এই উপরূপে কেলউ কেউ আক্রান্ত হয়েছেন বলেও শোনা যাচ্ছে। ফলত এটি ভারতে নতুন করে মারাত্মক আকার নেওয়ার আশঙ্কা বেশ কম বলেই আশা অনেকেরই।

সব মিলিয়ে ভারতে পরিস্থিতি খুব আশঙ্কাজনক নয় বলেই মনে করছেন চিকিৎসকদের অনেকে। তবে এর পরেও সাবধান থাকার, স্বাস্থ্যবিধি মেনে তলার পরামর্শ দেওয়া হচ্ছে সকলকে। 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

‘পলাতক’ ঘোষণা হতেই আদালতে প্রাক্তন সাংসদ, শর্ত সাপেক্ষে জামিন পেলেন জয়া প্রদা মহাশিবরাত্রিতে করুন এই ব্যবস্থা, আপনার ইচ্ছাপূরণ হবে শীঘ্রই মহাশিবরাত্রি বয়ে আনতে চলেছে অপার সুখ, আগামী ১ মাস খুশির জোয়ারে ভাসবে এই ৩ রাশি সবে জন্মানো সন্তান ও বউকে দেখতে না গিয়ে মোদীকে নিতে এলেন BJP নেতা! বকা দিলেন PM রামচরণকে ‘ইডলি’ ডাক শাহরুখের! ‘রেসিস্ট’ তকমা দিয়ে কিং খানকে তুলোধনা নেটপাড়ার পাকিস্তান সফরে যাবেন না গ্রিন! ভারতের বিরুদ্ধে গেমপ্ল্যান তৈরি করছে অস্ট্রেলিয়া ইজরায়েলে আছড়ে পড়া মিসাইলে নিহত ১ ভারতীয়, আহত ২, হামলার নেপথ্যে কারা? অর্ধেক টুর্নামেন্ট শেষে WPL-এর কমলা টুপি রয়েছে মন্ধনার মাথায়, দৌড়ে রয়েছেন কারা? তামিলনাড়ু হারতেই ক্যাপ্টেনের ওপর দায় চাপালেন কোচ, এসব কী চলছে, সরব কার্তিক অর্জুন সিংয়ের টিকিট ঠেকাতে পথে নামল সোমনাথ শ্যাম, ব্যারাকপুর জুড়ে তোলপাড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.