বাংলা নিউজ > টুকিটাকি > Intranasal Booster Dose: নাক দিয়ে টেনে নেওয়া যাবে বিশেষ বুস্টার, তার আগে কোন টিকা নেওয়া থাকতে হবে

Intranasal Booster Dose: নাক দিয়ে টেনে নেওয়া যাবে বিশেষ বুস্টার, তার আগে কোন টিকা নেওয়া থাকতে হবে

নাকে নেওয়া যাবে বুস্টার টিকা। (প্রতীকী ছবি)

AIIMS-এর তরফে শুরু হল এই বুস্টারের ট্রায়াল। শুক্রবার এই তথ্য জানা গিয়েছে সংবাদমাধ্যম সূত্রে। 

সূচ ফুটিয়ে যাঁদের টিকা নিতে সমস্যা হয়, তাঁদের জন্য নাক দিয়ে নেওয়ার মতো টিকা তৈরির কাজ আগেই শুরু হয়েছে। এবার ভারতে নাক দিয়ে নেওয়ার মতো বুস্টার ডোজের কাজও শেষ পর্যায়ে পৌঁছে গেল। শুক্রবারই The All India Institute of Medical Sciences, Delhi বা (AIIMS)-এর তরফে এই ধরনের বুস্টারের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করে দেওয়া হল। তেমনই জানানো হয়েছে সংবাদমাধ্যমকে। 

পাঁচ মাস আগেই Bharat Biotech-এর তরফে এই টিকা তৈরিরকাজ শুরু হয়েছিল। এ সংবাদমাধ্যম জানিয়েছিল, প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের কাজ আগেই শেষ হয়েছে। অবশেষে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও শুরু হল মঙ্গলবার থেকে। এই পর্যায়ে ৮০০ জনের উপর বুস্টার টিকাটি প্রয়োগ করা হচ্ছে বলেও জানা গিয়েছে। 

কিন্তু এখানে একটি প্রশ্ন উঠেছে। দেশের বড় অংশের মানুষের টিকার একটি ডোজ পাওয়া হয়ে গিয়েছে। শুধু তাই নয়, দুটো ডোজও নিয়ে ফেলেছেন অনেকেই। কিন্তু অনেকেই নানা ধরনের টিকা নিয়েছেন। কেউ Covaxin, কেউ Covishield। কেউ কেউ আবার Sputnik-এর মতো দেশের বাইরে তৈরি টিকাও নিয়েছেন। 

সেক্ষেত্রে প্রশ্ন উঠেছে, যেহেতু নাক দিয়ে টেনে নেওয়ার বুস্টার টিকাটি ভার বায়োটেক তৈরি করছে, তাহলে কি এর আগে শুধুমাত্র Bharat Biotech-এর তৈরি টিকা নেওয়া থাকলেই কি এই বুস্টার নেওয়া যাবে?

এই প্রশ্নের উত্তরও পাওয়া গিয়েছে। ভারতে তৈরি যে কোনও টিকা এর আগে নেওয়া থাকলে এই নাক দিয়ে টেনে নেওয়ার মতো বুস্টার নেওয়া যাবে। অর্থাৎ যাঁরা Covaxin বা Covishield নিয়েছেন, তাঁরা এই নাক দিয়ে টেনে নেওয়ার বুস্টার নিতে পারবেন। যাঁরা বিদেশে তৈরি টিকা নিয়েছেন, তাঁরা এই বুস্টার এখনই পাবেন না।

টুকিটাকি খবর

Latest News

‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর? 'খারাপ স্ত্রী মানেই কু-মাতা নন,' শিশুকে বাবার হাতে দিল না আদালত রাজ্যের ১২টি চিড়িয়াখানাকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে, তৈরি হয়েছে মাস্টারপ্ল্যান ২৩ এপ্রিল বিশেষ দিন, করুন এই কাজ, পাবেন শ্রী হনুমান এর সঙ্গে শনিদেবের আশীর্বাদ ভোটের দিন Doodle পরিবর্তন, আঙুলে কালির ছাপ নিয়ে উৎসবে শামিল Google-ও বিকেলেই ঘুরছেন সাতপাক, তার আগে রাতুলের গায়ের হলুদ পড়ল রূপাঞ্জনার গায়ে পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো

Latest IPL News

স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.