বাংলা নিউজ > টুকিটাকি > International Yoga Day: আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে

International Yoga Day: আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে

মধু মেয় রোগে ভুগছেন? করুন এই ৪ টি ব্যায়াম (pixabay)

Cute Diabetic with Yoga: বহু দিন ধরে মধু মেয় রোগে ভুগছেন? ওষুধেও কাজ করছে না? তাহলে আজ থেকেই করুন এই ৪ টি ব্যায়াম। 

যোগব্যায়াম অথবা মেডিটেশন, এমন একটি কাজ যার মাধ্যমে আপনি শারীরিক এবং মানসিকভাবে চাপমুক্ত থাকতে পারবেন। মানুষের মধ্যে এই সচেতনতা বাড়াতেই তাই প্রতি বছর ২১ জুন পালন করা হয় আন্তর্জাতিক যোগ দিবস।আজ আপনাকে জানানো হবে যোগ ব্যায়ামের মাধ্যমে কীভাবে আপনি সারিয়ে তুলবেন আপনার রোগ। বর্তমানে বেশিরভাগ মানুষ বিভিন্ন শারীরিক সমস্যায় জর্জরিত থাকেন যার মধ্যে অন্যতম সমস্যা হলো মধুমেয় রোগ। এটি একটি জটিল দীর্ঘমেয়াদী অসুস্থতা, যা শরীরের বিভিন্ন অংশের ওপর প্রভাব ফেলে। 

চিকিৎসকদের মতন অনুযায়ী, খাবার খাওয়ার জন্য নয় বরং অতিরিক্ত চিন্তা বা মানসিক অবসাদের জন্য হতে পারে মধুমেয় রোগ। তবে পরবর্তী সময়ে তা বাড়ে শর্করা জাতীয় খাবার খাওয়ার ফলে। মধুমেয় রোগ যাতে না হয় তার জন্য প্রথমেই আপনাকে মানসিক দিক থেকে সুস্থ থাকতে হবে, যা আপনি করতে পারবেন শুধুমাত্র যোগ ব্যায়ামের মাধ্যমে।

(আরও পড়ুন: বিনামূল্যে অ্যাম্বুলেন্স, থাকবেন চিকিৎসকও! কলকাতায় বয়স্কদের জন্য নতুন পরিষেবা)

সম্প্রতি এইচডি লাইফ স্টাইল-এর সঙ্গে কথা বলতে গিয়ে অক্ষর যোগ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা হিমালয়ান সিদ্ধা অক্ষর বলেন, ‘যোগ ব্যায়ামি এমন কিছু ভঙ্গিমা রয়েছে, যা আপনার দেহে রক্তের শর্করার পরিমাণকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই আসন গুলি আপনি তিনটি বিকল্প পদ্ধতির মাধ্যমে অনুশীলন করতে পারেন।’

তিনি আরও বলেন, ‘যোগ পদ্ধতি গুলি যদি নিয়মিত আপনি অনুশীলন করতে পারেন তাহলে আপনার শরীরের রক্ত এবং অক্সিজেন প্রবাহ আরো উন্নত হবে। মোট ৪ টি ব্যায়াম রয়েছে যা প্রতিদিন অনুশীলন করলে আপনার মধুমেয় রোগ থাকবে নিয়ন্ত্রণে।’

মুন্ডুকাসন: এই আসনটি পেটের সমস্যা দূর করতে এবং ডায়াবিটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পেটের অঙ্গগুলিকে টোনিং করতেও সহায়তা করে এই আসন।

কুরপারা দন্ডাসন: এই আসনটি পাচনতন্ত্রের অঙ্গগুলির কার্যকারিতা বাড়ানোর পাশাপাশি পিঠ এবং নিতম্বের চোট আঘাত নিরাময় করতে সাহায্য করে।

(আরো পড়ুন: নুন খাওয়া কমালে কি যৌনজীবন দারুণ হবে? বিছানায় অ্যাকটিভ থাকার টিপস দিলেন চিকিৎসক)

পশ্চিমত্তনাসন: এই আসনটি যদি রোজ করতে পারেন তাহলে আপনার মেরুদন্ডের সক্রিয়তা বজায় থাকবে এবং শরীরের সামগ্রিক নমনীয়তা বাড়বে।

পদঙ্গুষ্টাসন: এই আসনটি করলে আপনার মস্তিষ্ক শান্ত থাকে। শুধু তাই নয়, এই আসনটি হ্যামস্ট্রিং প্রসারিত করতে এবং উরুকে শক্তিশালী করতে সাহায্য করে। পাচন ক্রিয়ার উন্নতির পাশাপাশি এটি অনিদ্রা দূর করতেও সহায়তা করে।

টুকিটাকি খবর

Latest News

শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌ MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.