বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Update: আবার বাড়ছে করোনা? তাহলে কি কোভিডের চার নম্বর টিকা নিতে হবে? কী বলছেন চিকিৎসক

Covid-19 Update: আবার বাড়ছে করোনা? তাহলে কি কোভিডের চার নম্বর টিকা নিতে হবে? কী বলছেন চিকিৎসক

করোনার চার নম্বর টিকা কাদের লাগবে?

Covid-19: দেশে আবার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই সময়ে কি করোনার চতুর্থ টিকা নেওয়ার প্রয়োজন বাড়ছে? এক দম পরিষ্কার করে বুঝিয়ে দিলেন দেশের অন্যতম সেরা বিশেষজ্ঞ চিকিৎসক। 

দেশে আবার করোনা সংক্রমণ বাড়ছে। যদিও এখন সাধারণ মানুষের মধ্যে করোনা নিয়ে ভয় কমেছে এবং সচেতনতা বেড়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে কি করোনার চার নম্বর টিকা নেওয়ার প্রয়োজন বেড়েছে? কী মনে করছেন দেশের সেরা বিশেষজ্ঞ চিকিৎসকরা? হালে এমনই প্রশ্ন নিয়ে National Technical Advisory Group on Immunization (NTAGI)-এর প্রধান এনকে অরোরার মুখোমুখি হয়েছিল লাইভ মিন্ট। 

কী বলছেন এনকে অরোরা? বর্তমান পরিস্থিতিতে ভয় কতটা? এই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন, একথা সত্যি যে কোভিডে আক্রান্তের সংখ্যা গত কয়েক দিন বেশ খানিকটা বেড়েছে। কিন্তু এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি এখনই তৈরি হয়নি। কারণ যাঁদের টিকার সম্পূর্ণ ডোজ নিয়মমাফিক নেওয়া আছে, তাঁদের ক্ষেত্রে খুব বেশি সমস্যা হচ্ছে না। যাঁরা এবার কোভিডে বেশ ধরাশায়ী হয়েছেন, তাঁদের অনেকেরই অন্য কোনও জটিল অসুখ ছিল। 

তাহলে কি কোভিড আবার ফিরে এসেছে বলে ধরে নেওয়া যেতে পারে? এনকে অরোরার মতে, কোভিড কখনও চলে যায়নি। ফলে ফিরে আসার প্রশ্নই নেই। কোভিড বার বার রূপ বদলেছে। আগামী দিনেও বদলাবে। তখনই প্রশ্ন উঠেছে, তাহলে কি টিকার চতুর্থ ডোজ নেওয়ার সময় এসে গিয়েছে? 

(আরও পড়ুন: ডাবের জলে মধু মিশিয়ে খেয়েছেন কখনও? কী কী বিরাট উপকার পাবেন, ভাবতেও পারবেন না)

এই প্রশ্নের উত্তরে চিকিৎসক বলেছেন, যাঁদের টিকার তৃতীয় ডোজটি নেওয়ার কথা, তাঁরা যেন নিয়ম মেনে সেটি নিয়ে নেন। তাছাড়া ভারতের অধিকাংশ (প্রায় ৯০ শতাংশ) মানুষই কোভিডে সংক্রমিত হয়ে প্রাকৃতিক উপায়ে রোগটির প্রতিরোধ শক্তি অর্জন করেছেন। তার পাশাপাশি টিকাও নিয়েছেন। প্রাকৃতিক উপায়ে অর্জিত রোগ প্রতিরোধ শক্তি এবং তার সঙ্গে টিকার যৌথ প্রতিরোধ শক্তি মিলে সবচেয়ে শক্তিশালী রোগ প্রতিরোধ শক্তি তৈরি করতে পারে। আর সেটিই দেশের বেশির ভাগ মানুষের আছে। ফলে আলাদা করে এই মুহূর্তে চতুর্থ টিকার প্রয়োজন আছে বলে মনে করেন না তিনি। 

(আরও পড়ুন: দেখলেই জিভে জল? কিন্তু কাঁচা আম খেলে কী হয় জানেন? পরের বার খাওয়ার আগে জেনে নিন)

এর পরেই উঠে এসেছে আরও দু’টি প্রশ্ন। হালে অনেকেই H3N2-র মতো ফ্লু ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এর সঙ্গে কি করোনার কোনও যোগ আছে? দ্বিতীয় কথা হল, এই পরিস্থিতিতে জ্বর হলেই অনেকে অ্যান্টিবায়োটিক খাচ্ছেন। এঠিই বা কতটা যুক্তিসঙ্গত?

চিকিৎসকের কথায়, প্রথমত, মিশ্র সংক্রমণ খুব একটা স্বাভাবিক নয়। সাধারণত এমন কিছু ঘটতে দেখা যায় না। তাই ফ্লু ভাইরাসের বাড়াবাড়ির সঙ্গে কোভিডের যোগ আছে, এমন ভাবার কোনও কারণ নেই। দ্বিতীয়ত, ভাইরাস ঘটিত সংক্রমণ অ্যান্টিবায়োটিক মোটেই আটকাতে পারে না। ফলে এগুলি খেয়ে কোনও লাভ নেই। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী'

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.