বাংলা নিউজ > টুকিটাকি > Cyclone Mocha: আসছে ঘূর্ণিঝড় মোখা, কেন এমন নাম হল ঝড়ের? জানেন কি সেই গল্প

Cyclone Mocha: আসছে ঘূর্ণিঝড় মোখা, কেন এমন নাম হল ঝড়ের? জানেন কি সেই গল্প

ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় মোখা, কীভাবে নামকরণ হল এর? (HT_PRINT)

Cyclone Mocha: কীভাবে নামকরণ হল মোখার? জানেন কি সেই কাহিনি?

ক্রমশ বাড়ছে মোখা নিয়ে আতঙ্ক। জারি হয়েছে সতর্কতা। আগামী কয়েক দিনে মধ্যেই এশে পড়তে পারে ঘূর্ণিঝড় মোখা। 

একদিকে যেমন এই ঝড় নিয়ে আতঙ্ক রয়েছে, তেমনই সোশ্যাল মিডিয়ায় এর নাম নিয়ে চলছে নানা ধরনের রঙ্গরসিকতা। কেউ বলছেন, এর নাম মোকা, কেউ বলছেন মোচা। কিন্তু এই নামের উৎস আসলে কী? সে সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। কীভাবে ঘূর্ণিঝড়টি মোখা নাম পেল? জেনে নিন। 

(আরও পড়ুন: আজ তৈরি হবে ঘূর্ণাবর্ত, ৫ দিনের জন্য জারি সতর্কতা, ঘূর্ণিঝড় মোখা নিয়ে রইল আপডেট)

(আরও পড়ুন: অতি ভারী বৃষ্টি, ঘণ্টায় ৭০ কিমিতে ঝড়- ঘূর্ণিঝড় ‘মোখা’-র আশঙ্কায় জারি সতর্কতা)

শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপরে ঘূর্ণাবর্তটি তৈরি হতে চলেছে বলেই জানা গিয়েছে। আগামিকাল রবিবার সেই অঞ্চলে তৈরি হবে একটি নিম্নচাপ। এরপর সোমবার সেই নিম্নচাপটি পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। এরপর মঙ্গলবার এটিই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। কিন্তু কীভাবে মোখা নামকরণ হয়েছে এটির?

ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন/ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (WMO/ESCAP) তথ্য অনুযায়ী, এই ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে ইয়েমেন। সেই দেশের বিখ্যাত শহর মোখার নাম থেকেই রাখা হয়েছে এই ঘূর্ণিঝড়ের নাম। 

(আরও পড়ুন: মঙ্গলবার তৈরি হতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’, আমফানের মতোই কি বিধ্বংসী হবে?)

(আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের আগে আমূল পরিবর্তন হবে আবহাওয়ার, আগামী কয়েকদিন বাংলায় বৃষ্টি হবে?)

মোখা এমনিতেই বেশ পরিচিত একটি শহর। সারা বিশ্বের কাছে এই শহরের পরিচিতি তার কফির জন্য। কফির উৎপাদন এবং সারা বিশ্বে সরবরাহের কাজ করা হয় এই শহর থেকে। এটির নামেই নামকরণ হয়েছে ঘূর্ণিঝ়ড়ের।

আমফানের মতোই কি মোখা বিধ্বংসী হতে পারে? হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আপাতত সেই বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করা উচিত হবে না। কারণ এখনই নিম্নচাপ তৈরি হয়নি। নিম্নচাপ তৈরি হওয়ার পরেই সেই বিষয়টি স্পষ্ট হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে আজ বিকেলে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর সঙ্গে দক্ষিণের প্রায় সব জেলায় আজ ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ বাংলার সবকটি জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আজ এই সবকটি জেলায় ঝোড়ো হাওয়া বইতে পারে। এমনও জানানো হয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা ওপেনিং অত চাপের নয়, '৭ থেকে ১৫ ওভারের মধ্যে ব্যাটিং করাই সবথেকে কঠিন', বললেন SKY

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.