বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Medicine: এই ওষুধ খেয়েই কমে যেতে পারে কোভিড, করোনা ঠেকাতে নতুন আবিষ্কার বিজ্ঞানীদের
কোভিডের জন্য এবার আসতে পারে ওষুধ। (প্রতীকী ছবি)

Covid-19 Medicine: এই ওষুধ খেয়েই কমে যেতে পারে কোভিড, করোনা ঠেকাতে নতুন আবিষ্কার বিজ্ঞানীদের

  • টিকা তো রয়েছেই, এবার ওষুধ খেয়েও সারানো যেতে পারে কোভিড। নতুন ওষুধের কথা জানালেন বিজ্ঞানীরা।

কোভিড থেকে বাঁচতে টিকাই সেরা রাস্তা। এই কথা অনেক দিন ধরেই বলে আসছেন বিজ্ঞানীরা। তাই জোর দেওয়া হচ্ছে টিকাকরণে। কিন্তু এর পাশাপাশি থেমে নেই কোভিডের ওষুধের গবেষণাও। এর আগে বেশ কিছু ওষুধ তৈরি হয়েছে, যেগুলি কোভিড আটকাতে পারবে বলে প্রাথমিক পর্যায়ে মনে করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। তবে এবার চিকিৎসকদের সেই প্রত্যাশা পূরণ হতে পারে। তেমনই আশার আলো দেখা যাচ্ছে।

সম্প্রতি S-217622 নামের একটি ওষুধ তৈরি করে ফেলেছেন জাপানের বিজ্ঞানীরা। তাঁরা সেই ওষুধটির প্রথম এবং দ্বিতীয় দফার ট্রায়ালও শেষ করে ফেলেছেন। দেখা গিয়েছে, প্রথম দুই দফাতেই ভালো কাজ করেছে এই ওষুধটি। তৃতীয় দফার ট্রায়াল এখন চলছে।

এই ট্রায়ালে সফল হলে আগামী সময়ে কোভিড চিকিৎসার নতুন দরজা খুলে যেতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। সেক্ষেত্রে কোভিডের উপসর্গের পরিমাণ বুঝে এই ওষুধের মাত্রা ঠিক করা হবে। এমন তাতেই কোভিড পুরোপুরি সেরে যেতে পারে বলে মনে করছেন তাঁরা। তৃতীয় দফার ট্রায়াল শেষ হলে সারা পৃথিবীতে এই ওষুধ ছড়িয়ে দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। ছাড়পত্র পাওয়া গেলে ১ কোটি ডোজ প্রাথমিক পর্যায়ে তৈরি করা হবে বলেও জানানো হয়েছে ওষুধ কোম্পানিটির তরফে।

করোনার যে প্রধান ১২টি উপসর্গ রয়েছে, সেই উপসর্গগুলির বেশির ভাগই এই ওষুধে কমছে বলে দাবি করা হয়েছে। ফুসফুসের সমস্যা অনেকটাই কমাতে পারছে এই ওষুধ। তবে গর্ভবস্থায় এই ওষুধ খাওয়া যাবে কি না, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে বিজ্ঞানীদের মধ্যে।

বন্ধ করুন