বাংলা নিউজ > টুকিটাকি > New Variant of Covid-19: ওমিক্রন আর ডেল্টা মিলে জন্ম নিচ্ছে নতুন করোনা, এটাই কি সেই ‘ভয়ঙ্কর’ কোভিড
ডেল্টা আর ওমিক্রন মিলে তৈরি হচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। (ফাইল ছবি)
ডেল্টা আর ওমিক্রন মিলে তৈরি হচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। (ফাইল ছবি)

New Variant of Covid-19: ওমিক্রন আর ডেল্টা মিলে জন্ম নিচ্ছে নতুন করোনা, এটাই কি সেই ‘ভয়ঙ্কর’ কোভিড

  • ডেল্টার মতো ক্ষতিকারক এবং ওমিক্রনের মতো সংক্রমণের হার। নতুন করোনা সংক্রমণ দেখে উদ্বেগে বিজ্ঞানীরা। 

ওমিক্রন দিয়ে করোনার শেষ নাও হতে পারে। এমন আশঙ্কার কথা অনেক বিজ্ঞানীই বলছিলেন। অনেকেই বলছিলেন, এর পরে করোনার আরও মারাত্মক কোনও রূপ আসতে পারে। সেই ভ্যারিয়েন্টের সংক্রমণের হার হয়তো ওমিক্রনের মতো হবে। কিন্তু ভয়াবহতায় এটি ছাড়িয়ে যাবে ওমিক্রনকে। অনেক বিজ্ঞানীর এই আশঙ্কা সত্যিও হতে পারে। এমনই ইঙ্গিত দিচ্ছে নতুন পরিসংখ্যান।

সম্প্রতি সাইপ্রাসে দেখা দিয়েছে করোনার নতুন সংক্রমণ। শনিবার সংবাদমাধ্যমকে এই খবর জানানো হয়েছে স্থানীয় চিকিৎসকদের তরফে। নতুন এই সংক্রমণটির নাম দেওয়া হয়েছে ‘ডেল্টাক্রন’। 

University of Cyprus-এর Laboratory of Biotechnology and Molecular Virology বিভাগের প্রধান Leondios Kostrikis সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নতুন এই সংক্রমণটি নিয়ে চিন্তার যথেষ্ট কারণ রয়েছে। তাঁর কথায়, ‘এটি নতুন একটি রূপ হতে পারে। এর মধ্যে যেমন ওমিক্রনের নানা বৈশিষ্ট্য রয়েছে, তেমনই এর জিনমের সঙ্গে ডেল্টার মিল রয়েছে।’

ইতিমধ্যেই ২৫ জনের শরীরে এই নতুন সংক্রমণ পাওয়া গিয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, এখনও পর্যন্ত যা দেখা যাচ্ছে, তাতে কোভিড নিয়ে হাসপাতালে যাঁরা ভর্তি হচ্ছেন, তাঁদের মধ্যে ‘ডেল্টাক্রন’-এর আশঙ্কা কিছুটা বেশি। বাড়িতে থেকেই যাঁরা সুস্থ হচ্ছেন, তাঁদের মধ্যে নতুন এই সংক্রমণের হার কিছুটা হলেও কম। 

শনিবার আন্তর্জাতিক কোভিড ডেটাবেস বা GISAID-তে এই ডেল্টাক্রনের নমুনা পাঠানো হয়েছে সাইপ্রাস থেকে। খুব দ্রুতই এর বৈশিষ্ট্য নিয়ে আরও তথ্য চলে আসবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

কতটা ভয়াবহ হতে পারে এই নতুন সংক্রমণ? Leondios Kostrikis বলছেন, এখনই এ বিষয়েস্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না। তবে আতঙ্কের যথেষ্ট কারণ রয়েছে। এটির সংক্রমণের হার ওমিক্রনের মতোই। অর্থাৎ অত্যন্ত দ্রুত ছড়িয়ে পড়ছে এটি। কিন্তু এর আক্রমণ করার ক্ষমতা আবার ডেলটার মতো। অর্থাৎ ওমিক্রন সংক্রমণের ফলে মৃদু উপসর্গ দেখা দিলেও ডেল্টাক্রনে তা নাও হতে পারে। দ্রুত সংক্রমিত করার পরে এটি ডেল্টার মতোই ক্ষতি করতে পারে। 

ওমিক্রনের পরে আরও ভয়ঙ্কর কোভিড আসতে পারে আশঙ্কা করছেন অনেকে। এই ডেল্টাক্রনই কি সেই রূপ? আশঙ্কায় বিজ্ঞানীদের একটি মহল।

বন্ধ করুন