বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes in India: ভারতে ১০ কোটির বেশি ডায়াবিটিসে আক্রান্ত, বলছে রিপোর্ট! পশ্চিমবঙ্গের হাল কেমন

Diabetes in India: ভারতে ১০ কোটির বেশি ডায়াবিটিসে আক্রান্ত, বলছে রিপোর্ট! পশ্চিমবঙ্গের হাল কেমন

প্রতীকী ছবি

Diabetes in India: ভারতে বাড়ছে ডায়াবিটিসে আক্রান্তের সংখ্যা। পাওয়া গেল রিপোর্ট। 

ডায়াবিটিস ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে। সারা পৃথিবীর চিকিৎসকদের কাছেই ডায়াবিটিস ক্রমশ একটি বড় চ্যালেঞ্জের মতো হয়ে দাঁড়াচ্ছে। ডায়াবিটিস শুধু নিজেই সমস্যার সৃষ্টি করে না, তার সঙ্গে অন্য ঝামেলাগুলিকেও বাড়িয়ে দেয়। আর সেই কারণেই ডায়াবিটিস নিয়ে এত চিন্তা চিকিৎসকদের। ভারতও এর ব্যতিক্রম নয়। হালে সামনে এল ভারতে ডায়াবিটিস রোগের পরিসংখ্যান। আর সেটিও রীতিমতো কপালে চিন্তা ভাঁজ ফেলেছে সকলের। 

সম্প্রতি আইসিএমআর বা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের সঙ্গে ইন্ডিয়া ডায়াবিটিসের যৌথ উদ্যোগে ভারত জুড়ে চালানো হয়েছে এই সমীক্ষা। আর তাতেই উঠে এসেছে ভারতে ডায়াবিটিসের ছবিটি। এই রিপোর্ট ছাপা হয়েছে ল্যানসেট জার্নালে। কী বলা হয়েছে সেখানে?

রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ভারতের প্রায় ১১.৪ শতাংশ মানুষই ডায়াবিটিসে আক্রান্ত। সংখ্যার নিরিখে সেটি প্রায় ১০.১ কোটি। কিন্তু তাতেও শেষ নয়। এই সংখ্যাটি হল তাঁদের, যাঁরা ইতিমধ্যেই চিকিৎসাশাস্ত্রের বিচারে ডায়াবিটিয়সে আক্রান্ত হয়ে গিয়েছেন। এর বাইরে আছেন তাঁরা, যাঁদের ডায়াবিটিস হওয়ার পথে। দেশের জনসংখ্যার প্রায় ১৫.৩ শতাংশ অর্থাৎ ১৩.৬ কোটি মানুষ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার পথে। এমনই বলছে পরিসংখ্যান। 

২০০৮ সালে এই পরিসংখ্যানের কাজ শুরু হয়। ২০২০ সালে এই কাজ শেষ হয়েছে। ২০ বছরের উপরে যাঁদের বয়স তাঁধের নিয়েই এই সমীক্ষা চালানো হয়েছে। ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল নিয়ে হয়েছে এই সমীক্ষা। 

এই রিপোর্ট থেকে আরও কয়েকটি বিষয় জানা গিয়েছে। ভারতের কোন কোন রাজ্যে ডায়াবিটিস সংক্রান্ত সমস্যা কেমন অবস্থায় রয়েছে, তাও টের পাওয়া গিয়েছে এখান থেকে। কোন রাজ্যের অবস্থা কেমন? দেখে নেওয়া যাক, এক ঝলকে। 

সবচেয়ে খারাপ অবস্থা গোয়ার। এই রাজ্যের মোট জনসংখ্যার ২৬.৪ শতাংশ মানুষ ডায়াবিটিসে আক্রান্ত। এর পরেই রয়েছে পুদুচেরি। সেখানকরা মোট জনসংখ্যার ২৬.৩ শতাংশ মানুষ ডায়াবিটিসে আক্রান্ত। কেরল, চণ্ডীগড় এভং দিল্লি রয়েছে এর পরেই। সেখানকার মোট জনসংখ্যার নিরিখে ডায়াবিটিসে আক্রান্ত মানুষের সংখ্যা যথাক্রমে ২৫.৫ শতাংশ, ২০.৪ শতাংশ এবং ১৭.৮ শতাংশ।

এই তালিকায় পশ্চিমবঙ্গের অবস্থা তুলনায় ভালো জায়গায় রয়েছে। এই রাজ্যের মোট জনসংখ্যার ১৩.৭ শতাংশ মানুষ ডায়াবিটিসে আক্রান্ত। তবে এই তালিকার সবচেয়ে ভালো জায়গায় রয়েছে উত্তরপ্রদেশ। এই রাজ্যের মাত্র ৪.৮ শতাংশ মানুষ ডায়াবিটিসে আক্রান্ত বলে জানিয়ে পরিসংখ্যান।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

টুকিটাকি খবর

Latest News

রাবণের রাজত্বে সাধুদের ওপর তো হামলা হবেই: সুকান্ত মজুমদার গরমে শরীরের জলের চাহিদা মেটানোর জন্য রোজ খান এক কাপ গ্রিন টি কোলাঘাটে শুভেন্দুর ভাড়াবাড়িতে পুলিশি তাণ্ডব, কমিশনে নালিশ করবেন বিরোধী দলনেতা মিঠুনের রোড শোতে ‘জাত গোখরো’ প্রসঙ্গ উস্কে বিক্ষোভ? তুলকালাম ঘিরে মহাগুরু বললেন… হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের আগামিকাল কেমন কাটবে আপনার? এখনই জেনে নিয়ে তৈরি থাকুন, পড়ুন ২২ মে’র রাশিফল রামকৃষ্ণ মিশনে হামলার ২ দিন পরেও কিছু জানেন না মমতা সল্টলেকে চালু হচ্ছে ইন্টারসিটি বাস! ফোকাসে দূষণ-রোধ, নামছে ব্যাটারি-চালিত বাস দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট ফের থ্রিলার নিয়ে আসছেন অনুরাগ, ঋদ্ধি সহ থাকছেন কারা?

Latest IPL News

হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.