বাংলা নিউজ > টুকিটাকি > FLiRT Covid: ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা

FLiRT Covid: ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা

ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! (Pexel)

Covid-19: ওমিক্রনের চারটি মিউটেশন রয়েছে ফ্লার্টে। এফ, এল, আর, টি। আর ফ্লার্ট ভ্যারিয়েন্ট দুই রকমের, একটা হল কেপি.২ এবং অন্যটি কেপি.১.১। আর কেপি.২ ই এখন বেশি সংক্রমণ ঘটাচ্ছে।

বিপাকে বাংলা। ফের করোনার তীর পশ্চিমবঙ্গে। ভোটপর্বের মধ্যেই নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ জনেরও বেশি ব্যক্তি। করোনার নতুন ভ্যারিয়েন্ট 'ফ্লার্ট'ই এই আঘাত হানছে বলে জানা গিয়েছে। নতুন করোনা ভ্যারিয়েন্ট 'ফ্লার্ট' (KP.2) হল ওমিক্রনের একটি সাব-ভেরিয়েন্ট, এতে কিছু মিউটেশন পরিলক্ষিত হয়েছে যার দরুণ এটি ভ্যাকসিন-প্ররোচিত ইমিউন সিস্টেমকে ফাঁকি দিতে এবং মানুষের মধ্যে দ্রুত সংক্রমণ বাড়াতে পারে।

বিশ্বের অনেক দেশেই আবারও দ্রুতগতিতে বাড়ছে করোনা সংক্রমণের ঘটনা। করোনার নতুন রূপ, FLiRT, খুব অল্প সময়ের মধ্যে অনেক দেশে হিট করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আমেরিকা এবং সিঙ্গাপুরে সংক্রমণের ঘটনা দ্রুত বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি এমন যে সিঙ্গাপুরের স্বাস্থ্য বিভাগ আবারও জনগণকে প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবে মাস্ক পরার আহ্বান জানিয়েছে। এটি লক্ষণীয় যে এক সপ্তাহের মধ্যে সিঙ্গাপুরে ২৫,০০০ এরও বেশি নতুন কেস রিপোর্ট করা হয়েছে, যা স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগ বাড়িয়েছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্য বিভাগ করোনার ঝুঁকি সম্পর্কে সকল মানুষকে সতর্ক থাকতে বলেছে। আগামী মাসে সংক্রমণের ঘটনা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। এমতাবস্থায় বাংলার হালও কি বেহাল হতে চলেছে! করোনা মহামারীর সেই ভয়ঙ্কর স্মৃতি উস্কে ফের ফিরে আসছে করোনা! কী বলছেন বাংলার বিশেষজ্ঞরা! বস্তুত, দেশের যে ১২টি রাজ্যে ফ্লার্টের অন্যতম কেপি.২ ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে, তার মধ্যে মহারাষ্ট্র রাজ্যের পরই দ্বিতীয় স্থানেই রয়েছে পশ্চিমবঙ্গ। সারা দেশের ২৮৬ জন আক্রান্তের মধ্যে এ রাজ্যের অন্তত ৩৬ জন ফ্লার্টে সংক্রমিত হয়েছেন।

নভেল করোনাভাইরাস কীভাবে রূপ বদলে নতুন নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আসছে, তা নিয়েই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিল ইন্ডিয়ান সার্সকোভ-২ জিনোমিক্স কনসোর্টিয়াম (ইনসাকগ)। ৬৭টি জেনেটিক ল্যাব নিয়ে তৈরি এই গবেষণা টিমই জানতে পেরেছে যে কেপি ২-এর কোপে মহারাষ্ট্রের পরেই রয়েছে বাংলা। মহারাষ্ট্রে ১৪৬ জন আক্রান্ত হয়েছে। গুজরাটে ২৩ জন, রাজস্থানে ২১ জন, ওড়িশায় ১৭ জন, উত্তরাখণ্ডে ১৬ জন, গোয়ায় ১২ জন, উত্তরপ্রদেশে ৮ জন, হরিয়ানায় ৩ জন, কর্নাটকে ২ জন, এবং দিল্লিতে ১ জন ও মধ্যপ্রদেশেও ১ জন করে আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, ওমিক্রনের চারটি মিউটেশন রয়েছে ফ্লার্টে। এফ, এল, আর, টি। আর ফ্লার্ট ভ্যারিয়েন্ট দুই রকমের, একটা হল কেপি.২ এবং অন্যটি কেপি.১.১। আর কেপি.২ ই এখন বেশি সংক্রমণ ঘটাচ্ছে। তবে এ নিয়ে চিন্তা নেই বলে আশ্বাস দিয়েছেন বিশেষজ্ঞরা। আগামী দিনে এমনই আরও নানান ভাইরাস আসবে। এটাই স্বাভাবিক। আপাতত ফ্লার্টের যা উপসর্গ দেখা যাচ্ছে, যেমন গলা খুসখুস করা, শুকনো কাশি হওয়া, একটু ক্লান্তি বোধ করা, নাক দিয়ে জল পড়া, এগুলো অত্যন্ত সাধারণ উপসর্গ। ভয়ের কিছু নেই।

টুকিটাকি খবর

Latest News

USA বনাম West Indies ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.