বাংলা নিউজ > টুকিটাকি > Special marriage act: দুই বিদেশির বিয়ে ভারতীয় আইনে নথিভুক্ত করতে বাধা নেই, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

Special marriage act: দুই বিদেশির বিয়ে ভারতীয় আইনে নথিভুক্ত করতে বাধা নেই, জানিয়ে দিল দিল্লি হাইকোর্ট

দিল্লি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের সেক্রেটারিকে নির্দেশিকা সংশোধনের জন্য পদক্ষেপ নিতে বলেন (HT_PRINT)

Delhi court said two foreigners can register their marriage under special marriage act: দুই বিদেশি বিশেষ বিবাহ আইন অনুযায়ী বিয়ে নথিভুক্ত করতে পারেন। এতে কোনও বাধা নেই। সম্প্রতি এক দম্পতি দিল্লি সরকারের ওয়েবসাইটে বিয়ে নথিভুক্ত করতে গিয়ে বাধা পান। তারপরেই কোর্টের তরফে সংশোধনের নির্দেশ পেল সরকার।

বিবাহ নথিভুক্ত করতে দুজনের মধ্যে অন্তত একজন ভারতীয় নাগরিক হতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। দুজনই বিদেশি হলেও ১৯৫৩ সালের বিশেষ বিবাহ আইন অনুযায়ী নিজেদের বিবাহ নথিভুক্ত করা যাবে। সম্প্রতি দিল্লি হাইকোর্ট এমনটাই জানাল। এর পাশাপাশি দিল্লি সরকারকে এই বিষয়ে তাদের নির্দেশিকা সংশোধন করার নির্দেশ দেওয়া হয়।

আইন মোতাবেক বিয়ের নিবন্ধন চেয়ে এক দম্পতি আবেদন করেছিলেন দিল্লি হাইকোর্টে। তাই ভিত্তিতে এই রায় দেন বিচারপতি। দম্পতির মধ্যে মহিলাটি হিন্দু এবং কানাডার নাগরিক হলেও পুরুষটি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন খ্রিস্টান। গত ছয় মাস ধরে তাঁরা দিল্লিতে রয়েছেন এবং বিয়ে করতে ইচ্ছুক।

বিচারপতি প্রতিবা এম সিং তার ১২ জানুয়ারির রায়ে উল্লেখ করেন বিবাহ আইনের ৪ নম্বর ধারা অনুযায়ী যে কোনও দুই ব্যক্তি তাদের বিবাহের স্বীকৃতি চাইতে পারেন। বিচারপতি সিং বলেন যে সংবিধিটি প্রাথমিক অংশে "যেকোনো দুই ব্যক্তির" মধ্যে একটি স্পষ্ট পার্থক্য করেছে, ৪ নম্বর ধারার এ, বি, সি ও ডি উপধারার কোথাও নাগরিকত্ব নিয়ে কোনও বিশেষ আইনের কথা বলা হয়নি। 4 এর উপ-ধারা ই-তে জম্মু কাশ্মীরের বিবাহ স্বীকৃতির ক্ষেত্রে নাগরিকত্বের কথা রয়েছে।

একক বিচারকের বেঞ্চ দিল্লি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের সেক্রেটারিকে নির্দেশিকা সংশোধনের জন্য পদক্ষেপ নিতে বলেন। কী কী পদক্ষেপ নিতে হবে তার বিশদ বিবরণ দেওয়া হয়। এর পাশাপাশি ই-পোর্টালে বিবাহ আইন সম্পর্কিত তথ্যগুলিকে সংশোধন করার নির্দেশ দেওয়া হয়। এও নিশ্চিত করতে বলা হয়, যে এই আইন অনুযায়ী কাউকেই ভারতীয় নাগরিক হতে হবে না। ২০ এপ্রিল এই বিষয়ে শুনানি হবে।

এর আগে, আবেদনকারী দম্পতির কৌঁসুলি যুক্তি দেন, যে তার মক্কেলরা বিশেষ বিবাহ আইনের অধীনে তাদের বিবাহ নিবন্ধন করার জন্য অনলাইনে আবেদনের চেষ্টা করেছিল। কিন্তু অক্ষম হন কারণ ওয়েবসাইটে বলা ছিল অন্তত দুইপক্ষের একজনকে ভারতীয় হতে হবে।

এদিন আবেদনকারী দম্পতিকে তাদের বিয়ের আনুষ্ঠানিকতা ও নিবন্ধনের জন্য সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের (এসডিএম) কাছে যাওয়ার অনুমতি দেয় আদালত। পাশাপাশি এও বলে যে দিল্লি সরকারের নির্দেশিকাগুলি বিশেষ বিবাহ আইনের বিধির বিপরীত। এ বিষয়ে আদালতের নির্দেশনাও বাস্তবায়ন করেনি কর্তৃপক্ষ।

 

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

টুকিটাকি খবর

Latest News

পিছল মেট্রো ইন দিনোর মুক্তির দিন, সেপ্টেম্বর নয়, কবে আসছে আদিত্য-সারার ছবি? আপাতত হচ্ছে না বহু প্রতীক্ষিত মোদী-মাস্ক বৈঠক, সফর পিছিয়ে দিলেন টেসলা প্রধান ‘কী করে তুমি…’!মদের গ্লাস, লাল-সাদা শাড়ি, বারে স্বস্তিকা! মন্তব্য মেয়ে অন্বেষার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল ব্রণ হোক বা ক্লান্তির ছাপ! শসা দিয়ে ত্বক ঝকঝকে করুন এভাবে, রইল টিপস তিল ধারণের জায়গা নেই! ট্রেনের দ্বিতীয় AC কামরায় ঠাসাঠাসি ভিড়, ভিডিয়ো ঘিরে চর্চা জিনাতের 'লিভ-ইন' মন্তব্যে চটলের মুকেশ, বললেন, ভেবেচিন্তে কথা বলা উচিত… কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার রাজভবনে বৈঠক ডাকলেন রাজ্যপাল, সংঘাতের আবহেই স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে আলোচনা

Latest IPL News

শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.