বাংলা নিউজ > টুকিটাকি > Humans brought Covid: অন্য প্রাণী থেকে মানুষে ছড়ায়নি কোভিড, বরং হয়েছে উলটোটা! চাঞ্চল্যকর দাবি চিনের

Humans brought Covid: অন্য প্রাণী থেকে মানুষে ছড়ায়নি কোভিড, বরং হয়েছে উলটোটা! চাঞ্চল্যকর দাবি চিনের

A woman wears a face mask as she walks into a government hospital, since a rise in Covid-19 coronavirus cases, in Chennai on�April�1, 2023. (Photo by R.Satish Babu / AFP) (AFP)

Humans brought Covid to Wuhan market: কোথা থেকে শুরু হল কোভিড-১৯-এর? এ নিয়ে এখনও বিজ্ঞানীদের মধ্যে সংশয় রয়েছে। এবার চিনের একদল বিজ্ঞানীর দাবি, এই সংশয় আরও বাড়িয়ে দিল।

কোথা থেকে এসেছে করোনা? এই নিয়ে এখন ধারণা পুরোপুরি পরিষ্কার নয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দাবি করা হয়েছে, চিনের উহান প্রদেশের প্রাণীদের বাজার থেকেই এই করোনাভাইরাসের উৎপত্তি। নানা পরিবেশ থেকে আনা বিভিন্ন ধরেনর প্রাণীকে এখানে একই পরিবেশের মধ্যে রাখা হয়। অনেকেরই ধারণা, এক প্রাণীর শরীর থেকে অ্য প্রাণীর দেহে গিয়ে মিউটেশন ঘটিয়েছে ভাইরাস। এমনই কোনও এক ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করেই অতিমারির সৃষ্টি করেছে। কিন্তু হালে এই মতের বিরুদ্ধ মতামত দিয়েছেন চিনের কয়েক জন বিজ্ঞানী। কী বলছেন তাঁরা?

কোভিডের উৎপত্তি নিয়ে বহু দিন ধরেই গবেষণা করছেন চিনের বেশ কেয়ক জন বিজ্ঞানী। তাঁদের তরফে এবার কোভিড-১৯-এর উৎপত্তি নিয়ে তত্ত্ব দেওয়া হয়েছে। তাঁদের দাবি উহান বাজারে প্রাণীদের শরীরে কোভিডের যে করোনাভাইরাস পাওয়া গিয়েছিল, তার জিনের গঠন এবং প্রথম আক্রান্ত মানুষের শরীর থেকে পাওয়া করোনার জিনের গঠনের তুলনামূলক বিচার করে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, করোনা অন্য কোনও প্রাণীর শরীর থেকে ছড়ায়নি, বরং ছড়িয়েছে মানুষের থেকেই। 

(আরও পড়ুন: COVID-এর মতো মহামারি আগাম মোকাবিলা করা যাবে এবার, শুরু নয়া গবেষণা)

বেজিং বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং বিজ্ঞানী তং ইগাং এক আলোচনাসভায় বলেছেন, ২০২০ সালের জানুয়ারি থেকে ওই সালের মার্চ মাস পর্যন্ত উহান বাজারের বহু প্রাণীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। শুধু তাই নয়, জমিয়ে রাখা মাংস থেকেও ভাইরাসের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি। আর এই সব থেকেই পরীক্ষা করে জানা গিয়েছে, অন্য কোনও প্রাণীর থেকে করোনার জীবাণু আসেনি। এমনই মত চিনের এই বিজ্ঞানীর।

(আরও পড়ুন: রাতে কিছুতেই ঘুম আসে না? সমস্যা তাড়াতে দেখুন কী খাবেন আর কী খাবেন না

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে এই দাবি সম্পর্কে এখনও কিছু বলা হয়নি। তাদের তরফে কিছু দিন আগে অভিোগ করা হয়েছিল, কোরনা সংক্রান্ত সব ধরনের তথ্য চিন মোটেই পরিষ্কার ভাবে দিচ্ছে না। সেটি পাওয়া গেলে করোনার উৎপত্তি সম্পর্কে ধারণা আরও পরিষ্কার হবে। আপাতত WHO তাই এই বিষয়ে নীরব রয়েছে। চিনের বিজ্ঞানীদের মতামতকে তাঁরা আদৌ গুরুত্ব দেন কি না, সেটির উপরেই নির্ভর করছে করোনা দিনে আগামী দিনের গবেষণার রূপরেখা। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল শিলাবৃষ্টি ৭ জেলায়, বৃহস্পতিতে ৫০ কিমিতে ঝড় উঠবে কোন ১৫টিতে? কতদিন বৃষ্টি হবে? অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.