বাংলা নিউজ > টুকিটাকি > Covishield against Omicron: আগে কোভিড না হয়ে থাকলে নাকি ওমিক্রন ঠেকাতে পারছে না Covishield, এবার তাহলে কী

Covishield against Omicron: আগে কোভিড না হয়ে থাকলে নাকি ওমিক্রন ঠেকাতে পারছে না Covishield, এবার তাহলে কী

Covishield-এর ওমিক্রন ঠেকানোর ক্ষমতা কমছে। 

ICMR এবং National Institute of Virology-র চালানো সমীক্ষায় উঠে এসেছে নতু তথ্য। ওমিক্রনের বিরুদ্ধে ভালোভাবে কাজ করছে না Covishield টিকা। এবার তাহলে কী করতে হবে? 

সরকারের তরফে করোনা সংক্রমণ ঠেকাতে প্রতি দিনই টিকাকরণের উপর জোর দেওয়া হচ্ছে। আরও বেশি সংখ্যক মানুষকে টিকা প্রাপকের গোষ্ঠীর মধ্যে ঢোকানো হচ্ছে। বাড়ানো হচ্ছে বুস্টারের প্রাপকের তালিকার পরিসরও। কিন্তু এত করেও কি যতটা প্রয়োজন, ততটা লাভ হচ্ছে? টিকা কতটা ভালোভাবে কাজ করছে করোনার নতুন রূপগুলির বিরুদ্ধে? হালে এই নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সেই সমীক্ষার ফল মোটেই আশাব্যঞ্জক নয়।

হালে ICMR এবং National Institute of Virology-র তরফে টিকার ক্ষমতা নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল। টাইমস অব ইন্ডিয়া নামক সংবাদমাধ্যমে সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে।

কী দেখা গিয়েছে সমীক্ষায়?

দেখা গিয়েছে, Covishield ভালোভাবে ওমিক্রন ঠেকাতে পারছে না। ওমিক্রনের বিরুদ্ধে Covishield-এর কার্যকারিতা কমছে। যাঁদের এর আগে করোনা সংক্রমণ হয়নি, তাঁরা Covishield-এর একটি টিকা নেওয়ার পরে ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার মতো পর্যাপ্ত রোগ প্রতিরোধ শক্তি পাচ্ছেন না। বিশেষ করে ওমিক্রন BA.1-এর বিরুদ্ধে বিশেষ কাজ করছে না এই টিকা। একমাত্র তাঁরাই Covishield টিকা নেওয়ার পরেই ওমিক্রন ঠেকাতে পারছেন, যাঁদের দু’টি টিকা নেওয়া হয়েছে এবং একবার কোভিড হয়ে গিয়েছে।

একই কথা উঠে এসেছে Covaxin সম্পর্কেও। দেখা গিয়েছে, ওমিক্রনের নতুন রূপগুলির বিরুদ্ধে খুব ভালোভাবে কাজ করতে পারছে না Covaxin টিকাও।

এবার তাহলে কী?

বিজ্ঞানীরা বলছেন, বুস্টার ডোজের উপর ভরসা রাখতে হবে। না হলে কোনও উপায় নেই ওমিক্রন ঠেকানোর। দেশে আবার হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতি যত তাড়াতাড়ি বুস্টার টিকা দেওয়ার হার বাড়ানো যাবে, ততই ভালো। এমনই বলছেন তাঁরা।

টুকিটাকি খবর

Latest News

অগস্টে মুক্তি নয়! ঘোষণা করতেই আদালতে যাওয়ার হুমকি আল্লু ভক্তর,কবে আসছে পুষ্পা ২? গরমে আপনাকে সুস্থ রাখবে কাঁচা আম, জানুন এটি খাওয়ার ৯টি উপকারিতা সর্বাধিক রান ও উইকেট, সব থেকে বেশি ছয়, গ্রুপ লিগের শেষে বিশ্বকাপের সব পরিসংখ্যান ‘আমি কোনও দলে নেই’, মমতা বেরোতেই বললেন BJPর রাজ্যসভার সদস্য অনন্ত মহারাজ সলমনের কোলে থাকা ছেলেটির সামনে বিয়ে, তাও ভিন্ন ধর্মে, বাবা হিরে ব্যবসায়ী, চেনেন? অনলাইন ব্যাঙ্কিং প্রতারণা রুখতে এবার কেন্দ্রের অস্ত্র ১৬০ ফোন নম্বর সিরিজ বাতিল স্নিকারও আকর্ষণীয় ফ্যাশন হয়ে উঠতে পারে, দেখিয়ে দিলেন তরুণ! রোজগারও বিরাট সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট ‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.