বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Breakfast Ideas: ওজন কমাতে চান? ভরসা রাখুন সুস্বাদু স্প্রাউটে

Healthy Breakfast Ideas: ওজন কমাতে চান? ভরসা রাখুন সুস্বাদু স্প্রাউটে

রোজ সকালে ব্রেকফাস্টে রাখুন স্প্রাউট। এটি ওজন কমাতে সাহায্য করে।

Healthy Diet Ideas: ওজন কমানোর জন্য বিভিন্ন উপায়ে স্প্রাউট খাওয়া যেতে পারে। একবাটি স্প্রাউট নানা পুষ্টিগুণে ভরপুর। আসুন জেনে নেওয়া যাক কীভাবে স্প্রাউট আপনার ওজন কমানোর জন্য সাহায্যকারী।

রোজকার জীবনে জরুরি বিষয় শরীরের যত্ন নেওয়া। বেড়ে যাওয়া ওজন কমানোর জন্য রয়েছে নানা কলাকৌশল চালিয়ে যেতে হবে। সঠিক খাবার থেকে শুরু করে ব্যায়াম-- নানা ভাবে মানুষ ওজন কমনোর চেষ্টা করে চলেছে। ডায়েটে নিত্যনতুন ভাবে পরিবর্তন করছে। কিন্তু আপনার হয়তো জানা নেই এমনি এক ওজন কমানোর উপাদান হল স্প্রাউট।

অনেকে আছেন যারা ছোলা মটরের অঙ্কুর খেয়ে থাকেন। এগুলি শরীরের জন্য পুষ্টিকর। এগুলি খেলে ওজন তো কমেই, ডাইরিয়া, কোষ্টকাঠিণ্য-সহ হজমেও কার্যকরী।

স্প্রাউটে রয়েছে বহু উপকারী পুষ্টিগুণ, শরীরের খেয়াল রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে ওজন কমাতে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন স্প্রাউটের উপর। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ স্প্রাউট হজম করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। সেই রক্ত যাতে জমাট বেঁধে না যায়, সেই দিকেও সমান নজর স্প্রাউটের। উচ্চ রক্তচাপ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই চিকিৎসকরা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বলেন। স্প্রাউট সেই কাজটি করে। রোজ অন্তত এক বাটি করে স্প্রাউট খেলে ওজন কমানোর চিন্তা থেকে আপনি হতে পারেন মুক্ত।

ছোলা মটর জলে ভিজিয়ে রাখার পর তার ভিতর থেকে যে সাদা সুঁতোর মতো জিনিস বের হয় তাকেই বলা হয় স্প্রাউট। এই স্প্রাউটগুলি নানা ভিটামিন, ও খনিজ উপাদানে সমৃদ্ধ। বিভিন্ন সময় অঙ্কুরিত দানাশস্য বা স্প্রাউটেড ফুড দিয়ে তৈরি করুন হাল্কা ব্রেকফাস্ট। স্বাদ আর স্বাস্থ্যগুণ মিশে হবে এক আলাদা রকমের ডায়েট।

কেন স্প্রাউট খাওয়া জরুরি

হজমে সাহায্য করে

স্প্রাউটগুলি ফাইবারে সমৃদ্ধ। যা হজমের জন্য উপকারি। ফাইবারে সমৃদ্ধ স্প্রাউট আপনার কোষ্টকাঠিণ্যের সমস্যা থেকে রেহায় দিতে পারে।

রক্ত সঞ্চালন বাড়ায়

পুষ্টিগুনে সমৃদ্ধ স্প্রাউট রক্তসঞ্চালনে সাহায্য করে। আয়রন কপারে সমৃদ্ধ স্প্রাউট লোহিত রক্তকণিকা বজায় রাখে। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। শরীরে অক্সিজেনের মাত্রা বজায় রাখে।

ওজন কমায়

ওজন কমানোর জন্য স্প্রাউটগুলি একটি দুর্দান্ত আইটেম। হাই ফাইবারে সমৃদ্ধ স্প্রাউটগুলি ডায়েটে থাকা লোকদের জন্য একটি আকর্ষণীয় খাবার। এগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা অতিরিক্ত চর্বি শরীর থেকে কমিয়ে দেয়। ব্রেকফাস্টের জন্য বা স্যালাড আকারে স্প্রাউট খাওয়া খুব ভালো।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

রাঁচি টেস্ট থেকে বাদ পড়ে দেশে ফিরছেন ব্রিটিশ স্পিনার, খেলবেন না শেষ ম্যাচেও বিয়েবাড়িতে চলল গুলি, উত্তরপ্রদেশে খুন দাউদ ইব্রাহিমের 'মেয়ে ভাগানো' আত্মীয় ধর্ষণের দায়ে ৪.৫ বছরের জেল বার্সার প্রাক্তন তারকার, জরিমানা দিতে ১৫০,০০০ ইউরো মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ডান্স দিওয়ানের মঞ্চে ‘মৃত্যু’! মনে আঘাত পেয়ে কেঁদে ভাসালেন মাধুরী মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ ফেব্রুয়ারির রাশিফল দেশের সবচেয়ে ‘অপরিষ্কার শহর' হাওড়া-সহ বাংলার ১১পুরসভা পাচ্ছে কেন্দ্রের পুরস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.