বাংলা নিউজ > টুকিটাকি > New Coronavirus Strain: এমনিতে কোভিডে ভয় নেই, তবে সঙ্গে এই অসুখটি হলে বিরাট বিপদ হতে পারে

New Coronavirus Strain: এমনিতে কোভিডে ভয় নেই, তবে সঙ্গে এই অসুখটি হলে বিরাট বিপদ হতে পারে

কোভিড সংক্রমণের সময়ে সমস্যা বাড়িয়ে দিচ্ছে অন্য আর একটি জীবাণু। 

কোভিডের ভয় অনেকটাই কমেছে। কিন্তু সঙ্গে অন্য একটি জীবাণুর সঙ্গে যুগ্মভাবে সংক্রমণ ঘটাচ্ছে কোভিড। ভয় বাড়ছে সেটি নিয়ে

করোনার ভয় সকলের মন থেকেই একটু একটু করে কাটছে। কিন্তু তার মধ্যেই নতুন নতুন গবেষণা হাজির করছে নিত্যনতুন তথ্য। যার কোনও কোনওটা উদ্বেগ বাড়িয়ে দিচ্ছে অনেকেরই। হালের একটি গবেষণাই যেমন। সেখানে বলা হয়েছে, করোনার সঙ্গে অন্য একটি অসুখের জীবাণু একসঙ্গে কোনও শরীরে সংক্রমণ ঘটালে মারাত্মক বিপদ ঘটতে পারে। এমনকী তাতে মৃত্যুর আশঙ্কা পর্যন্ত বেড়ে যায়।

কোন রোগের জীবাণু এটি?

সম্প্রতি University of Edinburgh, University of Liverpool, Leiden University এবং Imperial College London-এর বেশ কয়েক জন অধ্যাপক একসঙ্গে একটি গবেষণা চালিয়েছেন। তার ফল প্রকাশিত হয়েছে The Lancet পত্রিকায়। আর সেখানেই অ্য জীবাণুটির কথা বলা হয়েছে।

করোনার ক্ষমতা এখন যতই কমে যাক না কেন, এক সময়ে এই করোনাই প্রচুর মানুষের প্রাণ নিয়েছে। সেই সময়েও বহু প্রাণহানীর পিছনে ছিল এই যুগ্ম আক্রমণ। সাম্প্রতিক গবেষণালব্ধ ফল দেখে এমনই বলেছেন বিজ্ঞানীরা।

হালে এই জীবাণুটির সংক্রমণ আবার বাড়ছে। তার ফলে কোভিডের ভয়াবহতাও বাড়তে পারে— এমনই আশঙ্কা বিজ্ঞানীদের।

চার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাঁদের গবেষণাপত্রে দু’টি বিশয়ের প্রতি আলোকপাত করেছেন। এক, সংক্রমণ বৃদ্ধির কারণ। দুই, এটিকে আটকানর উপায়।

  • কেন বাড়ছে সংক্রমণের হার: বিজ্ঞানীরা বলছেন, এর প্রধান কারণ বিভিন্ন দেশে করোনাবিধি শিথিল হয়ে যাওয়া। তাঁদের মতে, এর ফলে করোনা এবং তার সহযোগী জীবাণুটির সংক্রমণ বাড়ছে।
  • এ থেকে বাঁচার উপায়: বিজ্ঞানীদের মতে, করোনা এবং অন্য অসুখটির টিকা নেওয়াই এখানে একমাত্র ভরসা। এই দুই টিকা ঠিক করে কাজ করলে মানুষের শরীরে সংক্রমণ বেশি ছড়াতে পারে না।

কিন্তু এই জীবাণুটি কী? কার সঙ্গে জোট বেঁধে সংক্রমণ ঘটাচ্ছে করোনা? করোনা সংক্রমণের পাশাপাশি কোন জীবাণু শরীরে সংক্রমণ ঘটালে বড় বিপদ আসতে পারে?

অন্য জীবাণুটি কী?

চার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, এটি ইনফ্লুয়েঞ্জা (Influenza) বা ফ্লুয়ের জীবাণু। করোনা এবং একই সঙ্গে এই জীবাণুতে সংক্রমিত হলে বড় বিপদ ঘটে যেতে পারে। তেমনই আশঙ্কা বিজ্ঞানীদের।

টুকিটাকি খবর

Latest News

আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? 13 ওভার শেষে Oman-র স্কোর 47/9 UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি এবার আর হচ্ছে না ‘বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন!’ লাটে উঠল বিনিয়োগ? হবে প্রদর্শনী T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.