বাংলা নিউজ > টুকিটাকি > রোজ শশা খান? জানেন কি এর চমৎকার গুণাগুণ?

রোজ শশা খান? জানেন কি এর চমৎকার গুণাগুণ?

শশাতে আছে ভিটামিন কে যা রোগ প্রতিরোধ করে।  (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

Benefits Of Cucumber: গরমের দিনে খুব অল্পতেই গলা শুকিয়ে আসে। এই সময় শশাতে নুন ছড়িয়ে খেলে প্রাণ জুড়ায়। পাওয়া যায় বাড়তি এনার্জি। শশা শরীরের ভিটামিন, খনিজের ঘাটতি দূর করে। ওজন ঝরানোর ক্ষেত্রেও শশার খুবই জনপ্রিয়। বলা হয়, ডায়াবিটিস রোগীদের জন্যও শশা খুবই চমৎকার ফল। এছাড়াও নানান উপকারিতা রয়েছে শশাতে।

পাতে রোজই শশা্র স্যালাড থাকে অনেকের। দই, মরিচ দিয়ে শশা খেতে দারুণ লাগে। সারা বছরই এই ফল বাজারে থাকে। যারা শুধু ডায়েট করেন তাদের জন্য নয়, এমন অনেক দুর্দান্ত গুণ শশার রয়েছে যা জানলে আপনিও অবাক হবেন। দেখে নেওয়া যাক শশার উপকারিতা।

তরমুজের মতোই শশাতেও রয়েছে প্রচুর জল। গরমে শশা খেলে শরীরে জলের অভাব হয় না। শশার মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজের মতো কয়েকটি পুষ্টির উপাদান। শশা সহজে অনেক রোগ কাবু করতে পারে। এই গরমে শরীরকে হাইড্রেট রাখা খুব জরুরি। শরীরকে হাইড্রেট রাখতে শশার জুড়ি মেলা ভার।

গরমে জলের অভাব মেটানো ছাড়াও শশার আরও কয়েকটি বিশেষ গুণ রয়েছে সেইগুলি হল

ওজন ঝরাতে সাহায্য করে

ওজন ঝরানো যাদের লক্ষ্য তাদের জন্য শশার উপকারিতা অনেক। শশাতে ক্যালোরির পরিমাণ কম। তাই শশা খেলে ওজন সহজে বাড়ে না। শুধু শশা নয়, শশা ভেজানো জলও অনেক সময় কাজে আসে।

ক্যানসার রোধ করে

শশাতে থাকা কিউকারবিটানিস ক্যানসার প্রতিরোধ করে। ক্যানসারের জীবানুকে নষ্ট করে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। আধুনিক একটি রিসার্চে এমনই তথ্য প্রমাণিত হয়েছে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

ম্যাগনেশিয়াম, পটাশিয়াম খনিজ শশাতে ভরপুর থাকে। সোডিয়াম, ম্যাগনেশিয়াম পটাশিয়ামের ওপর রক্তচাপ অনেকটা নির্ভর করে। আর শশা খেলে রক্তচাপ বাড়ে না। বলা হচ্ছে, রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে শশা খুব উপকারী।

হাড় ক্ষয় রোধ করে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষমতা কমে যায়। হাড় ক্ষয়ে যায়। উঠতে বসতে সমস্যা হয়। হাড়ের জন্য ভিটামিন কে খুবই গুরুত্বপূর্ণ। আর সেই ভিটামিন কে ভরপুর পাওয়া যায় শশাতে। হাড়ের ক্ষমতা বাড়াতে শশা খুবই উপকারী। নিয়মিত শশা খেলে হাড় মজবুত হয় তাড়াতাড়ি। হাড়ের জোর, টিস্যুর ক্ষমতা বাড়াতে অন্যান্য খাবারের সঙ্গে অবশ্যই শশা রাখুন।

অ্যান্টি-অক্সিডেন্ট

প্রতিদিনের ট্রেস, উদ্বেগ, শরীরের কার্যক্ষমতা কমিয়ে দেয়। ফলে, ডায়াবিটিস, ক্যানসারের মতো জটিল রোগের সম্ভাবনা বেড়ে যায়। শশাতে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা অনেক বেশি। যা এই ট্রেস জনিত সমস্যা কমাতে সাহায্য করে। শশার মধ্যে থাকা বিটা ক্যারোটিন, ম্যাগনেশিয়াম যৌগ দুরারোগ্য ব্যাধি দূর করে।

শরীরে কোনও জটিল রোগ থাকলে শারীরিক পরিস্থিতি বুঝে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

টুকিটাকি খবর

Latest News

আলিপুরদুয়ারে হারের জের? সৌরভ চক্রবর্তীকে SJDAর চেয়ারম্যান পদ থেকে সরাল নবান্ন সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব হৃতিকের গার্লফ্রেন্ড হওয়াই কাল হল! মিলছে না কাজ, ‘পাতে খাবার চাই’, আক্ষেপ সাবার জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI! ‘চিকিৎসার বিরতি’র মাঝেই ধন্যবাদ জানাতে ডায়মন্ডে অভিষেক, দিলেন সংযত থাকার বার্তাও মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.