বাংলা নিউজ > টুকিটাকি > Pregnancy and Vaccination: মা হতে চলেছেন? করোনার টিকা নিলে সন্তানের কোনও সমস্যা হবে না, বলছে গবেষণা
কোভিডের টিকা কি হবু মায়েদের ক্ষতি করতে পারে? (ফাইল ছবি)
কোভিডের টিকা কি হবু মায়েদের ক্ষতি করতে পারে? (ফাইল ছবি)

Pregnancy and Vaccination: মা হতে চলেছেন? করোনার টিকা নিলে সন্তানের কোনও সমস্যা হবে না, বলছে গবেষণা

  • অন্তঃসত্ত্বা মহিলারা কোভিডের ভ্যাকসিন নিলে কি সমস্যা হতে পারে? এই প্রশ্ন অনেকের মনেই রয়েছে। এর উত্তর দিল হালের গবেষণা।

কোভিড আবার বাড়ছে। ভারতে কোভিডের তৃথীয় ঢেউ এসে পড়েছে বলে আশঙ্কা। এই সময়ে ভরসা সেই টিকাই। কোনও কোনও বিজ্ঞানী বলছেন, টিকার দু’টি ডোজও যথেষ্ট নয়। এবার থেকে বুস্টার ডোজকেও টিকার মূল ডোজের মধ্যেই ধরতে হবে। অর্থাৎ সকলকেই নিতে হবে তিনটি করে ডোজ। কিন্তু এর মধ্যে সবচেয়ে বেশি চিন্তায় হবু মায়েরা। অন্তঃসত্ত্বা মহিলাদের কি টিকা নেওয়া উচিত? সেক্ষেত্রে সন্তানের ক্ষতি হবে না তো? এ রকম নানা প্রশ্ন অনেকের মনেই। 

হালে এই সব প্রশ্নের উত্তর দিয়েছে আমেরিকার Centres for Disease Control বা CDC। তাদের তরফে বলা হয়েছে, কোভিডের টিকা অন্তঃসত্ত্বাদের তো বটেই, গর্ভে থাকা সন্তানেরও কোনও ক্ষতি করে না।

হালে নানা মহলেই গুঞ্জন শুরু হয়েছিল, কোভিডের টিকা নিলে নির্দিষ্ট সময়ের আগেই সন্তানের জন্ম হতে পারে। কিংবা সন্তানের শরীর স্বাভাবিকের চেয়ে ছোট হতে পারে। কিন্তু CDC-র সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, এমন কোনও উদাহরণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

২০২০ সালের ডিসেম্বর মাস থেকে শুরু ২০২১ সালের শেষ পর্যন্ত ৪৬ হাজার অন্তঃসত্ত্বা মহিলাকে নিয়ে এই সমীক্ষাটি চালানো হয়েছে। তাঁদের কেউ কেউ টিকার একটি ডোজ নিয়েছিলেন। কেউ কেউ দু’টি ডোজই। কেউ আবার সন্তান জন্মানোর আগে পর্যন্ত কোনও টিকাই নেননি। 

অনেকের সন্তানেরই ওজন স্বাভাবিকের তুলনায় কম হয়েছে। কিন্তু দেখা গিয়েছে, তার সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। শরীরের অন্য সমস্যা বা জিনগত কারণেই তা হয়েছে। কারও কারও ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগেই সন্তান হয়েছে। তাঁদের ক্ষেত্রেও বিষয়টি একই রকম। তাই CDC-র রিপোর্টে বলা হয়েছে, টিকা ভ্রুণের ওপর প্রভাব ফেলে না।

বন্ধ করুন