বাংলা নিউজ > টুকিটাকি > Amartya Sen and Nandana Sen: বাবার পাশে হাঁটলেন মেয়ে, শান্তিনিকেতনে অমর্ত্য-নন্দনার ‘বিরল’ ছবি চর্চায়

Amartya Sen and Nandana Sen: বাবার পাশে হাঁটলেন মেয়ে, শান্তিনিকেতনে অমর্ত্য-নন্দনার ‘বিরল’ ছবি চর্চায়

অমর্ত্য সেন এবং নন্দনা সেন

Amartya Sen and Nandana Sen: সোশ্যাল মিডিয়ায় বাবা অমর্ত্য সেনের সঙ্গে ছবি পোস্ট করেছেন নন্দনা সেন। সেই ছবির সঙ্গে আছে একটি বার্তাও। 

অমর্ত্য সেন এবং নন্দনা সেন। বাবা এবং মেয়ে। নোবেলজয়ী অর্থনীতিবিদ সম্পর্কে আলাদা করে কিছু বলার নেই। তিনি নিজের ক্ষেত্রে দিকপাল, সর্বজন পরিচিত এক নাম। কন্যা নন্দনা অবশ্য একেবারেই অন্য মাধ্যমের সঙ্গে যুক্ত। পেশাদার অভিনেত্রীও যথেষ্ঠ খ্যাতনামী। নিজ নিজ জগতে নামজাদা হলেও, তাঁদের খুব একটা একসঙ্গে দেখা যায় না। আর সেই কারণেই তাঁদের একসঙ্গে ছবি বেশ বিরল। হালে তেমনই এক বিরল ছবি দেখা গেল। এবং সৌজন্যে নন্দনাই।

অমর্ত্য সেন এবং নবনীতা দেব সেনের কন্যা নন্দনা। বাবা এবং মায়ের বিচ্ছেদের পরে দীর্ঘ সময় মায়ের কাছেই কাটিয়েছেন অভিনেত্রী। কখনও সখনও তাঁকে গিয়েছে বাবার সঙ্গে। কিন্তু তার ছবিও বিশেষ পাওয়া যায় না। তবে এই দু’জনের শিকড়ই রয়েছে শান্তিনিকেতনের সঙ্গে জুড়ে। আর সেই সূত্রেই বীরভূমে হাজির হয়েছিলেন দু’জনে।

সোশ্যাল মিডিয়ায় নন্দনা দিলেন বাবার সঙ্গে সেই ছবি। মুহূর্তে সেই ছবি ভাইরাল হয়ে গেল। শান্তিনিকেতনের রাস্তায় পাশাপাশি হাঁটছেন বাবা আর মেয়ে। ছবির সঙ্গে নন্দনা লিখলেন, দু’টি বাক্য। প্রথমটি আব্রাহাম লিঙ্কনের একটি উক্তি। আর দ্বিতীয়টি তাঁর নিজের একটি কথা।

নন্দনা লিখেছেন, ‘আমি আস্তে হাঁটি। কিন্তু কখনও উলটো দিকে হাঁটি না— আব্রাহাম লিঙ্কন’। এর পরে তিনি লিখেছেন, ‘আমিও আমাদের এই ধীরে, গল্প করতে করতে হাঁটাটা সব সময়ে ভালোবাসি।’ শান্তিনিকেতনের রাস্তায় বাবা অমর্ত্য সেনের সঙ্গে তাঁর এই ছবি দেখে অনেকেই আবেগতাড়িত হয়েছেন।

শান্তিনিকেতনের সঙ্গে অমর্ত্য সেনের দীর্ঘ দিনের যোগাযোগ। এখানে তাঁর অনুরাগীর সংখ্যাও অনেক। অনেকেই নোবেলজয়ীর প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা ব্যক্ত করেছেন। কেউ কেউ তাঁর স্বাস্থ্য নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন। কেউ আবার কন্যাকে পরামর্শ দিয়েছেন, তাঁর বাবার স্বাস্থ্যের খেয়াল রাখতে।

২০১৯ সালে নবনীত দেব সেন প্রয়াত হয়েছেন। তাঁর এবং অমর্ত্য সেনের সম্পর্কের বিষয়টি নিয়ে এক সময়ে বহু চর্চা হয়েছে। কিন্তু পরস্পরের প্রতি সম্মান দেখিয়ে দুই খ্যাতনামা মানুষই ব্যক্তিগত বিষয়কে কখনও প্রকাশ্যে আনেননি। কিন্তু তাঁদের কন্যারা যে সব সময়েই দু’জনের মধ্যে সেতু হিসাবে রয়ে গিয়েছেন, সে কথা জানাতেন দু’জনেই। আজ এত বছর পেরিয়ে বাবা এবং মেয়ের ছবি যেন সেই বহু যুগের স্মৃতিই আবার উসকে দিল অনেকের মনে। অনেকেই ফিরে গেলেন অমর্ত্য সেন এবং নবনীতা দেব সেনের স্মৃতিতে। বহু বছর আগের নানা ঘটনায়।

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.