বাংলা নিউজ > টুকিটাকি > পায়ের ওপর পা তুলে বসেন? সাবধান! হতে পারে বিপদ

পায়ের ওপর পা তুলে বসেন? সাবধান! হতে পারে বিপদ

পায়ের ওপর পা তুলে বসেন? সাবধান! হতে পারে বিপদ (freepik)

কাজে যান অথবা বাড়িতে থাকুন আরাম করে বসতে কে না চান? এতটুকু আরামের জন্য কেউ হাত-পা ছড়িয়ে বসেন, কেউ বা পায়ের ওপর পা তুলে। গবেষণা বলছে পায়ের ওপর পা তুলে বসলে যতই আরাম লাগুক, ভবিষ্যতে ডেকে আনবে বিপদ।

পায়ের ওপর পা তুলে ক্রস করে বসা মোটেও স্বাস্থ্যকর নয়। এতে হতে পারে নার্ভের সমস্যা। হাঁটাচলাতেও সমস্যা দেখা দিতে পারে। বিজ্ঞানীরা বলছেন ৬২% মানুষেরা বিশেষ করে মেয়েরা পায়ের ওপর পা তুলে বসেন। তারা হয়ত জানেনই না, এভাবে বসলে হতে পারে নানান অসুখ-বিসুখ।

অনেকে ভাবেন পায়ের ওপর পা তুলে বসলে স্মার্ট লাগে। কেউ কেউ বলেন এমন ভাবে বসলে কনফিডেন্ট লাগে বেশি। আবার ক্রস লেগ বসা অনেকের প্রিয় ভঙ্গি। তবে তা শরীরের জন্য কতটা ভালো তা খেয়াল রাখা জরুরি। এই ভঙ্গিই হয়তো ডেকে আনবে বিপদ।

পায়ের ওপর পা তুলে বসা যেতেই পারে। তবে তা বেশিক্ষণের জন্য নয়। বসলে হতে পারে এইসব মারাত্মক সমস্যা।

দীর্ঘসময় পায়ের ওপর পা তুলে বসলে হতে পারে হার্টের সমস্যা। বাড়তে পারে রক্তচাপ। স্নায়ুর সমস্যাও হতে পারে।

১৫ মিনিটের বেশি এইভাবে বসলে কোমর, ঘাড় ও নিতম্বের হাড়ের বিন্যাস বদলে যায়। এমন করে বসলে ব্যক্তি ধীরে ধীরে কুঁজো হয়ে যেতে পারে। হাঁটাচলার ক্ষেত্রেও বাঁধা তৈরি হয়।

পায়ের ওপর পা তোলা মানেই এক পা দিয়ে অপর পায়ের নার্ভকে চেপে রাখা। ফলে রক্ত পায়ের দিকে চলাচল করতে পারে না। কখনও কখনও রক্ত পর্যন্ত জমাট বেঁধে যেতে পারে।

পেলভিক বোনের যন্ত্রণার কারণ হল পায়ের ওপর পা তুলে বসা। এর ফলে পা ফুলে যায় ও পায়ে ব্যথা হয়। এছাড়া শিড়দাঁড়ার যন্ত্রণা তো আছেই।

এমনভাবে বসা পুরুষদের জন্য খুবই বিপদজ্জনক। গবেষণা বলছে এইভাবে বসলে পুরুষদের শুক্রানু উৎপাদন কমে যায়।

এইভাবে অনেকক্ষণ ধরে বসে থাকলে ভারসাম্যে সমস্যা হয়। দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসলে উরুর ভেতরের দিকের পেশি ক্রমশ ছোট হয়ে আসে এবং বাইরের দিকের পেশি লম্বা হতে থাকে। ফলে জয়েন্টে চাপ পড়ে।

এইভাবে বসার আগে একবার চিন্তা করুন। শুধু এই সমস্যাগুলি নয় দেখা দিতে পারে আরও অনেক বড় বড় সমস্যা। তাই আগে থেকেই সাবধান হয়ে যান।

টুকিটাকি খবর

Latest News

বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন?

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.