বাংলা নিউজ > টুকিটাকি > পূর্ব ভারতে কিউভিস অ্যাকটিভ রোবটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি, শুরু হল কলকাতাতেই

পূর্ব ভারতে কিউভিস অ্যাকটিভ রোবটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি, শুরু হল কলকাতাতেই

কী এই কিউভিস অ্যাকটিভ রোবটিক পদ্ধতি?

রোবট চালিত জয়েন্ট রিপ্লেসমেন্ট পদ্ধতিতে অস্ত্রোপচারের প্রতিটি ধাপ নিয়ন্ত্রিত হয় স্বয়ংক্রিয় ভাবে, যেখানে রিমোট থাকে সার্জেনের হতে। এই কিউভিস রোবটে রয়েছে প্রাক পরিকল্পনা, সিমুলেশন, অস্ত্রোপচারের আকার এবং ব্যবস্থা, অস্ত্রোপচারের পূর্ব ব্যবস্থা-সহ নির্ভুল বিশ্লেষণ।

রণবীর ভট্টাচার্য

হাঁটু প্রতিস্থাপন বর্তমানে খুব স্বাভাবিক একটি অস্ত্রোপচার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু গতানুগতিক এই অস্ত্রোপচার খরচসাপেক্ষ এবং তার সাথে ঝক্কির বটে। এর সাথে রোগীর সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক হাঁটাচলার জীবনে ফিরতে সময় লাগে বেশ। তবে পরিস্থিতি এবার বদলানোর সময় এসেছে। কলকাতার বেলভিউ ক্লিনিকে কিউভিস অ্যাক্টিভ রোবটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি এক নতুন ধারা নিয়ে এল। এই নতুন পদ্ধতিতে কিউভিস নামের অত্যাধুনিক উচ্চ ক্ষমতাসম্পন্ন রোবট ন্যূনতম কাঁটাছেড়ার মাধ্যমে এক মিলিমিটারের ও কম অংশে নির্ভুলভাবে কাজ করে। সাধারণ হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের মত নয় বরং এই অস্ত্রোপচারে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কম।

এই রোবট চালিত জয়েন্ট রিপ্লেসমেন্ট পদ্ধতিতে অস্ত্রোপচারের প্রতিটি ধাপ নিয়ন্ত্রিত হয় স্বয়ংক্রিয় ভাবে, যেখানে রিমোট থাকে সার্জেনের হতে। এই কিউভিস রোবটে রয়েছে প্রাক পরিকল্পনা, সিমুলেশন, অস্ত্রোপচারের আকার এবং ব্যবস্থা, অস্ত্রোপচারের পূর্ব ব্যবস্থা সহ নির্ভুল বিশ্লেষণ। বলাই বাহুল্য, প্রযুক্তির সহজ ব্যবহারে সাধারণ হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের ন্যায় এই অস্ত্রোপচারে কোন ত্রুটির সম্ভাবনা মাত্রাতিরিক্ত হ্রাস পায়। নিতম্ব, হাঁটু এবং গোড়ালি এক অক্ষরেখায় আনার ক্ষেত্রে কিন্তু এর চেয়ে ভালো বিকল্প নেই। শুধু তাই নয়, কম রক্তক্ষরণ এবং বেদনাহীন এই পদ্ধতি রোগীর মধ্যে কষ্ট, অস্থিরতা বা বিপন্নতা কমাতে সাহায্য করে। রিয়েল টাইম মনিটরিং এর সুবিধা পাওয়ার ক্ষেত্রেও অনন্য এই পদ্ধতি।

ডাঃ সন্তোষ কুমার, যিনি বেলভিউ ক্লিনিকে রোবটিক জয়েন্ট রিপ্লেসমেন্ট টিমের নেতৃত্ব দিচ্ছেন, জানান, ‘এই পদ্ধতি রোগীর সর্বোচ্চ মাত্রায় নিরাপত্তা নিশ্চিত করে। যে কোন হাড়ের অস্ত্রোপচারের ক্ষেত্রে রিয়েল টাইম নিরীক্ষণের খুব দরকার এবং নিয়মিত ফিডব্যাক খুব প্রয়োজন - যা এই পদ্ধতির ক্ষেত্রে সহজেই পাওয়া যায়, সম্পূর্ণ নির্ভুল তথ্য তুলে ধরা হয় এই মাধ্যমে। আর যদি অন্যান্য রোবটিক সার্জারির কথা বলা হয়, তাহলে বলতেই হবে যে সামনের দিনে প্যাসিভ রোবটিক সার্জারির চেয়ে এই কিউভিস রোবটিক পদ্ধতি বাড়তি সুবিধা এনে দেবে হাঁটু প্রতিস্থাপনের মত জটিল অস্ত্রোপচারে।’

আশা রাখা যায়, সামনের দিনে এই কিউভিস অ্যাক্টিভ রোবটিক হাঁটু প্রতিস্থাপন সার্জারি পরিষেবা কলকাতার স্বাস্থ্য পরিষেবায় এক নতুন পালক যোগ করবে।

টুকিটাকি খবর

Latest News

‘নিজের কেরিয়ারে একটা দুঃখ..’ মাধুরীর ভয়ে নাকি কাজ হাতছাড়া করেন, আক্ষেপ মনীষার IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা ‘‌বহু যোগ্য প্রার্থী চাকরি হারালেন’‌, কলকাতা হাইকোর্টের রায়ে প্রতিক্রিয়া সোমার 'আকাশের রানি'-কে বিদায় জানাল এয়ার ইন্ডিয়া, শেষ যাত্রায় কিংবদন্তি বিমান অর্থভাগ্য তো বটেই, প্রেমেও বাউন্ডারি হাঁকানোর দিন আসছে! শুক্র গোচরে লাকি কারা? লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের চর্চা সিপিএমের বৈঠকে, গ্রামবাংলায় প্রাসঙ্গিক হতে কৌশল কাসপারভের রেকর্ড ভাঙতেই গুকেশকে শুভেচ্ছাবার্তা কিংবদন্তির, করলেন ভারতের জয়জয়কার বাগডোগরায় দেবকে দেখেই ‘জয় শ্রীরাম’, স্লোগান দেওয়া ব্যক্তিকে জড়িয়ে ধরলেন সাংসদ পলাশ-প্রতীক্ষাকে হাতেনাতে ধরতে স্মৃতিভ্রমের অভিনয় পরাগের! পেল কোনও তথ্য প্রমাণ? নয়া নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ নতুন প্রার্থীদের? ধন্দে SSC, যোগ্যরা চাকরি ফিরে পাবে?

Latest IPL News

IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার? MI-এর বিরুদ্ধে দুবার শতরান! IPL-এর ইতিহাসে বিরল নজির গড়লেন যশস্বী জয়সওয়াল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.