বাংলা নিউজ > টুকিটাকি > Diabetes sweet recipe: ডায়াবিটিস তো কী হয়েছে? এই মিষ্টিগুলো রোজ খেতে পারেন

Diabetes sweet recipe: ডায়াবিটিস তো কী হয়েছে? এই মিষ্টিগুলো রোজ খেতে পারেন

মিষ্টি খাওয়ার বাসনা পূরণে বেশি ঝক্কি পোহাতে হবে না (HT)

Diabetes sweet recipe three delicious sweet: ডায়াবিটিসে মিষ্টি খাওয়া বারণ। কিন্তু এই তিনটি মিষ্টি বাড়িতে বানিয়েই খাওয়া যায়। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।

ডায়াবিটিস মানে একেবারে মিষ্টি খাওয়া যাবে না, তেমনটা নয়। বরং খাওয়াদাওয়ার পর অল্প মিষ্টি খাওয়া যেতেই পারে। তবে বিশেষ রেসিপিতে তৈরি মিষ্টি খেলে রক্তে শর্করার বেড়ে যাওয়ার ভয় থাকে না। একইসঙ্গে মিষ্টি খাওয়ার সাধও পূরণ করা যায়। তেমনই কয়েকটি মিষ্টির রেসিপি থাকছে এই প্রতিবেদনে। বাড়িতে সহজেই এগুলো তৈরি করা যায়। ফলে মিষ্টি খাওয়ার বাসনা পূরণে বেশি ঝক্কি পোহাতে হবে না।

আরও পড়ুন: অন্যদের চেয়ে কি আপনার শীত বেশি করে? এর পিছনের কারণটি জানলে চমকে যাবেন

১.ওটস অ্যামারান্থ ফিরনি:

ওটস অমরন্থ ফিরনি
ওটস অমরন্থ ফিরনি (HT)

উপকরণ: ওটস ৪০ গ্ৰাম, অ্যামারান্থ বীজ ৮০ গ্ৰাম, দুধ এক লিটার, সুগারফ্রি ২০ গ্ৰাম, অর্ধেক চা চামচ সবুজ এলাচ গুঁড়ো, আমন্ড আর পেস্তা।

পদ্ধতি: অ্যামারান্থ বীজ ভালো করে ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন।‌ এরপর প্যানে ওটস হালকা ভেজে হাত দিয়ে গুঁড়ো করে নিতে হবে।‌ এবার একটি প্যানে দুধ কিছুক্ষণ ফুটিয়ে তাতে বীজগুলো দিয়ে দিন। কিছুক্ষণ পর এতে ওটস, এলাচগুড়ো আর সুগার ফ্রি দিতে হবে। এরপর আমন্ড আর পেস্তা দিয়ে গার্নিশ করলেই তৈরি ওটস অমরন্থ ফিরনি।

আরও পড়ুন: বেশি নুন খাওয়ার অভ্যাস? কী মারাত্মক ক্ষতি হতে পারে জেনে নিন

২.বাজরার বরফি:

বাজরার বরফি
বাজরার বরফি (HT)

উপকরণ: বেসন ২০০ গ্ৰাম, বাজরার বেসন ১০০ গ্ৰাম, ঘি ২৫০ গ্ৰাম, সুগার ফ্রি ২৫ গ্ৰাম, এলাচ গুড়ো ২ গ্ৰাম, আমন্ড ৫০ গ্ৰাম, পেস্তা ২৫ গ্ৰাম

পদ্ধতি: একটি কড়াইয়ে হালকা আঁচে ঘি দিয়ে বেসন আর বাজরার বেসন ২০ মিনিট নেড়েচেড়ে নিন। এরপর এতে আমন্ড আর পেস্তা দিয়ে কিছুক্ষণ নাড়ার পর সুগার ফ্রি আর এলাচ গুঁড়া মিশিয়ে দিন। এবারে মিশ্রণটি একটি পাত্রে ঢেলে কিছুক্ষণ ঠান্ডা করে নিতে হবে। উপরে আমন্ড আর পেস্তা দিয়ে গার্নিশ করে চৌকো আকারে কেটে নিলেই তৈরি বাজরার বরফি।

আরও পড়ুন: কাতিলা বা গোন্দ কাটিরার কথা জানেন? শীতে এটি কী করতে পারে, শুনলে অবাক হয়ে যাবেন

৩. মাল্টিগ্ৰেন আটা লাড্ডু

মাল্টিগ্ৰেন আটা লাড্ডু
মাল্টিগ্ৰেন আটা লাড্ডু (HT)

উপকরণ: ময়দা ২৫০ গ্ৰাম, ঘি ২০০ গ্ৰাম, সুগারফ্রি ১০০ গ্ৰাম, এলাচ গুঁড়া ১ গ্ৰাম, মাল্টিগ্ৰেন ২০০ গ্ৰাম, কেটে রখা আমন্ড ও কাজুবাদাম ২৫ গ্ৰাম করে, পেস্তা ১৫ গ্ৰাম

পদ্ধতি: হালকা আঁচে কড়াইয়ে ঘি দিয়ে তাতে ময়দা ১৫ মিনিট নেড়ে নিন। এবারে মাল্টিগ্ৰেন দিয়ে দুই থেকে তিন মিনিট নেড়ে তাতে সুগার ফ্রি, এলাচ গুঁড়ো, আমন্ড, পেস্তা, কাজুবাদাম মিশিয়ে দিন। এরপর মিশ্রণটি ঠান্ডা করে ছোট ছোট বলের আকার গড়ে নিলেই তৈরি মাল্টিগ্ৰেন লাড্ডু।

 

 

বন্ধ করুন