বাংলা নিউজ > টুকিটাকি > What is Covid Antibody Therapy: ‘ওমিক্রনের এই চিকিৎসাটি অবৈজ্ঞানিক এবং অনৈতিক’, কেন এ কথা বললেন নামজাদা চিকিৎসক

What is Covid Antibody Therapy: ‘ওমিক্রনের এই চিকিৎসাটি অবৈজ্ঞানিক এবং অনৈতিক’, কেন এ কথা বললেন নামজাদা চিকিৎসক

কোভিডের কোন চিকিৎসার মধ্যে দিয়ে যেতে বারণ করছেন চিকিৎসক? (প্রতীকী ছবি)

কোভিডের চিকিৎসায় অনেকের উপরেই এই পদ্ধতিটি প্রয়োগ করছেন চিকিৎসকরা। তারই বিরোধিতা করেছেন বিশেষজ্ঞ।

কোভিডের সঠিক চিকিৎসা পদ্ধতি কী, তা নিয়ে এখনও নিশ্চিত নন বিজ্ঞানীরা। কোভিডের চিকিৎসায় ইতিমধ্যেই নানা ধরনের ওষুধ প্রয়োগ হয়েছে। কোনওটিতেই যে খুব ভালো ফল পাওয়া গিয়েছে, এমনটা নয়। একমাত্র ভ্যাকসিনই পারে কোভিডকে কিছুটা ঠেকিয়া রাখতে, তা অবশ্য পরিষ্কার হয়ে গিয়েছে সব ধরনের গবেষণা থেকেই। তার পরেও দেশের নানা প্রান্তে অন্য ধরনের বেশ কিছু চিকিৎসা পদ্ধতির সাহায্য নিচ্ছেন চিকিৎসকরা। আর এর মধ্যে একটি অত্যন্ত অবৈজ্ঞানিক  এবং অনৈতিক। এমনই দাবি দেশের নামজাদা চিকিৎসক এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ গগনদীপ কাঙের। 

 

কোন চিকিৎসা পদ্ধতির কথা বলছেন তিনি?

চিকিৎসক গগনদীপ কাঙের মতে, এটি হল monoclonal antibody therapy। তাঁর মতে, এটি ওমিক্রন তো বটেই, করোনার অন্য রূপের ক্ষেত্রেও কোনও কাজে লাগে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। 

এখানে বলে রাখা দরকার, National COVID task force-এর তরফে monoclonal antibody therapy-কে কোভিড চিকিৎসা পদ্ধতির তালিকার বাইরে রাখা হয়েছে। গগনদীপ কাঙের মতে, তার পরেও দেশের নানা প্রান্তে বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা এই পদ্ধতিতে কোভিডের চিকিৎসা করছেন। সেটি মোটেই উচিত নয়। 

 

কেন এই প্রসঙ্গটি উঠেছে?

গগনদীপ কাং জানিয়েছেন, হালে এক ৯০ বছরের বৃদ্ধ তাঁকে জানান, সেই ব্যক্তি কোভিড সংক্রমিত কাছাকাছি গিয়েছিলেন বলে চিকিৎসকরা তাঁকে monoclonal antibody therapy করাতে বলেছেন। এই বৃদ্ধ ডায়াবিটিসে ভুগছেন। তিনি গগনদীপ কাঙের কাছে জানতে চান চিকিৎসাপদ্ধতিটির বিষয়ে। এই প্রসঙ্গ তুলেই গগনদীপ টুইটারে লেখেন, এটি অবৈজ্ঞানিক এবং অনৈতিক।

তাহলে চিকিৎসকরা কেন এটি করছেন? 

এই monoclonal antibody therapy যে কোভিডের চিকিৎসায় তেমন কোনও কাজের নয়, তা প্রমাণিত। তবু বেসরকারি হাসপাতালের অনেক চিকিৎসক এটি করাচ্ছেন। গগনদীপের ইঙ্গিত, রোগীদের মোটা অঙ্কের আয়ের উদ্দেশ্যেই এই চিকিৎসা পদ্ধতির দিকে ঠেলছেন অনেকে। সেই কারণেই এটিকে ‘অনৈতিক’ বলে দাবি করেছেন তিনি। 

 

যদিও সরাসরি এমন দোষারোপ না করলেও, বহু জায়গাতেই যে এমন কাণ্ড হচ্ছে, এবং সেটি দেশের নামজাদা চিকিৎসকের নজর এড়ায়নি, তা পরিষ্কার। তাঁর পরামর্শ, কোন চিকিৎসায় ঠিক কোন সুবিধা হবে, তা ভালো করে জেনে নিয়ে সেই চিকিৎসাটি করান। আর আপনাকে যা বলা হচ্ছে, তার রেকর্ড রাখুন।

টুকিটাকি খবর

Latest News

কলকাতা–ঢাকা মৈত্রী এক্সপ্রেস বাতিল ঘোষণা করল রেল, ভাড়ার অর্থ ফেরত কোন শর্তে?‌ উঠল নিষেধাজ্ঞা! সরকারি কর্মীরা RSS কর্মকাণ্ডে দিতে পারবেন যোগ, সরব বিরোধীরা MLC 2024: রশিদের ঘূর্ণিতে থমকে গেল নাইট রাইডার্স, চার উইকেটে জিতে প্লে-অফে MI অপারেশনের পর শরীর থেকে বের করা হয়নি সুচ, কাঠগড়ায় ডাক্তার, দিতে হবে ক্ষতিপূরণ ‘মন্ত্রকের সামনেও বসাবেন?’ অবৈধ হকার নিয়ে প্রশাসনকে তুলোধোনা বোম্বে হাইকোর্টের ‘উনি মালদার আম-আমসত্ত্ব কিছুই পাবেন না’ মমতাকে তোপ কংগ্রেস-বিজেপির জার্মানিতে পাক দূতাবাসে দুুষ্কৃতী হামলা, ছোড়া হল পাথর, নিন্দায় সরব পাকিস্তান ঝড়ের গতিতে বাড়ছে চাঁদিপুরা ভাইরাস, কেন সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা গত ছ'বার বাজেট অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট-স্পেশ্যাল লুক ইউটিউবে লাইভ খাবার খাচ্ছিলেন মহিলা, ভিডিয়ো চলাকালীন হঠাৎই মারা গেলেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.