বাংলা নিউজ > টুকিটাকি > Covid increased asthma: কোভিডের অতিমারীতে হু হু করে বেড়েছে অ্যাংজাইটি ও অ্যাস্থমার সমস্যা! কী বলছে গবেষণা?
কোভিডকাল ঘিরে উঠে আসছে ভয়াবহ তথ্য।

Covid increased asthma: কোভিডের অতিমারীতে হু হু করে বেড়েছে অ্যাংজাইটি ও অ্যাস্থমার সমস্যা! কী বলছে গবেষণা?

  • গবেষকরা বলছেন, 'অ্যাস্থমা নিয়ন্ত্রণে অ্যাংজাইটি সম্পর্কিত কুপ্রভাব ফেলেছে কোভিড।' দেখা যাচ্ছে শ্বাসকষ্টজনিত সমস্যা যাঁদের রয়েছে, কোভিডের সময় তাঁদের শারীরিক ও মানসিক দিক থেকেও ব্যপক ক্ষতি হয়।

গত ২ বছর কার্যত আতঙ্কে কেটেছে বিশ্ববাসীর। ভ্যাকসিন আসার আগে নিজেকে অসহায় মনে করে, প্রতিটি মুহূর্তেই একটা বড় অংশের মানুষ কোভিডের আশঙ্কায় ভুগেছেন। কখনও মনে করেছেন তাঁদের যদি এই রোগ আক্রমণ করে, আবার কখনও মনে করেছেন তাঁর প্রিয়জনকে যদি এই রোগ মর্মান্তিক পরিস্থিতিতে নিয়ে যায়! এমন আতঙ্ক-আশঙ্কার মাঝেই বিশ্ব জুড়ে বহু মানুষের অ্যাংজাইটির সমস্যা বেড়ে গিয়েছে বলে দাবি করছে গবেষণা। এছাড়াও গবেষণা বলছে, অ্যাস্থমার মতো সমস্যা কোভিডের অতিমারীতে তার উপসর্গের জাল বিছিয়ে দিয়েছে। দুটি ভিন্ন গবেষণা থেকে কোভিড অতিমারী ঘিরে এক ভয়াবহ দিকের তথ্য উঠে আসছে।

গবেষক কমল এলদেরাওয়াই বলছেন, তাঁরা তাঁদের গবেষণার জন্য ৮৭৩ টি অনলাইন সমীক্ষা করেন। সেখানে দেখা যায়, ৫৭ শতাংশ নিজেই বুঝে ছিলেন তাঁরা কোভিড অতিমারীতে অ্যাস্থমার শিকার হয়েছেন। ২৯ শতাংশ এই ইস্যুতে যোগাযোগ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে, ৪৩ শতাংশের অ্যাস্থমা নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যায়। এছাড়াও ৪৮ শতাংশের মধ্যে উচ্চ পর্যায়ের অ্যাংজাইটি স্কোর দেখা গিয়েছিল সেই সময়। গবেষণা দাবি করছে, সেই সময় ৪৮ শতাংশের অ্যংজাইটি স্কোর দেখা গিয়েছিল। গবেষকরা বলছেন, 'অ্যাস্থমা নিয়ন্ত্রণে অ্যাংজাইটি সম্পর্কিত কুপ্রভাব ফেলেছে কোভিড।' দেখা যাচ্ছে শ্বাসকষ্টজনিত সমস্যা যাঁদের রয়েছে, কোভিডের সময় তাঁদের শারীরিক ও মানসিক দিক থেকেও ব্যপক ক্ষতি হয়।  তৈলাক্ত ত্বকে 'ম্যাজিক'এর মতো কাজ দেয় এই ঘরোয়া ফেসমাস্ক! জেল্লা বাড়ানোর টিপস

এছাড়াও গবেষণায় ফুড অ্যালার্জি সম্পর্কিত অ্যাংজাইটি নিয়েও গবেষণায় একাধিক তথ্য উঠে আসে। দেখা যায় গবেষণার মধ্যে ৬৭ শতাংশ বলছেন, কোভিডের সময় এই সম্পর্কিত অ্যাংজাইটি বেড়েছে। যদিও ৪২ শতাংশ বলছেন, এই অ্যাংজাইটি কমেছে। জানা যাচ্ছে, যেহেতেু কোভিডের লকডাউনে বেশি ঘোরাফেরা করা যায়নি বা পার্টিতে বেশি অংশ নেওয়া হয়নি, তাই অ্যালার্জি সংক্রমণ নিয়ে আতঙ্ক সেভাবে মাথা চারা দেয়নি। তবে অনেকেই নিরাপদ খাবার কোভিডের সময় বেছে নিতে গিয়ে ফুড অ্যলার্জি সম্পর্কিত অ্যাংজাইটিতে ভুগেছেন বলে জানিয়েছেন।

বন্ধ করুন