বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Risk among Children: শিশুদের বড় বিপদ ডেকে আনছে কোভিড, উপসর্গ না থাকলেও ভিতরে সমস্যা দেখা দিচ্ছে
শিশুদের জন্যও করোনা বিপজ্জনক। (প্রতীকী ছবি)

Covid-19 Risk among Children: শিশুদের বড় বিপদ ডেকে আনছে কোভিড, উপসর্গ না থাকলেও ভিতরে সমস্যা দেখা দিচ্ছে

  • প্রাথমিক অবস্থায় বোঝা যাচ্ছে না। কিন্তু মাস খানেক পরে কোভিডের কারণে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে শিশুদের মধ্যেও। 

শুধু বড়দের নয়, ছোটদের জন্য কোভিড সমস্যার সৃষ্টি করছে। প্রাথমিক ভাবে কোনও উপসর্গ দেখা না দিলেও পরে দেখা দিচ্ছে কোভিডের কারণে তৈরি হওয়া নানা সমস্যা। এমনই বলছে হালের গবেষণা। সম্প্রতি সেই রিপোর্টই প্রকাশ করা হয়েছে আমেরিকার Centers for Disease Control and Prevention-এর তরফে।

কী বলা হয়েছে সেই রিপোর্টে? দেখা গিয়েছে, কোভিডের কারণে শিশুদের মধ্যে মারাত্মক হারে বাড়ছে ডায়াবিটিসের পরিমাণ। টাইপ ১ বা টাইপ ২— দু’ধরনের ডায়াবিটিসেই আক্রান্ত হচ্ছে শিশুরা। গোটা আমেরিকা জুড়েই এই ছবি।

কোভিডের কারণে বড়দের মধ্যে ডায়াবিটিসের আশঙ্কা বাড়ে, এ কথা আগেই প্রমাণিত হয়ে গিয়েছিল। কিন্তু ছোটদেরও যে একই ভাবে কোভিডের কারণে সমস্যা হতে পারে, তা জানা যায়নি। এবার সেই কথাই বলছেন বিশেষজ্ঞরা। এমনকী যে সমস্ত শিশুদের মধ্যে কোভিড সংক্রমণের পরে বিশেষ কোনও উপসর্গ দেখা দেয়নি, তাদেরও এই সমস্যা হতে পারে বলে জানানো হয়েছে Centers for Disease Control and Prevention বা CDC-র রিপোর্টে। 

২০২০ সালের মার্চ মাস থেকে এমন শিশুদের নিয়ে এই সমীক্ষাটি চালানো হয়েছে, যাদের মধ্যে ডায়াবিটিসের কোনও লক্ষণ কখনও ছিল না। কিন্তু দেখা গিয়েছে, কোভিডের জীবাণুর সংস্পর্শে আসার পর থেকেই তাদের মধ্যে ডায়াবিটিসের লক্ষণ দেখা দিতে শুরু করেছে। যদিও তাদের মধ্যে অনেকেই কোভিডে আক্রান্ত বলে বোঝাই যায়নি। কারণ তাদের মধ্যে কোনও উপসর্গ ছিল না।

শিশুদের মধ্যে ডায়াবিটিসের আশঙ্কা প্রায় ৩০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছে বলে দাবি করা হয়েছে এই রিপোর্টে। গবেষকদলের প্রধান শ্যারোন সেডা বলেছেন, ‘ডায়াবিটিসের পরিমাণ শিশুদের মধ্যে ৩০ শতাংশ বেড়েছে মানে, সেটি অনেকটাই বেড়েছে।’ তাঁর মতে, আগামী দিনে অভিভাবক এবং চিকিৎসকদের শিশুদের মধ্যে ডায়াবিটিসের লক্ষণগুলির দিকে খেয়াল রাখতে হবে। এবং দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। না হলে আগামী দিনে সমস্যা মারাত্মক আকার নিতে পারে।

বন্ধ করুন