বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Booster Dose: আপনি কি এমন কিছু করছেন? তাহলে আগেভাগে দিয়ে দেওয়া হবে বুস্টার ডোজ
কাদের তড়িঘড়ি দেওয়া হতে পারে বুস্টার টিকা? 
কাদের তড়িঘড়ি দেওয়া হতে পারে বুস্টার টিকা? 

Covid-19 Booster Dose: আপনি কি এমন কিছু করছেন? তাহলে আগেভাগে দিয়ে দেওয়া হবে বুস্টার ডোজ

  • কারা বুস্টার টিকা পাবেন, তা নিয়ে নীতি আবার বদলে যেতে পারে। কাউকে কাউকে আগেই দেওয়া হতে পারে বুস্টার। তেমনই জানা গিয়েছে।

করোনার বুস্টার টিকা নিয়ে বদলে যেতে পারে নীতি। তেমন কথাই শোনা যাচ্ছে। এখন বিশেষ বিশেষ কাউকে তড়িঘড়ি বুস্টার টিকা দেওয়া হতে পারে। জেনে নিন, তাঁরা কারা।

চলতি বছরের গোড়ায় বুস্টার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ষাটোর্ধ্ব ব্যক্তিরা, যাঁদের জটিল শারীরিক সমস্যা রয়েছে, তাঁদের বুস্টার টিকা দেওয়ার কথা ঘোষণা করা হয় চলতি বছরের জানুয়ারি মাসে।

সেই নীতিতে বদল হয় এপ্রিল মাসে এসে। ঠিক হয় এবার থেকে সব প্রাপ্ত বয়স্কই বুস্টার টিকা পাবেন। তবে দ্বিতীয় ডোজটি নেওয়ার ৯ মাস পর থেকেই সেটি পাওয়া যাবে। কিন্তু এই নীতিও আবার বদলাতে পারে।

সম্প্রতি নামপ্রকাশে অনিচ্ছুক সরকারিস্তরের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, টিকা-নীতি বদলাতে পারে। বিশেষ করে দ্বিতীয় টিকা এবং বুস্টার টিকার মাঝে প্রাপ্তবয়স্কদের জন্য যে ৯ মাসের ব্যবধান রাখা হয়েছে, তা এবার কমে যেতেই পারে।

কিন্তু এর বাইরেও একটি বিষয় আছে। কেউ কেউ নির্দিষ্ট সময়ের অনেক আগেই পেয়ে যেতে পারেন বুস্টার টিকা। এই বিষয় নিয়েও নাকি কথা চলছে। কারা তাঁরা?

যাঁরা বিদেশে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে এই সুযোগ দেওয়া হতে পারে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তাঁর কথায়, গোটাটাই নির্ভর করছে ওই ব্যক্তি কোন দেশে যাচ্ছেন, সেখানে টিকাকরণের হার এবং সংক্রমণের হার কেমন— এই সব বিষয়গুলির উপর। যদি প্রয়োজন হয়, তাহলে তিনি সময়ের আগেই বুস্টার টিকা পেয়ে যেতে পারেন। খুব দ্রুতই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও মনে করছেন তিনি।

বন্ধ করুন