বাংলা নিউজ > টুকিটাকি > Indian National Flag: স্বাধীনতা দিবসে বাড়িতে জাতীয় পতাকা তুলতে চান? নিয়মগুলি এখনই জেনে নিন

Indian National Flag: স্বাধীনতা দিবসে বাড়িতে জাতীয় পতাকা তুলতে চান? নিয়মগুলি এখনই জেনে নিন

পতাকা উত্তোলনের সঠিক পদ্ধতি জানুন (ফাইল ছবি)

কেন্দ্রীয় সরকারের তরফে স্বাধীনতা দিবসের আগেই বদল করা হল জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম। জেনে নিন সঠিক উপায়।

চলতি বছর ভারত সাড়ম্বরে পালন করতে চলেছে স্বাধীনতার ৭৫ বছর এবং ৭৬তম স্বাধীনতা দিবস। কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া হয়েছে একাধিক অনুষ্ঠানের। এর মধ্যে অন্যতম হচ্ছে আজাদি কা অমৃত মহোৎসব। আর এই অনুষ্ঠানের মাধ্যমেই কেন্দ্রীয় সরকার বাড়ি বাড়িতে জাতীয় পতাকা তোলার আহ্বান জানিয়েছে। প্রধানমন্ত্রী খোদ ‘মন কী বাত’ অনুষ্ঠানে এই বিষয়ে ঘোষণা করেছেন। এবং এই জাতীয় পতাকাকেন্দ্রিক অনুষ্ঠানের নাম দেওয়া হয়েছে ‘হর ঘর তেরঙা অভিযান’। তবে এই ‘হর ঘর তেরঙা অভিযানের জন্য জাতীয় পতাকা উত্তোলনের নিয়মে বেশ কিছু বদল এনেছে কেন্দ্রীয় সরকার। দেখে নিন কী বদল আনা হল জাতীয় পতাকা উত্তোলনে।

২০২২-এর ফ্ল্যাগ কোডে বদল

অগস্টের প্রথম সপ্তাহেই সংশোধন করা হয়েছে ভারতীয় পতাকা বিধি ২০২২। ফ্ল্যাগ কোড অব ইন্ডিয়া ২০২২ এর দ্বিতীয় ভাগের ২.২ অনুচ্ছেদের ১১ নম্বর ধারা অনুযায়ী ভারতীয় পতাকা যে কোনও ভারতীয় নাগরিকের বাড়িতে যে কোনও সময়ই তোলা যেতে পারে। রাতের বেলাতেও। তবে এই পতাকার আকৃতি বড় হতে হবে। এবং ছেঁড়া পতাকা কখনও উত্তোলন করা যাবে না।

আগের নিয়মে আলাদা কী ছিল?

এর আগের নিয়ম অনুযায়ী সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্তই জাতীয় পতাকা তোলার অনুমতি ছিল। এর আগে পলিস্টারের তৈরি পতাকা বা মেশিনে তৈরি হয়েছে এমন পতাকা উত্তোলনের অনুমতি ছিল না। এখন হাতে বা মেশিনে তৈরি সব ধরনের পতাকাই তোলা যাবে।

পতাকা তোলার সময় কোন কোন জিনিস খেয়াল রাখা উচিত?

  • হাতে কাটা, হাতে বোনা, মেশিনে তৈরি করা তুলো, সিল্ক, বা খাদির পতাকা উত্তোলন করা যাবে।
  • কোনও অবস্থাতেই জাতীয় পতাকা মাটিতে রাখা যাবে না।
  • পতাকায় কোনও অক্ষর লেখা যাবে না।
  • জাতীয় পতাকার রঙের পোশাক কখনই পরা উচিত নয়।
  • বাণিজ্যিকভাবে এই পতাকা ব্যবহার করা যাবে না।
  • বিকৃত পতাকা উত্তোলন করা যাবে না।
  • জাতীয় পতাকার সঙ্গে অন্য পতাকা থাকলে, জাতীয় পতাকার স্থান সব সময় উঁচুতে হবে।
  • যে দণ্ডে জাতীয় পতাকা থাকবে সেখানে অন্য পতাকা রাখা যাবে না।
  • গেরুয়া রং সবসময় উপরে থাকবে।
  • ছেঁড়া, বিবর্ণ পতাকা উত্তোলন করা যাবে না।
  • কোনও ব্যক্তির মৃতদেহের সঙ্গে কফিনে বা চিতায় জাতীয় পতাকা দেওয়া যাবে না।
  • পতাকার সঠিক অনুপাত হচ্ছে ৩.২।
  • জাতীয় পতাকার অর্ধেক উত্তোলন যেন না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।

ভারতের তেরঙা বিশ্বের কাছে ভারতের প্রতিনিধিত্ব করে। যে পতাকা গোটা দেশবাসীর কাছে সম্মানের, গর্বের তাকে যেমন খুশি ব্যবহার করা যায় না। তাই জাতীয় পতাকা উত্তোলনের সময় এই জিনিসগুলো খেয়াল রাখুন। যথাযথ ভাবে এই রীতি মেনে পতাকা উত্তোলন করুন। কারণ জাতীয় পতাকার সম্মান রক্ষা করা ভারতের প্রতিটা নাগরিকের মৌলিক কর্তব্য।

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণিঝড় রেমালের জেরে আরও ৩ জনের মৃত্যু, মৌসুনি দ্বীপ বৃদ্ধার ঘাড়ে পড়ল গাছ সোনু সুদ পরিচালিত ছবিতে এবার নাসিরুদ্দিন শাহ! অভিনেতার চরিত্রেও থাকবে বিরাট চমক জেন্ডায়া থেকে টিমোথি, কোন কোন তারকার উপর চোখ বন্ধ করে ভরসা করছে হলিউড গুজরাটের পর এবার ইউরোপে ক্রুজে প্রি-ওয়েডিং সারবেন অনন্ত-রাধিকা! থাকছে কী কী চমক? ৭ বলিউড তারকা যাঁরা নিজেদের সৌন্দর্য্য বজায় রাখতে করেছেন হেয়ার ট্রান্সপ্লান্ট KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে বলিউডে পা রাখলেও ‘বিতর্কমূলক’ ঘটনায় শেষ হয়েছে যে বলি তারকাদের কেরিয়ার 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী কবে বর্ষা ঢুকছে ভারতে? ঘূর্ণিঝড়ের মধ্যেই জানাল IMD, বাংলায় তাহলে কোনদিন আসবে? গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের

Latest IPL News

KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.