বাংলা নিউজ > টুকিটাকি > Dashami Recipe: দশমীতে বাড়িতে মাছ খেতেই হয়? বানিয়ে ফেলুন পাঁচফোড়ন রুই

Dashami Recipe: দশমীতে বাড়িতে মাছ খেতেই হয়? বানিয়ে ফেলুন পাঁচফোড়ন রুই

পাঁচফোড়ন রুইয়ের রেসিপি

Dashami Special Menu: বিজয়া দশমীর দিন কম বেশি সমস্ত বাড়িতেই দুপুরবেলা মাছ রান্না করতে হয়। এদিন মাছের পদ নাহয় একটু অন্যরকম ভাবে বানালেন। দেখুন।

দুর্গাপুজো প্রায় শেষের পথে। আর কয়েকটা ঘণ্টার অপেক্ষা। তারপরই উমা বিদায় নিয়ে কৈলাশে ফিরে যাবেন। সবার মন ভার। বাড়ি বাড়িতে বরণের তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। দশমী মানেই সিঁদুর খেলা, মায়ের, বরণ, কোলাকুলি আর অনেকটা মন খারাপ। কিন্তু এগুলোর সঙ্গেও আরও বেশ কিছু নিয়ম থাকে। এই যেমন নীলকন্ঠ পাখি উড়িয়ে দেওয়া এবং দুপুরবেলায় মাছ খাওয়া।

আসলে মাছকে শুভ বলে মনে করা হয়। মাছ দেখে বা খেয়ে যাত্রা করাকে শুভ বলেই ধরা হয়। অন্যদিকে দেবী দুর্গাকে বাড়ির মেয়ে বলে মনে করা হয়। আর এদিন মেয়ে বাপের বাড়ি থেকে বিদায় নিয়ে কৈলাশে ফিরে যাবে। তাই তাঁর যাত্রা শুভ করার জন্য অনেক বাড়িতেই মাছ এনে তার গায়ে সিঁদুর লাগিয়ে দরজায় ঝুলিয়ে রাখা হতো বা হয়। এবং মনে করা হয় দেবী এই মাছ দেখে যাত্রা দিলে তাঁর যাত্রা শুভ হবে। আর এরপর অনেক বাড়িতেই দুপুরবেলায় মাছের পদ রান্না করা বাধ্যতামূলক ছিল। তাই আপনার বাড়িতেও যদি এই নিয়ম থেকে থাকে, বা নাও থেকে থাকে আজকের দিনে এই মাছের পদ বানিয়ে নিন। রেঁধে ফেলুন একটু অন্যরকমের মাছের পদ, পাঁচফোড়ন রুই।

পাঁচফোড়ন রুইয়ের রেসিপি:

উপকরণ: রুই মাছ, আলু, পটল, টমেটো, লঙ্কা গুঁড়ো, নুন, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে বাটা, ধনে বাটা, সর্ষের তেল, পাঁচফোড়ন, তেজপাতা।

পদ্ধতি: সবার আগে রুই মাছগুলোকে ভালো করে ধুয়ে নিয়ে তাতে নুন হলুদ মাখিয়ে রেখে দিন। অন্তত দশ মিনিট রাখবেন। এরপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে দশ মিনিট ম্যারিনেট করার পর মাছগুলো ভেজে নিন। তারপর সেই তেলেই ভেজে নিন আলু আর পটল। এরপর সমস্ত কিছু ভাজা হয়ে গেলে সেই তেলেই দিয়ে দিন একে একে আদা বাটা, জিরে বাটা এবং ধনে বাটা। সঙ্গে দিয়ে দিন টমেটো কুচিগুলো। এবার ভালো করে নাড়তে থাকুন। কষতে কষতেই তাতে দিয়ে দিন স্বাদ মতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো। আবার ভালো করে কষুন। মশলা যখন ভালো করে কষা হয়ে যাবে তাতে দিয়ে দিন দুই কাপ মতো জল। তারপর চাপা দিয়ে ফুটতে দিন ঝোলটা। মিনিট পাঁচ ঝোল ফুটলে ঢাকা সরিয়ে তাতে ভেজে রাখা মাছগুলো এবং আলু পটল দিয়ে দিন। দিয়ে আবার ঢাকা দিয়ে পাঁচ মিনিট ফুটতে দিন। ।অন্যদিকে আরেকটি গ্যাসে একটি প্যান বসান। সেখানে তেল দিয়ে তাতে পাঁচফোড়ন আর তেজপাতা দিন। ভালো করে নেরে নিন। তারপর সেটা ঢাকা খুলে মাছের ঝোলে দিয়ে দিন। এরপর আরও কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি পাঁচফোড়ন রুই। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এটি।

টুকিটাকি খবর

Latest News

গত ৮টি T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান করে গোল্ডেন ব্যাট জেতেন কারা? ৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.