বাংলা নিউজ > টুকিটাকি > Covishield against Omicron: আগে কোভিড না হয়ে থাকলে নাকি ওমিক্রন ঠেকাতে পারছে না Covishield, এবার তাহলে কী
Covishield-এর ওমিক্রন ঠেকানোর ক্ষমতা কমছে। 
Covishield-এর ওমিক্রন ঠেকানোর ক্ষমতা কমছে। 

Covishield against Omicron: আগে কোভিড না হয়ে থাকলে নাকি ওমিক্রন ঠেকাতে পারছে না Covishield, এবার তাহলে কী

  • ICMR এবং National Institute of Virology-র চালানো সমীক্ষায় উঠে এসেছে নতু তথ্য। ওমিক্রনের বিরুদ্ধে ভালোভাবে কাজ করছে না Covishield টিকা। এবার তাহলে কী করতে হবে? 

সরকারের তরফে করোনা সংক্রমণ ঠেকাতে প্রতি দিনই টিকাকরণের উপর জোর দেওয়া হচ্ছে। আরও বেশি সংখ্যক মানুষকে টিকা প্রাপকের গোষ্ঠীর মধ্যে ঢোকানো হচ্ছে। বাড়ানো হচ্ছে বুস্টারের প্রাপকের তালিকার পরিসরও। কিন্তু এত করেও কি যতটা প্রয়োজন, ততটা লাভ হচ্ছে? টিকা কতটা ভালোভাবে কাজ করছে করোনার নতুন রূপগুলির বিরুদ্ধে? হালে এই নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সেই সমীক্ষার ফল মোটেই আশাব্যঞ্জক নয়।

হালে ICMR এবং National Institute of Virology-র তরফে টিকার ক্ষমতা নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। টাইমস অব ইন্ডিয়া নামক সংবাদমাধ্যমে সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে।

কী দেখা গিয়েছে সমীক্ষায়?

দেখা গিয়েছে, Covishield ভালোভাবে ওমিক্রন ঠেকাতে পারছে না। ওমিক্রনের বিরুদ্ধে Covishield-এর কার্যকারিতা কমছে। যাঁদের এর আগে করোনা সংক্রমণ হয়নি, তাঁরা Covishield-এর একটি টিকা নেওয়ার পরে ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার মতো পর্যাপ্ত রোগ প্রতিরোধ শক্তি পাচ্ছেন না। বিশেষ করে ওমিক্রন BA.1-এর বিরুদ্ধে বিশেষ কাজ করছে না এই টিকা। একমাত্র তাঁরাই Covishield টিকা নেওয়ার পরেই ওমিক্রন ঠেকাতে পারছেন, যাঁদের দু’টি টিকা নেওয়া হয়েছে এবং একবার কোভিড হয়ে গিয়েছে।

একই কথা উঠে এসেছে Covaxin সম্পর্কেও। দেখা গিয়েছে, ওমিক্রনের নতুন রূপগুলির বিরুদ্ধে খুব ভালোভাবে কাজ করতে পারছে না Covaxin টিকাও।

এবার তাহলে কী?

বিজ্ঞানীরা বলছেন, বুস্টার ডোজের উপর ভরসা রাখতে হবে। না হলে কোনও উপায় নেই ওমিক্রন ঠেকানোর। দেশে আবার হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতি যত তাড়াতাড়ি বুস্টার টিকা দেওয়ার হার বাড়ানো যাবে, ততই ভালো। এমনই বলছেন তাঁরা।

বন্ধ করুন