বাংলা নিউজ > টুকিটাকি > Intranasal Booster Dose: নাক দিয়ে টেনে নেওয়া যাবে বিশেষ বুস্টার, তার আগে কোন টিকা নেওয়া থাকতে হবে
নাকে নেওয়া যাবে বুস্টার টিকা। (প্রতীকী ছবি)

Intranasal Booster Dose: নাক দিয়ে টেনে নেওয়া যাবে বিশেষ বুস্টার, তার আগে কোন টিকা নেওয়া থাকতে হবে

  • AIIMS-এর তরফে শুরু হল এই বুস্টারের ট্রায়াল। শুক্রবার এই তথ্য জানা গিয়েছে সংবাদমাধ্যম সূত্রে। 

সূচ ফুটিয়ে যাঁদের টিকা নিতে সমস্যা হয়, তাঁদের জন্য নাক দিয়ে নেওয়ার মতো টিকা তৈরির কাজ আগেই শুরু হয়েছে। এবার ভারতে নাক দিয়ে নেওয়ার মতো বুস্টার ডোজের কাজও শেষ পর্যায়ে পৌঁছে গেল। শুক্রবারই The All India Institute of Medical Sciences, Delhi বা (AIIMS)-এর তরফে এই ধরনের বুস্টারের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করে দেওয়া হল। তেমনই জানানো হয়েছে সংবাদমাধ্যমকে। 

পাঁচ মাস আগেই Bharat Biotech-এর তরফে এই টিকা তৈরিরকাজ শুরু হয়েছিল। এ সংবাদমাধ্যম জানিয়েছিল, প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের কাজ আগেই শেষ হয়েছে। অবশেষে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হল মঙ্গলবার থেকে। এই পর্যায়ে ৮০০ জনের উপর বুস্টার টিকাটি প্রয়োগ করা হচ্ছে বলেও জানা গিয়েছে। 

কিন্তু এখানে একটি প্রশ্ন উঠেছে। দেশের বড় অংশের মানুষের টিকার একটি ডোজ পাওয়া হয়ে গিয়েছে। শুধু তাই নয়, দুটো ডোজও নিয়ে ফেলেছেন অনেকেই। কিন্তু অনেকেই নানা ধরনের টিকা নিয়েছেন। কেউ Covaxin, কেউ Covishield। কেউ কেউ আবার Sputnik-এর মতো দেশের বাইরে তৈরি টিকাও নিয়েছেন। 

সেক্ষেত্রে প্রশ্ন উঠেছে, যেহেতু নাক দিয়ে টেনে নেওয়ার বুস্টার টিকাটি ভার বায়োটেক তৈরি করছে, তাহলে কি এর আগে শুধুমাত্র Bharat Biotech-এর তৈরি টিকা নেওয়া থাকলেই কি এই বুস্টার নেওয়া যাবে?

এই প্রশ্নের উত্তরও পাওয়া গিয়েছে। ভারতে তৈরি যে কোনও টিকা এর আগে নেওয়া থাকলে এই নাক দিয়ে টেনে নেওয়ার মতো বুস্টার নেওয়া যাবে। অর্থাৎ যাঁরা Covaxin বা Covishield নিয়েছেন, তাঁরা এই নাক দিয়ে টেনে নেওয়ার বুস্টার নিতে পারবেন। যাঁরা বিদেশে তৈরি টিকা নিয়েছেন, তাঁরা এই বুস্টার এখনই পাবেন না।

বন্ধ করুন