বাংলা নিউজ > টুকিটাকি > Why Covid-19 is Spreading Again: ঠিক ৩টি কারণে আবার বাড়ছে কোভিড সংক্রমণ, জেনে নিন কী কী করবেন না

Why Covid-19 is Spreading Again: ঠিক ৩টি কারণে আবার বাড়ছে কোভিড সংক্রমণ, জেনে নিন কী কী করবেন না

কোন কোন কারণে আবার বাড়ছে কোভিড? (ফাইল ছবি)

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র হিসাব অনুযায়ী আবার বাড়ছে কোভিডের সংক্রমণ। কারণগুলি কী কী জানেন? 

পৃথিবীর বহু দেশে আবার মারাত্মক হারে বাড়ছে কোভিড। কোথাও বাড়ছে ওমিক্রন সংক্রমণ, কোথাও আবার এর পিছনে রয়েছে ওমিক্রন BA.2-এর ভূমিকা। কোথাও কোথাও ডেল্টা এবং ওমিক্রন একসঙ্গে শরীরে সংক্রমণ ঘটাচ্ছে। চিকিৎসকরা যাকে বলছেন Hybrid Covid

কিন্তু সংক্রমণের হার বেড়ে যাওয়ার কারণ জানেন? কেন বাড়ছে কোভিড? কী বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র বিশেষজ্ঞরা?

আবার নতুন করে কোভিড সংক্রমণের হার বেড়ে যাওয়ার পিছনে তিনটি কারণ চিহ্নিত করছেন বিশেষজ্ঞরা। দেখে নেওয়া যাক, সেই তিনটি কারণ কী কী।

কমে গিয়েছে টিকার প্রভাব

করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়েছিল ২০২০ সাল থেকে। ২০২১ সাল থেকে বিপুল পরিমাণে টিকাকরণ শুরু হয়ে যায়। কিন্তু তখন কেউই আন্দাজ করতে পারেননি সেই টিকার প্রভাব কত দিন থাকবে। সময়ের সঙ্গে সঙ্গে টিকার প্রভাব কমেছে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। আবার নতুন করে করোনা ছড়ানোর বড় কারণ এটি। তেমনই বলছেন বিশেষজ্ঞরা।

ওমিক্রন থামানো যাচ্ছে না

নতুন করে করোনার ছড়ানোর কারণ হিসাবে ওমিক্রনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, অনেকে ক্ষেত্রে ওমিক্রন BA.2 তো বটেই পুরনো ওমিক্রনও টিকা থেকে পাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সংক্রমণ থেকে পাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতা— দুটোর দেওয়ালই ভেঙে ফেলছে।

সকলের শরীরেই ঢুকে পড়েছে জীবাণু

প্রায় প্রত্যেকের শরীরেই এখন এই জীবাণু বিপুল পরিমাণে বাসা বেঁধেছে। কারও কারও ক্ষেত্রে তা লক্ষণ হিসাবে ফুটে উঠছে। কারও কোনও উপসর্গই নেই। ফলে বোঝা যাচ্ছে না কে সংক্রমিত আর কে সংক্রমিত নন। বিশেষজ্ঞদের বক্তব্য, বিরাট সংখ্যক মানুষেরই গলা বা নাকে রয়েছে করোনার জীবাণু। ফলে এটি ছড়াচ্ছে বিপুল পরিমাণে।

বন্ধ করুন