বাংলা নিউজ > টুকিটাকি > Covid ill effect on body organs: কোভিড নীরবে ভয়ানক ক্ষতি করতে পারে শরীরের এই ৪ অংশকে! জানুন লক্ষণগুলি
কোভিড নীরবে ভয়ানক ক্ষতি করতে পারে শরীরের এই ৪ অংশে

Covid ill effect on body organs: কোভিড নীরবে ভয়ানক ক্ষতি করতে পারে শরীরের এই ৪ অংশকে! জানুন লক্ষণগুলি

  • বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসের একটি বিশেষ ধরনের রিসেপ্টারের দরকার পড়ে শরীরে দানা বাঁধতে। ফলে যে সমস্ত 'অর্গান' -এ রিসেপ্টার রয়েছে সেখানেই এটি হানা দেয়। 

ভারতে কোভিডের ডেল্টা স্রোতে ভয়াবহ পরিস্থিতি দেখা যায়। ডেল্টা ভ্যারিয়েন্টের জেরে মৃত্যুর সংখ্যা ক্রমেই আতঙ্কের সৃষ্টি করে। এরপর ওমিক্রনের জেরে ভারতে যে নতুন করে করোনা সংক্রমণ দেখা গিয়েছে তাতে মৃতের হারে কমতি দেখা গিয়েছে, তবে করোনা সেরে উঠতেই বহু রোগীর দেহে দানা বাঁধছে একাধিক রোগ।

কেন ক্ষতি হয় অঙ্গগুলির?

বিশেষজ্ঞরা বলছেন, করোনা কোনও কোনও ক্ষেত্রে নিঃশব্দে ক্ষতি করে দিতে পারে শরীরের চারটি অঙ্গে। মস্তিষ্ক, ফুসফুস, হৃদযন্ত্র ও যকৃতে ব্যাপক ক্ষতি করে দিতে পারে করোনা। আর করোনার জেরে শরীরের চারটি অংশে ব্যাপক ক্ষতি হয়ে যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসের একটি বিশেষ ধরনের রিসেপ্টারের দরকার পড়ে শরীরে দানা বাঁধতে। ফলে যে সমস্ত 'অর্গান' -এ রিসেপ্টার রয়েছে সেখানেই এটি হানা দেয়। যে অঙ্গ দিয়ে এই ভাইরাস ঢোকে শরীরে সেটিকে আগে ক্ষতি করে দেয় করোনা। এই অঙ্গগুলিতে প্রভাব পড়ার আগে কিছু লক্ষণ শরীরে দেখা যায়। দেখে নেওয়া যাক সেই উপসর্গগুলি। সকাল-সন্ধ্যে কি কফি ছাড়া চলে না? বাড়বে আয়ু, পাবেন বহু উপকার, কী বলছে গবেষণা!

ফুসফুসের রোগ কতটা ভয়ঙ্কর হতে পারে?

শ্বাস প্রশ্বাসের নালি দিয়ে অনেক সময় শরীরে দানা বাঁধে করোনা। ফুসফুসে প্রচুর আবর্জনা এবং তরল জমা হয়। সুতরাং, রোগী গুরুতর সংক্রমণে আক্রান্ত হলে, ফুসফুসে বাতাসের থলির দেওয়াল এবং আস্তরণ প্রভাবিত হয়।

উপসর্গ-এই ঘটনা অনুমান করা যাবে, প্রচণ্ড কাশি, বুকে সর্দি জমা, আর শ্বাস কষ্ট হওয়ার মতো উপসর্গ দেখলে।

হৃদযন্ত্র কতটা প্রভাবিত হতে পারে?

করোনা যদি হার্ট দিয়ে শরীরে দানা বাঁধে তাহলে করোনারি সিন্ড্রোম, কনজেস্টিভ হার্ট ফেইলিউর, মায়োকার্ডাইটিস এবং অ্যারিথমিয়াসের মতো সমস্যা দেখা যায়। এটি ভয়ানক আকার ধারণ করলে অ্যারিথমিয়াস ও হার্টের সমস্যা দেখা দিতে পারে। যাঁদের হার্টের সমস্যা রয়েছে তাঁদের কোভিড হলে খানিকটা সাবধানে থাকা প্রয়োজন।

উপসর্গ-যদি বুকে চাপ লাগে, ঠাণ্ডা লাগছে অথচ ঘাম হচ্ছে, শ্বাস প্রশ্বাস কষ্ট, হার্টবিটের অস্বাভিকতা, হাতে ঘাড়ে আর চোয়ালে ব্যথা হতে পারে।

মস্তিষ্কে সমস্যা কতটা ভয়ানক?

ব্রেইনস্টেম আর সেলিব্রাল করটেক্সে রিসেপটার সেল থাকে। সেখানেই কোভিড হানা দিতে পারে প্রথমে। এরপর কোভিডে আর্টারি সরু হতে পারে, যার ফলে স্ট্রোক হয়ে যেতে পারে।

 

উপসর্গ-গন্ধ আর স্বাদ চলে যাবে। মনসংযোগ দিতে পারবেন না, ব্যবহার পাল্টে যাবে, স্বজ্ঞানে থাকা মুশকিল হবে।

এছাড়াও কোভিডে অন্ত্রেও সমস্যা হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। খাবার হজমের ক্ষেত্রে সমস্যা হতে পারে। যা কোভিড থেকে হচ্ছে বলে প্রথমে অনেকেই বুঝতে পারেন না। এক্ষেক্রে উপসর্গ হল বমি বমি ভাব, পেটে ব্যথা, বুক জ্বালা।

বন্ধ করুন