বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Risk in India: চিনে নতুন করে বাড়ছে কোভিড, ভারতে ভয় কতটা? বললেন AIIMS-এর প্রাক্তন ডিরেক্টর

Covid-19 Risk in India: চিনে নতুন করে বাড়ছে কোভিড, ভারতে ভয় কতটা? বললেন AIIMS-এর প্রাক্তন ডিরেক্টর

চিনে নতুন করে বাড়ছে কোভিড, কতটা ভয় ভারতে?

New Covid-19 Surge in China: চিনে নতুন করে করোনা সংক্রমণ বাড়ছে। ভারতের ভয় কতটা? কী বলছেন AIIMS-এর প্রাক্তন ডিরেক্টর?

চিনে আবার বাড়ছে করোনা সংক্রমণ। ভারতে এই নিয়ে সতর্কতা জারি করেছে কেন্দ্র। রাজ্যগুলিকে বলা হচ্ছে, করোনার জিনোম সিক্যুয়েন্সিং পরীক্ষা বাড়াতে। করোনা কোন পথে নিজের রূপ বদলাচ্ছে, সেই বিষয়ে নজরদারি চাইছে সরকার। এমতাবস্থায় ভারতে আবার নতুন করে করোনা সংক্রমণ বাড়াবাড়ি আকার নেওয়ার আশঙ্কা কতটা? কী বলছেন বিশেষজ্ঞ?

সম্প্রতি All India Institute of Medical Sciences (AIIMS)-এর প্রাক্তন ডিরেক্টর চিকিৎসক রণদীপ গুলেরিয়া মুখোমুখি হয়েছিলেন হিন্দুস্তান টাইমসের। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয়, কতটা ভয় আছে ভারতের? কী বলেছেন তিনি? জেনে নেওয়া যাক।

চিনে হুহু করে বাড়ছে করোনা সংক্রমণ। আগামী তিন সপ্তাহে চিনে প্রায় ৬০ শতাংশ মানুষের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে ভারতের ভয় কতটা? এই প্রশ্নের উত্তরে চিকিৎসক বলেছেন, করোনার বিরুদ্ধে ভারতীয়দের রোগ প্রতিরোধ শক্তি রীতিমতো জোরদার। তাই এখনই খুব আতঙ্কের কিছু নেই। তবে সাবধান থাকতেই হবে।

তাঁর কথায়, করোনা অতিমারি শুরুর পরে তিন বছর কাটতে চলেছে। এর মধ্যে বহু মানুষই করোনায় আক্রান্ত হয়েছেন এবং তাঁদের করোনা সেরে গিয়েছে। ফলে তাঁদের প্রাকৃতিক উপায়েই রোগ প্রতিরোধ শক্তি তৈরি হয়ে গিয়েছে। তাছাড়া তাঁদের অনেকেরই এর মধ্যে করোনার টিকাও নেওয়া হয়ে গিয়েছে। ফলে করোনা এখন আর আগের মতো ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা খুব একটা নেই। এমনই মনে করছেন তিনি।

আল্ফা, বিটা, ডেল্টা এবং ওমিক্রন— করোনার নানা ধরনের রূপ ইতিমধ্যেই ভারতের উপর দিয়ে বয়ে গিয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে করোনা নিজের রূপ আবারও বদলেছে। এবং উপসর্গগুলি এখন আগের চেয়ে অনেকটা কম প্রভাব ফেলার মতো হয়েছে। এমনই বলছেন তিনি। 

এই গোটা প্রক্রিয়ার জন্য তিনি করোনার একেবারে গোড়ার দিকের দিনগুলির কথা উল্লেখ করেছেন। বলেছেন, সেই সময়ে বেশি মাত্রা সক্রিয় হয়ে দেশের সরকার এবং মানুষ করোনাকে আটকানোর চেষ্টা করেছিলেন। পরবর্তী সময়ে সেটিরই সুফল পাওয়া গিয়েছে। তাই করোনা এখন আর আগের মতো ভয়াবহ হয়ে উঠতে পারবে না বলেই তাঁর আশা।

তবে এর পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার এবং সে সম্পর্কে সচেতন থাকারও পরামর্শ দিচ্ছেন তিনি। বলেছেন, এই পরিস্থিতিতে সাবধান থাকাটা দরকার। হালে কেন্দ্রের তরফেও নতুন করে করোনা মোকাবিলার জন্য পদক্ষেপ করা হচ্ছে। সেটিও দরকারি বলে মত তাঁর। 

টুকিটাকি খবর

Latest News

রহমানের জীবন আজও মায়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে,বললেন 'মুড়িয়ে রাখতেন তোয়ালে দিয়ে' বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর তিথি আজ কখন থেকে পড়ছে? চন্দ্রোদয়ের শুভ সময় কখন? দেখে নিন ৫ দফায় ৩১০ আসন জেতার দাবি শাহের, 'লক্ষ্যে' পৌঁছতে কোন অঙ্ক মেলাতে হবে BJP-কে? ভোট দিয়ে বেরিয়ে তাড়াহুড়ো, আরেকটু হলেই নাক-মুখ…, বড় বিপদ থেকে বাঁচলেন সানায়া মমতা যত অত্যাচার করবে শুভেন্দুকে তত বড় নেতা বানাবে বিজেপি, ঘোষণা অমিত শাহের 'BJP ৩৭০ আসন না জিতলে...', শোয়ার বাজার নিয়ে বড় ভবিষ্যদ্বাণী প্রশান্ত কিশোরের তীরে এসে ডুবল তরী? ভোট পঞ্চমীতে বাংলার আসনভিত্তিক নির্বাচনী অঙ্ক এল সামনে ‘রণবীরই সন্তানের বাবা তো?’, দীপিকার বেবি বাম্পকে বলা হল ‘ভুয়ো’, নেটপাড়ায় হৈচৈ বজরংবলী আশীর্বাদে ভরাবেন! বৃদ্ধ মঙ্গলের ঘরে যাত্রা কোন কোন রাশিকে এই সুবিধা দেবে প্রজ্বল চৌরাশিয়া UPSC CSE 2023-এ AIR 694 অর্জন করেছেন

Latest IPL News

KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.