বাংলা নিউজ > টুকিটাকি > Special marriage act: দুই বিদেশির বিয়ে ভারতীয় আইনে নথিভুক্ত করতে বাধা নেই, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

Special marriage act: দুই বিদেশির বিয়ে ভারতীয় আইনে নথিভুক্ত করতে বাধা নেই, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

দিল্লি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের সেক্রেটারিকে নির্দেশিকা সংশোধনের জন্য পদক্ষেপ নিতে বলেন (HT_PRINT)

Delhi court said two foreigners can register their marriage under special marriage act: দুই বিদেশি বিশেষ বিবাহ আইন অনুযায়ী বিয়ে নথিভুক্ত করতে পারেন। এতে কোনও বাধা নেই। সম্প্রতি এক দম্পতি দিল্লি সরকারের ওয়েবসাইটে বিয়ে নথিভুক্ত করতে গিয়ে বাধা পান। তারপরেই কোর্টের তরফে সংশোধনের নির্দেশ পেল সরকার।

বিবাহ নথিভুক্ত করতে দুজনের মধ্যে অন্তত একজন ভারতীয় নাগরিক হতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। দুজনই বিদেশি হলেও ১৯৫৩ সালের বিশেষ বিবাহ আইন অনুযায়ী নিজেদের বিবাহ নথিভুক্ত করা যাবে। সম্প্রতি দিল্লি হাইকোর্ট এমনটাই জানাল। এর পাশাপাশি দিল্লি সরকারকে এই বিষয়ে তাদের নির্দেশিকা সংশোধন করার নির্দেশ দেওয়া হয়।

আইন মোতাবেক বিয়ের নিবন্ধন চেয়ে এক দম্পতি আবেদন করেছিলেন দিল্লি হাইকোর্টে। তাই ভিত্তিতে এই রায় দেন বিচারপতি। দম্পতির মধ্যে মহিলাটি হিন্দু এবং কানাডার নাগরিক হলেও পুরুষটি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন খ্রিস্টান। গত ছয় মাস ধরে তাঁরা দিল্লিতে রয়েছেন এবং বিয়ে করতে ইচ্ছুক।

বিচারপতি প্রতিবা এম সিং তার ১২ জানুয়ারির রায়ে উল্লেখ করেন বিবাহ আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী যে কোনও দুই ব্যক্তি তাদের বিবাহের স্বীকৃতি চাইতে পারেন। বিচারপতি সিং বলেন যে সংবিধিটি প্রাথমিক অংশে "যেকোনো দুই ব্যক্তির" মধ্যে একটি স্পষ্ট পার্থক্য করেছে, ৪ নম্বর ধারার এ, বি, সি ও ডি উপধারার কোথাও নাগরিকত্ব নিয়ে কোনও বিশেষ আইনের কথা বলা হয়নি। 4 এর উপ-ধারা ই-তে জম্মু কাশ্মীরের বিবাহ স্বীকৃতির ক্ষেত্রে নাগরিকত্বের কথা রয়েছে।

একক বিচারকের বেঞ্চ দিল্লি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের সেক্রেটারিকে নির্দেশিকা সংশোধনের জন্য পদক্ষেপ নিতে বলেন। কী কী পদক্ষেপ নিতে হবে তার বিশদ বিবরণ দেওয়া হয়। এর পাশাপাশি ই-পোর্টালে বিবাহ আইন সম্পর্কিত তথ্যগুলিকে সংশোধন করার নির্দেশ দেওয়া হয়। এও নিশ্চিত করতে বলা হয়, যে এই আইন অনুযায়ী কাউকেই ভারতীয় নাগরিক হতে হবে না। ২০ এপ্রিল এই বিষয়ে শুনানি হবে।

এর আগে, আবেদনকারী দম্পতির কৌঁসুলি যুক্তি দেন, যে তার মক্কেলরা বিশেষ বিবাহ আইনের অধীনে তাদের বিবাহ নিবন্ধন করার জন্য অনলাইনে আবেদনের চেষ্টা করেছিল। কিন্তু অক্ষম হন কারণ ওয়েবসাইটে বলা ছিল অন্তত দুইপক্ষের একজনকে ভারতীয় হতে হবে।

এদিন আবেদনকারী দম্পতিকে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা ও নিবন্ধনের জন্য সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের (এসডিএম) কাছে যাওয়ার অনুমতি দেয় আদালত। পাশাপাশি এও বলে যে দিল্লি সরকারের নির্দেশিকাগুলি বিশেষ বিবাহ আইনের বিধির বিপরীত। এ বিষয়ে আদালতের নির্দেশনাও বাস্তবায়ন করেনি কর্তৃপক্ষ।

 

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন