বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes predictor app invention: ডায়াবিটিসের ঝুঁকি রয়েছে কিনা তা বলে দেবে অ্যাপ, নতুন গবেষণায় মিলল সাফল্য

Diabetes predictor app invention: ডায়াবিটিসের ঝুঁকি রয়েছে কিনা তা বলে দেবে অ্যাপ, নতুন গবেষণায় মিলল সাফল্য

ডায়াবিটিসের ঝুঁকি আছে কিনা তা বুঝতে সাহায্য করবে এই মডেলটি (Unsplash)

Diabetes predictor app a new invention to identify the risk of diabetes: ডায়াবিটিসের ঝুঁকি রয়েছে কিনা তা আগে থেকে জানা থাকলে সাবধান হওয়া যায়। এবার সেই ব্যবস্থাই পেতে চলেছেন ভারতীয়রা। একদল বিজ্ঞানীদের প্রচেষ্টায় সাফল্য পেল ডায়াবিটিসের আগাম পূর্বাভাস জানানোর অ্যাপ।

টাইপ ২ ডায়াবিটিস সম্পর্কে আগাম পূর্বাভাস পেতে তৈরি হল বিশেষ অ্যাপ। কলকাতা ও তামিলনাডুর প্রযুক্তিবিদ্যা প্রতিষ্ঠানের একদল গবেষকের চেষ্টায় এই সাফল্য মিলল। এবারে ডায়াবিটিস হওয়ার আগেই বোঝা যাবে রোগটি আদৌ হতে পারে কিনা। একজন ব্যক্তির ডায়াবিটিসের ঝুঁকি আছে কিনা তা বুঝতে সাহায্য করবে এই মডেলটি। একইসঙ্গে কী কী করলে আগে থেকেই রোগটি ঠেকানো যেতে পারে তাও বলে দেবে এই মডেল। সম্প্রতি মডেলটির পেটেন্টের জন্য আবেদন করা হয়েছে। একটি অ্যাপ বানানো হবে বিশেষ মডেলটি দিয়ে। তার মাধ্যমেই চিকিৎসক রোগীর সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে আগে থেকে তথ্য পাবেন।

বর্তমান বিশ্বে বেড়েই চলেছে ডায়াবিটিক রোগীর সংখ্যা। অল্প বয়সিদের উপরেও থাবা বসাচ্ছে এই রোগ। একবার ডায়াবিটিস হলে তা আরও বেশ কিছু রোগকে ডেকে আনে। এর মধ্যে হৃদরোগ, চোখের সমস্যা, কিডনির রোগও রয়েছে। তাই ডায়াবিটিস প্রতিরোধ করা বিশেষভাবে জরুরি। একজনের ডায়াবিটিস হওয়ার আশঙ্কা কতটা আগে থেকে বুঝতেই এবার তৈরি হল অ্যাপের‌ মডেল। কলকাতা ও তামিলনাডুর একাধিক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা এই গবেষণায় হাত দেন। তারই সাফল্য মিলল এবার। রোগটির ঝুঁকি আগে থেকে জানা থাকলে তা এড়ানো‌ সহজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এছাড়াও অ্যাপটি আগে থেকে মানুষকে রোগটির ক্ষতিকর প্রভাব সম্পর্কেও সচেতন করবে। কীভাবে রোগটি প্রতিরোধ করা যায়, তা নিয়েও পরামর্শ দেবে।

মডেলটি তৈরিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে নেওয়া হয়েছে। কারও ডায়াবিটিস হতে পারে কিনা তা মাপতে মডেলটি অন্য রোগগুলি সম্পর্কেও তথ্য নেবে। যেমন লিভারের সমস্যা, কিডনির সমস্যা, হৃদরোগ বা কোভিড ইত্যাদি রয়েছে কিনা তা জেনে ঝুঁকির পরিমাণ হিসেব করবে অ্যাপটি। তারপরেই নির্দিষ্ট ব্যক্তি জানতে পারবেন তার ডায়াবিটিস হওয়ার ঝুঁকি আদৌ কতটা।

গবেষক দলের সদস্য চিকিৎসক শুভজ্যোতি ভৌমিক টাইমস অফ ইন্ডিয়াকে জানান, বিএমআই, খাওয়াদাওয়ার ধরন, রক্তের শর্করার পরিমাণ, হিমোগ্লোবিনের পরিমাণ, রোজ কতঘন্টা কাজ করতে হচ্ছে, কী কী ওষুধ খেতে হয় ইত্যাদি তথ্যগুলি যাচাই করে দেখবে অ্যাপটি। এরপর সবদিক হিসেব করে জানাবে টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কার কথা। দেশ জুড়ে মোট ১০০০০ জন রোগীর তথ্যের ভিত্তিতে এই মডেল তৈরি করা হয়।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে ১৫ মার্চ মীন রাশিতে উদয় বুধের,২রাশি হবে ভাগ্যবান, আয় বাড়বে বিপুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.