বাংলা নিউজ > টুকিটাকি > School problem: চুলের জন্য স্কুল থেকে নামকাটা! তবুও চুল কাটাতে নারাজ খুদে, কেন

School problem: চুলের জন্য স্কুল থেকে নামকাটা! তবুও চুল কাটাতে নারাজ খুদে, কেন

স্কুল থেকে বহিষ্কারের হুমকি পেয়েও চুল কাটতে নারাজ ছাত্র (pixabay)

School problem: স্কুল থেকে বহিষ্কারের হুমকি পেয়েও চুল কাটতে নারাজ ছাত্র। কেন এই সিদ্ধান্ত? 

অশালীন আচরণ করলে অথবা পড়াশোনায় খুব খারাপ নম্বর পেলে তবে স্কুল থেকে বহিষ্কার করে দেওয়া হয়, এটা ভীষণ সাধারণ ব্যাপার। কিন্তু লম্বা চুলের জন্যও যে স্কুল থেকে বহিষ্কার করার হুমকি দেওয়া হয়, এটা হয়তো প্রথম ঘটলো কোথাও। ঘটনাটি ঘটেছে লন্ডনে।

লন্ডনের ১২ বছর বয়সী ফারুক জেমস তার লম্বা চুলের কারণে এমনই একটি সমস্যার সম্মুখীন হয়েছে। স্কুলের কর্মকর্তারা জানিয়েছেন, ফারুক যদি তার চুল না কেটে আসে তাহলে তাকে স্কুল থেকে বহিষ্কার করে দেওয়া হবে। স্কুলের এই সিদ্ধান্ত নিয়ে সরব হয়েছেন ছাত্রের পরিবার।

(আরো পড়ুন: গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ)

স্কুল কর্তৃপক্ষদের মতে, ফারুকের লম্বা বিনুনি করা চুল ইউনিফর্মের নিয়মের পরিপন্থী। এইভাবে কোনও ছেলে লম্বা বিনুনি করে স্কুলে আসতে পারে না। ব্যাপারটি যথেষ্ট অশোভনীয়। অন্যদিকে ফারুকের পরিবারের মতে, লম্বা চুল নিয়ে স্কুল প্রশাসনের কোনও সমস্যা হওয়ার কথা নয়। স্বাভাবিকভাবেই দুই পক্ষের এই মতবিরোধের কারণে ওই ছাত্রের স্কুল থেকে বহিষ্কারের আশঙ্কা থেকেই যাচ্ছে।

ফারুকের মা বনি জানিয়েছেন, তার স্বামী ঘানার বাসিন্দা। ঘানায় তিন বছর অন্তর বাচ্চাদের চুল কাটা হয়। তিন বছরের মধ্যেই ফারুকের চুল প্রত্যাশার বেশি লম্বা হয়ে গেছে। কিন্তু কোনও ভাবেই তিন বছরের আগে চুল কাটা সম্ভব না। এই ব্যাপারটি স্কুলে জানিয়ে স্কুলের নিয়ম শিথিল করার আবেদন জানানো হয়েছে কিন্তু সেই আবেদন খারিজ করা হয়েছে।

ফারুকের মা আরো বলেন, ‘ব্যাপারটি আমাদের জন্য ভীষণ উদ্বেগ জনক। স্কুল জানিয়ে দিয়েছে, যদি চুল কাটা না হয় তাহলে আমার ছেলেকে স্থায়ীভাবে বহিষ্কার করে দেওয়া হবে। আমরা ভাবিনি এত তাড়াতাড়ি চুল বড় হয়ে যাবে। এর আগেও স্কুলের বহু অভিভাবককে তাদের বাচ্চাদের চুল ছোট করার জন্য জোর করা হয়েছিল।’

(আরো পড়ুন: কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ— ছোট এলাচেই থাকবে নিয়ন্ত্রণে! হৃদরোগেরও কমবে ঝুঁকি)

ফারুকের এই ঘটনাটি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া ঝড়ের গতিতে ভাইরাল হয়ে গেছে। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে স্কুলের ইউনিফর্ম পরে দাঁড়িয়ে রয়েছে ছোট্ট ফারুক। চুলটা সুন্দর করে বিনুনি করে খোঁপা করা হয়েছে। ফারুককে দেখে বেশ মিষ্টি লাগছে। ফারুকের এই পোস্টটি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় প্রচুর মানুষের ভালোবাসা পেয়েছে। সাথে আরো একবার স্কুল কর্তৃপক্ষকে প্রশ্নের কাঠগড়ায় দাঁড় করিয়েছে সাধারণ মানুষ।

টুকিটাকি খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.