বাংলা নিউজ > টুকিটাকি > Diabetic foot: ডায়াবিটিস হয়েছে কিনা বুঝতে পারছেন না? পায়ের ৭টি লক্ষণ চিনুন
ডায়াবেটিক ফুটের লক্ষণ

Diabetic foot: ডায়াবিটিস হয়েছে কিনা বুঝতে পারছেন না? পায়ের ৭টি লক্ষণ চিনুন

  • Diabetic Foot: কম বেশি সব রোগই চুপিসাড়ে দেহে বাসা বাঁধে। ডায়াবিটিস তার ব্যতিক্রম নয়। পায়ের ৭ লক্ষণ দেখে চিনুন রক্তে সুগারের লেভেল বেড়েছে কিনা।

ডায়াবিটিস রোগ এখন সর্দি জ্বরের মতো ঘরে ঘরে ছড়িয়ে গিয়েছে। বিগত কয়েক বছরে এই রোগের শিকারের সংখ্যা বেড়েছে হুহু করে। ডায়াবিটিস হওয়ার মূল কারণ হল বর্তমান জীবনের অতিরিক্ত স্ট্রেস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কোনও নিয়ম না মানা, উদ্দাম জীবনযাপন, ইত্যাদি। আর এই কারণেই ত্রিশের কোঠা পেরোতে না পেরোতেই অনেকে ডায়াবিটিস রোগে আক্রান্ত হচ্ছেন। আর এই রোগই ডেকে আনছে আরও নানাবিধ রোগ।

ডায়াবিটিসের যদি সঠিক চিকিৎসা না করান, রক্তে সুগারের পরিমাণ যদি নিয়ন্ত্রণে না রাখেন তাহলে কিন্তু কিডনি থেকে হার্ট সহ একাধিক অঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। সব থেকে বেশি এফেক্টেড হয় রোগীর পা। আর এই রোগকে বলা হয়ে থাকে ডায়াবিটিক ফুট।

কী করে বুঝবেন যে আপনার ডায়াবিটিস হয়েছে?

আপনার যদি ঘনঘন জল তেষ্টা পায়, রাতে বারবার বাথরুম যেতে হয়, ক্লান্ত লাগে, দুর্বল লাগে, মাথা ঘোরে সবসময়, কোথাও কেটে গেলে সেই ক্ষত যদি সহজে সারতে না চায় তাহলে বুঝবেন আপনার ডায়াবিটিস হয়েছে। এই রোগ হলে চামড়া শুকিয়ে যায়, দৃষ্টি ঝাপসা হয়ে আসে একই সঙ্গে পায়েও বেশ কিছু লক্ষণ ফুটে ওঠে এর রোগের।

আসুন এবার দেখে নেওয়া যাক ডায়াবিটিক ফুটের লক্ষণ কী? কী করে পা দেখেই বুঝবেন আপনার ডায়াবিটিস হয়েছে।

১. পায়ে ব্যথা, থেকে থেকেই পায়ে ঝিন ধরে যাওয়া, বা অসাড় হয়ে যাওয়া।

২. পায়ের কোনও ঘা বা ক্ষত না শুকাতে চাওয়া। এটা মূলত তখনই দেখা যায় যখন ঠিক ভাবে রক্ত চলাচল করে না পায়ে। এই রোগ হলে পায়ের শিরা সরু হয়ে যায়।

৩. পায়ের নিচে মূলত বুড়ো আঙুলের নিচে ফোসকা পড়া বা ঘা হওয়া।

৪. পায়ের আকৃতি বদলে যাওয়া।

৫. পায়ের চামড়া শুকিয়ে যাওয়া, ত্বক ফেটে যাওয়া, পা ফেলতে কষ্ট হওয়া।

৬. পায়ের চামড়ার রঙ বদলে যাওয়া।

৭. গোড়ালি ফুলে যাওয়া।

তবে মনে রাখবেন ডায়াবিটিস কিন্তু নিয়ন্ত্রণে রাখা যায় সঠিক ওষুধ, সঠিক খাবার এবং জীবনযাপনের মধ্য দিয়ে। তাই যদি এর মধ্যে কোনও লক্ষণ দেখেন নিজের শরীরে দ্রুত চিকিৎসকের কাছে যান। এবং তাঁর পরামর্শ অনুযায়ী চলুন।

বন্ধ করুন